হঠাৎ বেড়েছে ডেঙ্গু রোগী

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ২৮ অক্টোবর ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ১:৫৬

করোনার মধ্যে রাজধানীতে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গত এক সপ্তাহে চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৫২ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৪৬ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ৬ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি মাসে হাসপাতালে ভর্তি মোট ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১২১ জনে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হয়েছেন ২ জন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ জন। এ নিয়ে বর্তমানে সরকারি ও বেসরকারি হাসপাতালে ২৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছেন।
তাদের মধ্যে বিজিবি সদর দপ্তর হাসপাতালে ৩ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ২ জন এবং বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ২০ জন। বেসরকারি হাসপাতালের মধ্যে ধানমণ্ডিস্থ সেন্ট্রাল হাসপাতালে ৩ জন, ধানমণ্ডিস্থ ইবনে সিনা হাসপাতালে ৩ জন, পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে ৩ জন, ইউনাইটেড হাসপাতালে ২ জন, স্কয়ার হাসপাতালে ২ জন, বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতাল, হলি ফ্যামিলি হাসপাতাল, এভার কেয়ার হাসপাতাল, ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল, আজগর আলী হাসপাতাল, সালাহউদ্দিন হাসপাতাল এবং আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ১ জন করে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।
চলতি বছরে এ পর্যন্ত মোট ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৮৫ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫৬ জন। চলতি বছরের জানুয়ারিতে ১৯৯ জন ডেঙ্গু রোগী ভর্তি হন হাসপাতালে। এ ছাড়া ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত যথাক্রমে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ৪৫ জন, ২৭ জন, ২৫ জন, ১০ জন, ২০ জন, ২৩ জন, ৬৮ জন ও ৪৭ জন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ৪টি মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। এর মধ্যে আইইডিসিআর ২টি মৃত্যুর ঘটনা পর্যালোচনা সমাপ্ত করে ১টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে। রাজধানীতে গত কয়েক দিন ধরে থেমে থেমে বৃষ্টি হওয়ার কারণে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েছে। অনেকেই জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালের আউটডোর কিংবা চিকিৎসকের চেম্বারে যাচ্ছেন। করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে নতুন করে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি নগরবাসীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

স্বাস্থ্যবিধি ছুটিতে!

৩ ডিসেম্বর ২০২০

অনুমতি ছাড়া ঢাকায় সভা সমাবেশ নিষিদ্ধ

৩ ডিসেম্বর ২০২০

আগে অনুমতি না দিলে রাজধানীতে কোনো ধরনের সভা-সমাবেশ করা যাবে না। যেকোনো ধর্মীয়, রাজনৈতিক ও ...

সরাসরি ভ্যাকসিন কেনার প্রস্তাব অনুমোদন

৩ ডিসেম্বর ২০২০

রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয়পদ্ধতি অনুসরণ করে করোনা ভ্যাকসিন কেনার নীতিগত অনুমোদন দিয়েছে সরকার। গতকাল ...

কোটি কোটি টিকা সরবরাহে প্রস্তুত চীন

৩ ডিসেম্বর ২০২০

শুধু কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায়। অনুমোদন পাওয়ার সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে করোনাভাইরাসের কোটি কোটি টিকা সরবরাহে প্রস্তুত ...

ফাইজারের টিকার অনুমোদন দিলো বৃটেন

৩ ডিসেম্বর ২০২০

ফাইজার/বায়োএনটেকের করোনাভাইরাসের টিকার অনুমোদন দিয়েছে বৃটেন। এর মধ্য দিয়ে বিশ্বে বৃটেন হলো প্রথম এই ভাইরাসের ...

মার্কিন দূতাবাসের সামনে বোমাসদৃশ বস্তু নিয়ে চাঞ্চল্য

৩ ডিসেম্বর ২০২০

ঢাকায় মার্কিন দূতাবাসের অ্যানেক্স ভবনের সামনে বোমাসদৃশ বস্তু নিয়ে চাঞ্চল্য দেখা দেয় গতকাল। এদিন বিকাল ...

সাতক্ষীরার জেলা প্রশাসনের বিজ্ঞপ্তি

ওয়াজে লাউড স্পিকারে দুর্ভোগ হলে ব্যবস্থা

৩ ডিসেম্বর ২০২০

করোনার উপসর্গ

রোগীরা আসছেন সর্দি-কাশির চিকিৎসা নিতে

২ ডিসেম্বর ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত



সাতক্ষীরার জেলা প্রশাসনের বিজ্ঞপ্তি

ওয়াজে লাউড স্পিকারে দুর্ভোগ হলে ব্যবস্থা

স্বাস্থ্যবিধির বালাই নেই

কক্সবাজার-কুয়াকাটায় পর্যটকদের ঢল

সুজনের গোলটেবিল বৈঠক

বিবেক হারিয়েছে নির্বাচন কমিশন

DMCA.com Protection Status