সব হত্যা মামলার দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হবে

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ২৯ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ২:১৭

আলোচিত রিফাত শরীফ হত্যা মামলাসহ সব হত্যা মামলা দ্রুত সময়ের মধ্যে শুনানির উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ এম আমিন উদ্দিন। বুধবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ কথা বলেন।
বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার আপিল দ্রুত শুনানির উদ্যোগ নেয়া হবে কিনা জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন, শুধু রিফাত শরীফ নয় মৃত্যুদণ্ডপ্রাপ্ত যত মামলা আছে, উভয় পক্ষের (আসামি ও ভিকটিম) ন্যায়বিচারের জন্য দ্রুত আপিল শুনানির উদ্যোগ নেয়া প্রয়োজন। এ লক্ষ্যে অ্যাটর্নি জেনারেল কার্যালয় প্রস্তুতি নেবে।
এ এম আমিন উদ্দিন বলেন, বিভিন্ন হত্যা মামলা বিচারের জন্য রয়েছে, কোনোটির পেপারবুক প্রস্তুত, আবার কোনোটির পেপারবুক তৈরি হওয়ার পর শুনানির জন্য অপেক্ষমাণ। আমরা রিফাত শরীফ হত্যাসহ অন্যান্য সব মামলায় আসামিদের আপিল ও ডেথ রেফারেন্স যেন অগ্রাধিকার ভিত্তিতে ও দ্রুত শুনানি হয় সে বিষয়ে উদ্যোগ নেবো।
এর আগে গত ৪ঠা অক্টোবর বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় মিন্নিসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। গত ৩০শে সেপ্টেম্বর রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ ছয়জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত।
ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ডের রায়ে হাইকোর্টের অনুমোদন লাগে। সেজন্য মামলার নথি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠাতে হয়। এরই আলোকে এ মামলার রায়ের কপি, সাক্ষীদের বক্তব্যসহ মামলার যাবতীয় নথি হাইকোর্টে এলো।
ডেথ রেফারেন্সের পাশাপাশি বিচারিক আদালতের ফাঁসির রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল দায়ের করে থাকেন। এরপর নিয়ম অনুযায়ী এ মামলার পেপারবুক তৈরি হবে। এরপর প্রধান বিচারপতি মামলাটি শুনানির জন্য যে বেঞ্চ নির্ধারণ করে দেবেন সেই বেঞ্চে মামলাটির শুনানি হবে।
উল্লেখ্য, ২০১৯ সালের ২৬শে জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ডের নেতৃত্বে সন্ত্রাসীরা প্রকাশ্যে রামদা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে রিফাত শরীফকে। গুরুতর আহত রিফাতকে ওইদিন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

পররাষ্ট্র সচিবের দিল্লি সফর বাতিল

স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক স্থগিত

২৭ নভেম্বর ২০২০

বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র সচিব পর্যায়ের ২৯শে নভেম্বরের পূর্ব নির্ধারিত বৈঠক স্থগিত করা হয়েছে। বৈঠকটি ঢাকায় হওয়ার ...

সিলেটে পরিবেশ বিধ্বংসী কার্যক্রমের প্রতিবাদে সমাবেশ

আচমকা উপস্থিত মেয়র আরিফ

২৭ নভেম্বর ২০২০

রাজধানীতে দুই খুন

২৭ নভেম্বর ২০২০

করোনায় আরো ৩৯ জনের মৃত্যু

২৬ নভেম্বর ২০২০

গত কয়েক দিন ধরে করোনায় মৃত্যুর সংখ্যা বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় আরো ৩৯ জনের মৃত্যু ...

রায়হান হত্যা

ওসি সৌমেন বরখাস্ত

২৬ নভেম্বর ২০২০

রায়হান হত্যার পর এস আই আকবর পালিয়ে যাওয়ার ঘটনায় সাময়িক বরখাস্ত হলেন কোতোয়ালি থানার ওসি ...



শেষের পাতা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status