চট্টগ্রামে রসিদ ছাড়াই বেশি দামে বিক্রি হচ্ছে আলু

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে

এক্সক্লুসিভ ২৮ অক্টোবর ২০২০, বুধবার

চট্টগ্রামে আলুর পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজারে রসিদ ছাড়াই বেশি দামে বিক্রি হচ্ছে আলু। সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি ফাঁকি দিতে এ কৌশলের আশ্রয় নিয়েছেন ব্যবসায়ীরা।
খুচরা আলু বিক্রেতাদের মতে, সরকার ৩০ টাকা দরে আলুর সর্বোচ্চ দর নির্ধারণ করে দিলেও আড়তদারদের সিন্ডিকেট পাইকারি বাজারেই আলু বিক্রি করছে ৪০ থেকে ৪২ টাকা কেজিপ্রতি।
ক্রেতাদের অভিযোগ, খুচরা বাজারে প্রতিকেজি আলু বিক্রয় হচ্ছে ৬০ টাকা পর্যন্ত। আর এই অভিযোগের সত্যতা পান চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটও। ফলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ১০টি আলুর আড়তদারকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেন।
গতকাল সকালে শুরু হয় ভ্রাম্যমাণ আদালতের অভিযান। এরমধ্যে নগরীর রিয়াজউদ্দিন বাজারে অভিযান পরিচালনাকারী চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানান, রশিদ ছাড়া আলু বিক্রি করছে পাইকারি ব্যবসায়ীরা। সরকারের বেঁধে দেয়া আলুর দাম পাইকারি পর্যায়ে ৩০ টাকা বিক্রি করার কথা।
কিন্তু রিয়াজউদ্দিন বাজারে এসে দেখা গেল ৪০-৪২ টাকা বিক্রি করা হচ্ছে। তাই ১০টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
রিয়াজউদ্দিন বাজারের কুসুমপুর বাণিজ্যালয়ের স্বত্বাধিকারী শওকত হোসেন বলেন, সরকার নির্ধারিত মূল্যের মধ্যে সবাই বিক্রি করলে আমরাও বিক্রি করতে পারি। কিন্তু আমরা কমে বিক্রি করলে বেপারীরা আমাদের আলু দেয় না। আমার দাবি হচ্ছে, সব আড়তে সরকারি আইন মানা হোক। না হয় আমাদের অনেক ক্ষতির সম্মুখীন হতে হবে। আমার প্রতিষ্ঠানকে ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
রিয়াজউদ্দিন বাজারের আলুর আড়তদার কুমিল্লা বাণিজ্যালয়কে জরিমানা করা হয়েছে ২০ হাজার টাকা। এ প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আবদুল মান্নান খোকন বলেন, আমরাও অসহায়। আমরা বেপারীদের থেকে এনে আলু বিক্রি করি। সামান্য কমিশনের মালিক আমরা। কিন্তু বর্ধিত দামে বিক্রি না করলে বেপারীরা আমাদের আলু দেন না। অপর দিকে সরকারের জরিমানাও আমাদের দিতে হচ্ছে।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

নারায়ণগঞ্জে অগ্নিকাণ্ডে বাবা-মেয়ের মৃত্যু, শঙ্কায় মা

২৩ নভেম্বর ২০২০

নারায়ণগঞ্জে ঘরের ভেতর জমে থাকা গ্যাস থেকে অগ্নিকাণ্ডে একই পরিবারের তিনজন দগ্ধ হয়েছেন। এরমধ্যে হাসপাতালে ...

নয় দফা দাবি সুপ্রিম কোর্ট বেঞ্চ কর্মকর্তাদের

২২ নভেম্বর ২০২০

সুপ্রিম কোর্টের বেঞ্চ কর্মকর্তাদের পদোন্নতিসহ নানা বৈষম্য দীর্ঘদিনের। এসব বৈষম্য নিরসনে বারবার দাবি জানানো হলেও ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status