আল জাজিরার প্রতিবেদন

এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করবে শার্লি এবদো, এরদোগান-ম্যাক্রনের সম্পর্কে অবনতি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৮ অক্টোবর ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ২:০০

মহানবী হযরত মোহাম্মদ (স.)-এর ব্যঙ্গচিত্র ও ইসলামকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার কারণে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগানের সম্পর্কে মারাত্মক অবনতি হয়েছে। তুর্কি পার্লামেন্ট ম্যাক্রনের এমন আচরণের নিন্দা জানিয়েছে। অন্যদিকে তুরস্কের কর্মকান্ডে ব্যবস্থা নিতে ইউরোপীয়ান ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ইমানুয়েল ম্যাক্রন। এ ছাড়াও মহানবী (স.)কে নিয়ে ব্যঙ্গ প্রকাশকারী ফরাসি সেই বহুল বিতর্কিত ম্যাগাজিন শার্লি এবদো তাদের পরবর্তী সংখ্যায় তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করবে। এক টুইটে তারা এ কথা জানিয়েছে। এর ফলে এরদোগান ও পশ্চিমা শক্তিগুলোর মধ্যে বাক স্বাধীনতা নিয়ে লড়াই আরো জোরালো হবে বলে মনে করা হচ্ছে। টুইটে এরই মধ্যে এরদোগানের কার্টুন দেখানো হয়েছে। তাতে এরদোগানকে দেখা যায় একটি চেয়ারে বসে আছেন এবং তার সামনে পিছন দিয়ে দাঁড়ানো একজন নারী।
তিনি তার পোশাক উপরে তুলছেন। এর ক্যাপশনে বলা হয়েছে, ‘এরদোগান- হি ইজ এ লট অব ফান ইন প্রাইভেট’। শার্লি এবদো ম্যাগাজিনের পরবর্তী সংখ্যা প্রকাশ হওয়ার কথা বুধবার। মহানবী (স.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করার পর মুসলিম দেশগুলোর সঙ্গে শার্লি এবদোর যে বিরোধপূর্ণ অবস্থা সৃষ্টি হয়েছে তার রোষানলের সামনে রয়েছেন এরদোগান। ওদিকে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রনের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তোলা ও ফরাসি পণ্য বর্জনের ডাক দেয়ায় তুরস্কের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে ইউরোপীয়ান ইউনিয়নের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স। ফ্রান্সের বাণিজ্যমন্ত্রী ফ্রাঙ্ক রেইস্টার বিস্তারিত না জানিয়ে আইনপ্রণেতাদের বলেছেন- ফ্রান্স একতাবদ্ধ আছে। ইউরোপও একতাবদ্ধ আছে। ইউরোপীয়ান কাউন্সিলের পরবর্তী সামিটে তুরস্ক ও ইউরোপের মধ্যে ক্ষমতার ভারসাম্যকে আরো শক্তিশালী করতে সিদ্ধান্ত নিতে বলা হবে ইউরোপকে।
ওদিকে তুরস্কের পার্লামেন্ট ইমানুয়েল ম্যাক্রনের মন্তব্যের নিন্দা জানিয়েছে। ক্ষমতাসীন একে পার্টি, তাদের মিত্র ন্যাশনালিস্ট মুভমেন্ট (এমএইচপি), ধর্মনিরপেক্ষ প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) এবং আইভি পার্টি যৌথ ঘোষণা দিয়েছে এ বিষয়ে। তাতে বলা হয়েছে, ইমানুয়েল ম্যাক্রনের মন্তব্য বিভিন্ন ধর্মবিশ্বাসের মানুষদের মধ্যে ধ্বংসাত্মক এক সংঘাত সৃষ্টি করেছে। ম্যাক্রনের উদ্দেশে বলা হয়, মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন দেয়ার মাধ্যমে বেপরোয়া হয়ে সংঘাতকে উস্কে দিচ্ছেন ম্যাক্রন। এর ফলে বিভিন্ন ধর্মবিশ্বাসের মানুষের মধ্যে গভীর ও নেতিবাচক প্রভাব ফেলছে।
তবে এসব ঘটনায় তুরস্কের সামনে বড় একটি সম্ভাবনা নস্যাৎ হয়ে যেতে পারে। তুরস্ক দীর্ঘদিন ধরে ইউরোপীয়ান ইউনিয়নের একটি সদস্য হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ প্রক্রিয়াটি এখন অচল অবস্থায় আছে। ফলে উদ্ভূত পরিস্থিতি তুরস্ককে আরো পিছনে নিয়ে যেতে পারে। এর এক মুখপাত্র বলেছেন, ইউরোপীয়ান ইউনিয়নের সদস্য হওয়ার ক্ষেত্রে যেসব বাধ্যবাধকতা আছে, একটি দেশের পণ্য বর্জনের ডাক দেয়া তার বিপরীত। ফলে তুরস্ক আরো পিছিয়ে যাবে।
ওদিকে অপমানজনক বক্তব্য টুইট করার কারণে ডাচ উগ্র ডানপন্থি রাজনীতিক গির্ট উইল্ডার্সের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ এনেছেন তুর্কি প্রেসিডেন্টে এরদোগান। রোববার তিনি নিজের জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টির (একে) এক বৈঠকে বলেছেন, আমাদের পুস্তকে ফ্যাসিজম নেই। এটা তাদের কাছে আছে। আমাদের আছে সামাজিক ন্যায়বিচার। এর মধ্য দিয়ে তিনি উইল্ডারকে ‘ফ্যাসিস্ট’ বলে আখ্যায়িত করেন। উল্লেখ্য, এর আগে ডাচ পার্টি ফর ফ্রিডম-এর নেতা উইল্ডার টুইটারে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের একটি অবমাননাকর কার্টুন প্রকাশ করেন। এমন কার্টুনের কড়া সমালোচনা করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুসহ নেতাকর্মীরা।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

