বৃষ্টির চোখ রাঙানিতে শিরোপার লড়াই

তরুণ নাজমুল নাকি অভিজ্ঞ মাহমুদুল্লাহ

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৫ অক্টোবর ২০২০, রোববার

দু’দিন আগেই মাহমুদুল্লাহ কিংবা নাজমুল একাদশের হাতে উঠতে পারতো শিরোপা। কিন্তু  বেরসিক বৃষ্টি তাদের সেই লড়াইয়ে পানি ঢেলে দেয়। তাই পিছিয়ে গেছে ফাইনাল। দুই অধিনায়কের সামনে ফের সুযোগ আজ। বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে মাহমুদুল্লাহ-নাজমুল একাদশ। তবে বৃষ্টির চোখ রাঙানি আছে আজও। যদিও আবহওয়া বিভাগ বলছে আজ বৃষ্টির সম্ভাবনা থাকলেও সেটি প্রবল নয়। ফাইনাল খেলা লাইভ দেখাবে বাংলাদেশ টেলিভিশন।
গতকাল নাজমুল হোসেন শান্তর দল অনুশীলন করেনি।
তবে ব্যক্তিগতভাবে অনুশীলনে ঘাম ঝরান শান্তর দলের অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহীম। বৃষ্টির মধ্যেই সকালে মাঠে উপস্থিত হন তিনি। ইনডোরে ব্যাটিং করেন ১ ঘণ্টা। আসরে ব্যাট হাতে সর্বাধিক ২০৭ রান সংগ্রহ তার। আসরের একমাত্র সেঞ্চুরিটিও মুশফিকের।
তবে গতকাল দলবল নিয়ে যথারীতি অনুশীলন করেন অপর ফাইনালিস্ট মাহমুদুল্লাহ রিয়াদ । তিনি বলেন, ‘বিসিবির উদ্যোগে আমরা সবাই ভালো একটা টুর্নামেন্ট খেলছি। এখন  আমরা সবাই মুখিয়ে আছি ভালো ফাইনাল যেন খেলতে পারি।’
জাতীয় টি-টোয়েন্টি দলের অধিনায়ক ও অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদকে ফাইনালে আসতে অনেক কঠিন পথ পারি দিতে হয়েছে। প্রথম ৪ ম্যাচের ২ টি তারা জয় পেয়েছে। তবে নাজমুল একাদশের বিপক্ষে দুবারই হার দেখেছে তারা । তাই আজ মাহমুদুল্লাহর জন্য এটি মর্যাদার লড়াইও। নিজেদের শেষ ম্যাচে তামিম একাদশের বিপক্ষে দারুণ জয় পায় তারা। অধিনায়ক নিজেই ব্যাট হাতে সামনে থেকে অবদান রাখেন। ৮৭ বলে খেলেন ৬৭ রানের ইনিংস। তবে চার ম্যাচেই তার দলের টপ অর্ডার ব্যর্থ। বিশেষ করে জাতীয় দলের দুই ওপেনার লিটন দাস ও নাঈম শেখ বড় অবদান রাখতে ব্যর্থ। তবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের মাহমুদুল হাসান নিজের যোগ্যতার প্রমান রেখেছেন ব্যাট হাতে। শেষ ম্যাচে ৫৮ রানের ইনিংস আসে তার ব্যাট থেকে। অভিজ্ঞ ইমরুল কায়েস ও নূরুল হাসান সোহান ছোট ছোট হলেও দলের জন্য অবদান রাখছেন। তবে জাতীয় দল থেকে বাদ পড়া মারমুখী ব্যাটসম্যান সাব্বির রহমান আটকে রয়েছেন ব্যর্থতার জালে। অন্যদিকে রুবেল হোসেন মাহমুদুল্লাহ একাদশের প্রধান বোলিং শক্তি। এছাড়াও আরেক পেসার ইবাদত হোসেনও সফল। আজ ফাইনালে মাহমুদুল্লাহ একাদশ পাচ্ছে না তাদের প্রধান কোচ ওটিস গিবসনকে। শুক্রবার রাতেই গিবসন ছুটিতে ফিরে গেছেন নিজ দেশে। তার দিয়ে যাওয়া পরিকল্পনাতেই