অনলাইনে আয়কর রিটার্ন জমা দেয়ার কার্যক্রম চালু করলো এনবিআর

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন ২৮ অক্টোবর ২০২০, বুধবার, ৮:২৫

এবার করদাতাদের জন্য অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের কার্যক্রম চালু করলো জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নিজস্ব জনবল দিয়েই সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করার ব্যবস্থা করেছে এনবিআর। এ ব্যাপারে ৫ সদস্যের উচ্চ পর্যায়ের স্টিয়ারিং কমিটিসহ আলাদা আলাদা ৫টি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (২৮অক্টোবর) এনবিআর থেকে এ তথ্য জানানো হয়েছে।

স্টিয়ারিং কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন এনবিআরের চেয়ারম্যান নিজেই। এছাড়া এনবিআরের তিন জন সদস্য ও এনবিআরের সিস্টেম ম্যানেজার কমিটিতে সদস্য হিসেবে থাকবেন।

স্টিয়ারিং কমিটি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সিস্টেম ও তা বাস্তবায়নে যাবতীয় কার্যক্রম মনিটরিং করবেন। এই স্টিয়ারিং কমিটির কাছে সব অ্যাপলিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এপিআই টিম এবং সিস্টেম ডিজাইন ও ডেভেলপমেন্ট টিম কাজের অগ্রগতি সম্পর্কে নিয়মিত রিপোর্ট করবে। এছাড়া কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা উইং এই স্টিয়ারিং কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

এপিআই টিম-১ এ এনবিআরের সদস্য, কর কমিশনারসহ সাত জন দায়িত্ব পালন করবেন। একইভাবে এনবিআর এপিআই টিম-২ এ ও টিম-৩ এ সাত জন করে দায়িত্ব পালন করবেন।
তবে সিস্টেম ডিজাইন ও ডেভলপমেন্ট টিমে ১১ জন কাজ করবেন।

এনবিআরের কর্মকর্তারা বলছেন, আশা করা যায়, করদাতারা অল্প কিছুদিনের মধ্যেই অনলাইনে রিটার্ন দাখিল করার সুযোগ পাবেন। যদিও বিভিন্ন ধরনের ত্রুটির কারণে অনলাইনে রিটার্ন দাখিল বন্ধ রেখেছে এনবিআর।

জানা গেছে, ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশন নামের একটি সফটওয়্যার প্রতিষ্ঠান এটি তৈরি করেছিল। গত তিন বছর যাবৎ এই অনলাইন সিস্টেম সচলও ছিল। ওই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় এনবিআরের অনলাইনে রিটার্ন জমা দেয়ার  সুযোগ বন্ধ রয়েছে।

গত তিন বছর অনেক করদাতা অনলাইনে  আয়কর বিবরণী বা রিটার্ন জমা দিলেও এবার সনাতন পদ্ধতিতেই তাদেরকে আয়কর জমা দিতে হচ্ছে।

২০১৬ সালের নভেম্বরে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিজের রিটার্ন জমা দিয়ে অনলাইন ব্যবস্থার উদ্বোধন করেন।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে ৫ হাজারের মতো করদাতা অনলাইনে রিটার্ন দিয়েছেন। ২০১৮-১৯ অর্থবছরে ৫ হাজার ৮৪৮ জন অনলাইনে রিটার্ন জমা দেন। সর্বশেষ গত অর্থবছরে ৭ হাজার ২০৭ জন এ সুযোগ নিয়েছেন। প্রতিবছর গড়ে ২২ থেকে ২৩ লাখ করদাতা রিটার্ন জমা দেন। তবে অনলাইনে এক শতাংশের কম রিটার্ন পড়েছে।

অনলাইনে রিটার্ন জমা দেয়ায় আগ্রহ বাড়াতে চলতি অর্থবছরে ২ হাজার টাকার বিশেষ কর ছাড় দেয়া হয়। এতে করদাতাদের মধ্যে উৎসাহ দেখা দেয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

shibliK

২০২০-১০-২৮ ২২:২১:৪৬

অনলাই ভাল, তবে এনালগ সিস্টেমে অডিটের নামে কয়েক বছর পর পর ঘুষ দাবী করা বন্ধ করতে হবে।

Dr. Md Abdur Rahman

২০২০-১০-২৮ ২১:০০:৫৫

The system is still not updated for the Probashi Bangladeshi specially those who have no business in Bangladesh. It must be clear and easy for them to submit the returns without any Hassle. The National Board of Revenue must think it seriously as to collect the bank statements still a difficult task for the Probashi Bangladeshi.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

বিয়ানীবাজারে তরুণীকে ধর্ষণ: ধর্ষকের স্বীকারোক্তি

১ ডিসেম্বর ২০২০

সিলেটের বিয়ানীবাজারে এক তরুণীকে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের কথা স্বীকার করেছে ধর্ষক। মঙ্গলবার দুপুরে সিলেটের ...



অনলাইন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status