পোশাকের নির্দেশনা জনস্বাস্থ্যের পরিচালককে শোকজ নোটিশ

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার

জনস্বাস্থ্য ইনস্টিটিউটে (আইপিএইচ) কর্মরত মুসলিম ধর্মাবলম্বী কর্মকর্তা-কর্মচারীদের জন্য পোশাক বিধি নির্ধারণ করে বিজ্ঞপ্তি দেয়ায় পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিমকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে তুমুল আলোচনার মধ্যে গতকাল স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব শারমিন আক্তার জাহান কারণ দর্শানোর নোটিশ পাঠিয়ে তিন কর্মদিবসের মধ্যে জবাব দিতে বলেছেন পরিচালককে।
গত ২৮শে অক্টোবর আইপিএইচ পরিচালক এক বিজ্ঞপ্তিতে তার অধীনস্থ কর্মকর্তা-কর্মচারীদের অফিস চলাকালীন মোবাইল ফোন বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে এবং নারীদের হিজাব পরে পর্দা মেনে চলার নির্দেশনা দেন। আব্দুর রহিম স্বাক্ষরিত নির্দেশনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক জারিকৃত পোশাক সংক্রান্ত বিষয়টি স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টিগোচর হলে তিনি বিষয়টির ক্ষেত্রে জরুরি পদক্ষেপ নিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে তাৎক্ষণিক নির্দেশনা দেন।
শারমিন আক্তার জাহানের শোকজ নোটিশে বলা হয়, অফিস চলাকালীন সময়ে বর্ণিত ইনস্টিটিউটের কর্মকর্তা এবং কর্মচারীদের মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে ও মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মেনে চলার জন্য নির্দেশ প্রদান করা হলো মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন পরিচালক। নোটিশে আরো বলা হয়, এ অবস্থায় অফিস চলাকালীন সময়ে বর্ণিত ইনস্টিটিউটের কর্মকর্তা এবং কর্মচারীদের মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে ও মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হলো মর্মে জারিকৃত বিজ্ঞপ্তিটি কোন বিধিবলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা হয়েছে, তার স্পষ্টিকরণ ও ব্যাখ্যা আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রেরণ করার জন্য নির্দেশক্রমে অনুরাধ করা হলো। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১লা নভেম্বর এ বিষয়ে পরবর্তী তথ্য জানানো হবে। এদিকে গতকাল রাতে পরিচালক তার জারি করা ২৮ তারিখের বিজ্ঞপ্তিটি বাতিল করেছেন এবং দুঃখ প্রকাশ করেছেন।।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

করোনায় আরো ২০ জনের মৃত্যু শনাক্ত ২২৭৩

২৮ নভেম্বর ২০২০

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ...

ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা বেড়ে ৩

২৮ নভেম্বর ২০২০

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরো ২ জনের মৃত্যু হয়েছে। বছরের জানুয়ারি থেকে ২৬শে নভেম্বর ...

পররাষ্ট্র সচিবের দিল্লি সফর বাতিল

স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক স্থগিত

২৭ নভেম্বর ২০২০

বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র সচিব পর্যায়ের ২৯শে নভেম্বরের পূর্ব নির্ধারিত বৈঠক স্থগিত করা হয়েছে। বৈঠকটি ঢাকায় হওয়ার ...



শেষের পাতা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status