দলকে লড়াই করতে হবে। এক ম্যাচের জন্য ভারপ্রাপ্ত হিসেবে কোনো কোচ দেয়া হয়নি। যে কারণে অধিনায়কের কাঁধেই বড় দায়িত্ব। এ বিষয়ে দলের ম্যানেজার নাসিরুদ্দিন আহমেদ বলেন, ‘কোচ ওটিস ছুটিতে চলে গেছেন। তবে ভারপ্রাপ্ত কেউ আসছে না। অধিনায়ক রিয়াদ আছে, আমরা আছি সবাই মিলেই চালাবো। আর কোচ তো যাওয়ার আগে একটি পরিকল্পনা দিয়ে গেছেন। সেটিও কাজে আসবে আমাদের।’  নাজমুল একাদশ ৪ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে উঠেছে ফাইনালে। ফাইনালের প্রতিপক্ষকে হারিয়েছে দুই বার। শান্ত বলেন, ‘আশা করছি ফাইনালেও ভালো কিছুই হবে।’ তার দলের মুশফিক ৪ ম্যাচে এক সেঞ্চুরি ও দুই ফিফটিতে ২০৭ রান করে ব্যাটিং তালিকার শীর্ষে। ১৫৭ রান করে দ্বিতীয় স্থানে রয়েছেন একই দলের আফিফ হোসেন ধ্রুব। আর ১৩৯ রান করে তৃতীয় স্থানে আছেন নাজমুল একাদশের লেজের দিকের ব্যাটসম্যান ইরফান শুক্কুর। শান্ত বলেন, ‘টুর্নামেন্টে অনেক পজেটিভ দিক ছিলো। তার মধ্যে আমার মনে হয় যে মুশফিক ভাইয়ের একটা ইনিংস, আফিফের একটা ইনিংস। পাশাপাশি তৌহিদ হৃদয় ও ইরফান শুক্কুর ভাইয়ের কিছু ভালো ইনিংস ছিল।’ বল হাতে শান্তর দলের সেরা পেসার তাসকিন আহমেদ নিয়েছেন ৭ উইকেট। সমান উইকেট শিকার দলের আরেক পেসার আল আমিনের। ফর্মে আছেন স্পিনার নাসুম আহমেদ ও নাঈম হাসান। শান্ত বলেন, ‘তাসকিন ভাই, আল-আমিন ভাই, নাঈম, নাসুম ভাই সবাই ভালো বোলিং করেছেন। সো নিজেদের মধ্যে একটা হেলদি কম্পিটিশিনও হচ্ছে, সবাই এনজয় করছে। আশা করছি ফাইনালেও একটা পজেটিভ মাইন্ড সেটআপ নিয়ে আমরা যাবো।’ আজকের ফাইনালে বৃষ্টির শঙ্কা যেমন আছেন তেমন আছে উইকেট নিয়ে চিন্তা। কারণ টানা বৃষ্টির কারণে উইকেট তিন দিন ধরে ঢাকা ছিল। তেমন একটা পরিচর্যা করা যায়নি। গতকাল দুই কিউরেটর প্রবীন হিংগানিকার ও জাহিদ রেজা বুবু বেশ ঘাম ঝরান উইকেটের পিছনে। এখন দেখার বিষয় মিরপুরের উইকেটে ফাইনালে ব্যাটসম্যান নাকি বোলাররা রাজত্ব করেন!

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

চির বিদায়

২৪ নভেম্বর ২০২০

মাঠের বাইরে সাইফউদ্দিন

২৪ নভেম্বর ২০২০

বিপদ বাড়লো বার্সেলোনার

২৪ নভেম্বর ২০২০

কাতারে বাদল রায়কে স্মরণ করলো জাতীয় দল

২৪ নভেম্বর ২০২০

বাদল রায়ের মৃত্যুতে শোকে মুহ্যমান পুরো ক্রীড়াঙ্গন। বাদল রায়ের বিদায় বেলায় তার সতীর্থ, ভক্ত স্বজন ...

ছোট পর্দায় আজকের খেলা

২৪ নভেম্বর ২০২০

বঙ্গবন্ধু কাপ টি-টোয়েন্টিঢাকা-রাজশাহী দুপুর ১:৩০খুলনা-বরিশাল সন্ধ্যা ৬:৩০(টি-স্পোর্টস)উয়েফা চ্যাম্পিয়নস লীগরেন-চেলসি রাত ...



খেলা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status