SJ

২০২০-১০-৩০ ০৪:১৪:৪০

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ছেলে মানুষীর দিকে হাঁটছেন !!

আশিক

২০২০-১০-২৮ ১৬:০৯:১৯

তুরস্ককে ভয় দেখিয়ে লাভ কি, তুরস্ক তো জানেই তারা ইউরোপীয় পারলামেন্টের সদস্যা হতে পারবেনা, কারন আগে বহুবার চেষ্টা করেও যখন হয়নি, তখন এখন খামখা ইইউএর আশা করাটাই বোকামি, তাই তুরস্ক এখন যেই টা করছে সেইটা একদঅম সঠিক, এখন শুধু সময়ের দাবি ওআইসি এবং এশিয়ার দেশ সমুহের উচিত একটা ভিন্ন মুদ্রা ব্যাবস্থা চালু করার, প্রোয়জনে যেই সকল দেশ ইইউ এবং আমেরিকার তলা চেটে বেড়াচ্ছে তাদেরকে বাদ দিয়েয় এই বানিজ্যিক মুদ্রা বাবস্থা চালু করা। তা হলে আর কোনো ঝামেলাও থাকবেনা, কেননা মার্কিন ডলার ও ইউরো দিয়ে ব্যাবসা করলাম না, তাতে কি আছে।

মোঃ আব্দুল্লাহ আল মা

২০২০-১০-২৮ ১০:৪২:০৪

পৃথিবীর ১৫০কোটি মুসলিম প্রেসিডেন্ট এরদোগান কে সমথর্ন করে। তিনি মুসলিম বিশ্বের অহংকার।

