অভিনব ইচ্ছার কথা জানালেন কবীর সুমন

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) অক্টোবর ২৪, ২০২০, শনিবার, ১১:৩১ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

অভিনব এক ইচ্ছা প্রকাশ করেছেন ভারতের প্রথিতযশা গীতিকার, সুরকার ও গায়ক কবীর সুমন। বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী সাবিনা ইয়াসমিনের প্রাক্তন স্বামী কবির সুমন মৃত্যুর পর তার সব সৃষ্টিকর্ম নষ্ট করে ফেলতে সকলের কাছে অনুরোধ জানিয়েছেন। ইচ্ছার ব্যত্যয় তার জন্য অপমানের বলেও উল্লেখ করেন তিনি। এ ব্যাপারে নিজের প্যাডে হাতে লেখা একটি চিঠি তিনি ফেসবুকে প্রকাশ করেছেন।

ওই চিঠিতে কবীর সুমন লিখেছেন,
‘সকলের অবগতির জন্য-
সজ্ঞানে, সচেতন অবস্থায়, স্বাধীন ভাবনা চিন্তা ও সিদ্ধান্তের ভিত্তিতে আমি জানাচ্ছি: আমার কোন অসুখ করলে, আমায় হাসপাতালে ভর্তি হতে হলে অথবা আমি মারা গেলে আমার সম্পর্কিত সবকিছুর, প্রতিটি বিষয় ও ক্ষেত্রে দায়িত্বগ্রহণ এবং সিদ্ধান্তগ্রহণের অধিকার থাকবে একমাত্র মৃন্ময়ী তোকদারের (মায়ের নাম প্রয়াত প্রতিমা তোকদার, বাবার নাম দেবব্রত তোকদার)। অন্য কারুর কোনও অধিকার থাকবে না এইসব বিষয়ে ও ক্ষেত্রে। আমার মৃতদেহ যেন দান করা হয় চিকিৎসাবিজ্ঞানের কাজে। কোন স্মরণসভা, শোকসভা, প্রার্থনাসভা যেন না হয়।
আমার সমস্ত পান্ডুলিপি, গান, রচনা, স্মরলিপি, রেকর্ডিং, হার্ডডিস্ক, পেনড্রাইভ, লেখার খাতা, প্রিন্ট আউট যেন কলকাতার পুরসভার গাড়ি ডেকে তাঁদের হাতে তুলে দেয়া হয় সেগুলো ধ্বংস করার জন্য- হাতে লেখা সবকিছু, অডিও ও ভিডিও ফাইল- সব। আমার কোনও কিছু যেন আমার মৃত্যুর পর পড়ে না থাকে। আমার ব্যবহার করা সব যন্ত্র, বাজনা সরঞ্জাম যেন ধ্বংস করা হয়। এর অন্যথা হবে আমার অপমান।

কবীর সুমন
২৩ অক্টোবর, ২০২০
১৯/জি, বৈষ্ণবঘাটা বাই লেন
কলকাতা-৭০০০৪৭।  

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md. Harun al-Rashid

২০২০-১০-২৪ ১৩:৫৭:২৫

তার শব দেহ চিকিৎসার কাজে লাগাতে বলছেন তা হলে বাকি সবতো কোন না কোন ভাবে কারো না করো কাজে লাগতে পারে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status