রয়টার্সের প্রতিবেদন

ট্রাম্পের বক্তব্য প্রত্যাখ্যান করলেন পুতিন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৬ অক্টোবর ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ৮:২১

প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেনের পারিবারিক ব্যবসা নিয়ে ডনাল্ড ট্রাম্পের সমালোচনাকে প্রত্যাখ্যান করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রোববার তিনি বলেছেন, ইউক্রেন বা রাশিয়ার সঙ্গে জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের অতীত ব্যবসায় সম্পর্কে কোনো ফৌজদারি অপরাধ তিনি দেখতে পাননি। অথচ, বার বার এ ইস্যুতে জো বাইডেনকে ঘায়েল করার চেষ্টা করছেন ট্রাম্প। ফলে এখন পুতিনের এই বক্তব্য ট্রাম্পের অভিযোগকে উড়িয়ে দিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, আগামী ৩রা নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনকে সামনে রেখে সর্বশেষ যে প্রেসিডেন্সিয়াল বিতর্ক হয় তাতে বাইডেনের বিষয়ে যে অভিযোগ উত্থাপন করেন ট্রাম্প, তার প্রেক্ষিতেই মন্তব্য করেন পুতিন। এখানে উল্লেখ্য জাতীয় পর্যায়ে জনমত জরিপে এখনও অনেকটা এগিয়ে আছেন জো বাইডেন।
কিন্তু প্রেসিডেন্সিয়াল বিতর্কের সময় জো বাইডেন এবং তার ছেলে হান্টার বাইডেনের ইউক্রেনে অনৈতিক (ব্যবসায়) সম্পর্কের সমালোচনা করেন ট্রাম্প। তবে তার অভিযোগের পক্ষে কোনো যাচাইকৃত তথ্যপ্রমাণ দিতে পারেননি ট্রাম্প। ফলে এমন অভিযোগকে মিথ্যা ও অবমাননাকর বলে আখ্যায়িত করেছেন জো বাইডেন।
উল্লেখ্য, বিগত দিনগুলোতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশংসা করেছেন পুতিন। বলেছেন, ট্রাম্প মস্কোর সঙ্গে সম্পর্ক উন্নত করতে চাইছেন। পুতিন এ প্রেক্ষাপটে বলেন, যুক্তরাষ্ট্রে যিনিই নেতৃত্বে আসবেন তার সঙ্গেই কাজ করবে রাশিয়া। যদি তাতে ঘোর রাশিয়াবিরোধী জো বাইডেনও নির্বাচিত হন। রোববার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বক্তব্য রাখেন পুতিন। এ সময় তাকে ট্রাম্পের প্রতি অনেকটা কম বন্ধুত্বপূর্ণ মনে হয়েছে বলে লিখেছে রয়টার্স। একে পর্যবেক্ষকরা দেখছেন বাঁকা চোখে। তারা মনে করছেন, এর মধ্য দিয়ে বাইডেন ক্যাম্পের পক্ষে থাকার চেষ্টা করছেন পুতিন। এ সময়ে তিনি বাইডেন সম্পর্কে ট্রাম্পের মিথ্যে অভিযোগের দিকে তার সুস্পষ্ট অবস্থানের কথা জানিয়ে দিয়েছেন।
পুতিন বলেন- হ্যাঁ। ইউক্রেনে হয়তো হান্টার বাইডেনের ব্যবসা ছিল, অথবা এখনও থাকতে পারে- বিষয়টি আমার জানা নেই। এটা আমাদেরকে বিচলিত করে না। এটা হলো মার্কিনি ও ইউক্রেনের মানুষের মাথাব্যথার কারণ। তবে হান্টার বাইডেনের কমপক্ষে একটি কোম্পানি ছিল। তাতে তিনি ব্যবসায়িক চর্চা করেছেন। তিনি তা থেকে অর্থ উপার্জন করে থাকতে পারেন। এতে আমি তো কোনো ফৌজদারি অপরাধ দেখি না। অন্ততপক্ষে আমরাতো এমন কর্মকান্ডে ফৌজদারি কোনো অপরাধ দেখছি না।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

পক্ষ-বিপক্ষের বিক্ষোভ

ব্যাংককে ক্রাউন প্রপার্টি ব্যুরোতে ৬০০০ পুলিশ মোতায়েন

২৪ নভেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status