শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে জাতিসংঘ ও বিশ্ব ব্যাংকের আহবান

মানবজমিন ডেস্ক

শিক্ষাঙ্গন ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৯:৫৬

করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে আহবান জানিয়েছে জাতিসংঘ ও বিশ্বব্যাংক। বিশ্বের বিভিন্ন অঞ্চলে এখনো ব্যাপক হারে সংক্রমণ অব্যাহত রয়েছে। তারপরেও বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাদুটি বিশ্বের দেশগুলোকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার আহবান জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে দরিদ্র দেশগুলোতে শিশুরা ব্যাপক ক্ষতিগ্রস্থ হচ্ছে। এসব দেশে ডিজিটাল সুযোগ সুবিধা না থাকায় তারা শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে। এতে উল্লেখ করা হয় যে, মহামারি শুরু হওয়ার পর থেকেই এইসব শিক্ষার্থীদের স্কুলে যাওয়া বন্ধ রয়েছে।

ইউনিসেফের শিক্ষা বিষয়ক প্রধান রবার্ট জেনকিনস বলেন, এখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে এবং পিছিয়ে পড়ায় অতিরিক্ত ক্লাসও নিতে হবে। এই মহামারিতে শিশুদের কি ভয়াবহ অবস্থা হয়েছে তা দেখতে আমাদের খুব বেশি দূরে যেতে হবে না।

প্রতিবেদনটিতে বলা হয়, অনলাইন বা দূর শিক্ষার সুবিধা না থাকায় নিম্ন এবং মধ্যম আয়ের দেশের শিশুরা উন্নত দেশগুলোর শিশুদের চেয়ে শিক্ষা ক্ষেত্রে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
দেশগুলোর উচিৎ দ্রুত শিক্ষা ব্যবস্থায় আরো বিনিয়োগ করা। যাতে বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে শিক্ষা ক্ষেত্রে ধনী এবং দরিদ্র দেশের শিশুদের মধ্যে পার্থক্য কমে আসে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

হিরন

২০২০-১১-০১ ০৯:৪৪:০৫

গ্রামের প্রতিষ্ঠান খুঁলে দেয় যেতে পারে কিন্তু ঢাকা শহরে সম্ভব বলে মনে হয়না, বড় জেলা শহরে কঠোর স্বাস্থ্য ব্যবস্থাসাপেক্ষে চিন্তা করতে পারে।

Shazzad

২০২০-১০-৩১ ২০:৫৯:৩০

Akmot

Tushar

২০২০-১০-৩০ ১০:৫৬:৫৫

জনাব ইমরান আর মামুনকে বলছি। বাংলাদেশে একটা ছোট রুমে কম করে হলেও ৬০-৭০ জন ক্লাস করে। একজন সংক্রমিত হলে সারা ক্লাসকে সংক্রমিত করবে। তারা বাসায় গিয়ে আবার বাসার সবাইকে সংক্রমিত করবে। স্কুল বন্ধ করে খুব ভালো করেছে সরকার।

CANTIKA

২০২০-১০-২৯ ২০:৪৪:৩৭

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলে দরিদ্র দেশ আরো বিপদে পড়বে।কারণ আমরা সচেতন নই.

md imam hossain

২০২০-১০-২৯ ১৮:০৮:৩৪

স্বাস্থবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া দরকার।

Md.Mamun Hossain

২০২০-১০-২৯ ০৩:৫৫:৩২

শিক্ষাই জাতীর মেরুদন্ড। তাই শিক্ষার্থীদের মঙ্গলের জন্য শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত বলে আমি মনে করি।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

এইচএসসি পরীক্ষার ফল ডিসেম্বরেই

পিছিয়ে যাচ্ছে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা

২৫ নভেম্বর ২০২০



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status