আবুল কাসেম

২০২০-১০-২৮ ০৬:৫৯:৪১

কুকুরকে যতোই মুগুর মারা হোক না কেনো সে কিন্তু ভদ্র মানুষের পায়ের গিরার নিচে কামড় দিতেই অভ্যস্ত। অযথা ঘেউঘেউ করে সে মানুষের শান্তি বিনষ্ট করে এবং মানুষকে অসম্মান করেই সে ক্ষান্ত হয়না, যখন তখন নির্লজ্জের মতো মানুষের ঘরের বেড়ার ওপর পা তুলে দিয়ে মুত্র ত্যাগ করে দেয়। মনুষ্য সমাজের মধ্যে যাদের স্বভাব এই বিশেষ প্রাণীটির অনুরূপ তাদের কাছে এই প্রাণীটি যেমন খুবই আদরের তেমনি প্রাণীটির নিকটও তারা খুব প্রিয় । একই সাথে খায় দায় এবং একই বিছানায় শোয় ঘুমায়। সমাজ দেশ জাতির সুখ-শান্তি , সম্মান-সুখ্যাতি এবং উন্নতি-প্রগতির এরা ঘোর বিরোধী। এরা আইয়ামে জাহেলিয়াতের বর্বরতাকে বেশি পছন্দ করে । বেহায়াপনা, উলঙ্গপনা, অশ্লীলতা, অনাচার, পাপাচার, বৈষম্য, ভেদাভেদ , জুলুম, অত্যাচার, লুন্ঠন ও দস্যুতা এদের চিরন্তন বৈশিষ্ট্য। দেশে দেশে মুসলিম জনপদে এর হায়নার মতো ঝাঁপিয়ে পড়ে। এরা একেবারেই অকৃতজ্ঞ প্রকৃতির। এরা এমনই এক বেড়ায়া ও গোঁয়ার যে, সৃষ্টি কর্তার অপার নৈসর্গিক সৌন্দর্য উপভোগ করে, তাঁর সূর্যের আলোর উত্তাপ নিয়ে ও চাঁদের কিরণোজ্জ্বল জ্যোস্নায় অবগাহন করে এবং তাঁর অবারিত প্রাকৃতিক অক্সিজেনের মধ্যে বুক ভরে শ্বাস গ্রহণ করে বেঁচে থাকলেও তারা সৃষ্টিকর্তার অস্তিত্ব মানতে নারাজ। তারা আসল প্রভুকে চিনতে ভুল করে। তাদের অর্বাচীনতা কতোদূর গেলে বিশ্বের সর্বশ্রেষ্ঠ মহামানবেকে অপমান করতে পারে ! যেহেতু এরা অভদ্র তাই এদের কাছে কারো সম্মানের আশা করাটা বোকামি। এরা অসজ্জন। তাই সজ্জন মানুষের জীবনের জন্য বর্তমানে এরা হুমকি। অচিরেই এদের হুমকিধামকি ও লম্ফঝম্প খতম হয়ে যাবে। কিন্তু এরা এতটাই মূর্খ যে, সে সম্পর্কে তাদের কোনো জ্ঞানই নেই। সৃষ্টিকর্তা আল্লাহ তায়ালা বলেন, "যখন আসমান ফেটে পড়বে। যখন তারকাসমূহ ঝরে পড়বে। যখন সাগরসমূহকে প্রজ্জ্বলিত করা হবে। যখন কবরগুলোকে খুলে দেয়া হবে। তখন প্রত্যেকেই জানতে পারবে সে কি আ'মল করেছিলো এবং কি পাঠিয়েছিলো।" সূরা আল ইনফিতর। আয়াত-১-৫। এরা আল্লাহর রাসুল স. কে তুচ্ছতাচ্ছিল্য, ব্যঙ্গবিদ্রুপ এবং অপমান করে। আল্লাহ তায়ালা বলেন, "(হে রাসুল,) তোমার রব এর দয়ায় তুমি পাগল নও। তোমার জন্য এমন একটি পুরষ্কার রয়েছে যা কোনোদিনই শেষ হবেনা। নিসন্দেহে তুমি মহান চরিত্রের ওপর প্রতিষ্ঠিত রয়েছো। সেদিন বেশি দূরে নয় (তোমাকে যারা পাগল বলে) তারা সবাই এবং তুমি দেখতে পাবে। তোমাদের মধ্যে কে আসলে বিকারগস্ত পাগল ছিলো।" সূরা আল ক্কালাম। আয়াত-২-৬।

Amir

২০২০-১০-২৮ ১৭:১৫:৩২

তুরস্ক দীর্ঘদিন ধরে ইউরোপীয়ান ইউনিয়নের একটি সদস্য হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।------সম্ভবত শুধু ফ্রান্সের বাধার কারণে তুরস্কের সদস্যপদ দেওয়া হচ্ছে না অতএব কার্টুন কান্ডে আরও কিছু সময় পিছিয়ে গেলে তাতে কি এমন ক্ষতি!

Monirulislam

২০২০-১০-২৮ ০২:৩৩:২১

বর্তমান সময়ের উমর রিসেপ তাইয়েফ এরদোগান

Monirulislam

২০২০-১০-২৮ ০২:২৯:৪০

আলহামদুলিল্লাহ্

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

করোনায় মৃত্যুর চেয়ে এক মাসে জাপানে আত্মহত্যা বেশি

২৯ নভেম্বর ২০২০

ফাকরিজদেহর স্ত্রী বললেন

শহীদ হতে চেয়েছিলেন মোহসেন, তার আকাঙ্খা পূরণ হয়েছে

২৯ নভেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status