ট্রাম্পের মন্তব্যে ভারতীয়দের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

মানবজমিন ডেস্ক

প্রথম পাতা ২৪ অক্টোবর ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:২০

ভারত ও চীনের বাতাসকে নোংরা বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রাম্পের ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ভারতীয়রা। আবার অনেকেই বলছেন, সত্যি কথা বলাতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখানোও ভারতের জন্য বিব্রতকর। জো বাইডেনের সঙ্গে সর্বশেষ প্রেসিডেন্সিয়াল বিতর্কে ওই মন্তব্য করেন ট্রাম্প। এরপরেই বিষয়টি নিয়ে সরব হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা।
এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।
বৃহস্পতিবার বিতর্ক চলাকালীন জলবায়ু ইস্যুুতে বক্তব্য রাখছিলেন ট্রাম্প ও বাইডেন। এতে ট্রাম্প দাবি করেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নেয়া বৈশ্বিক পদক্ষেপ যুক্তরাষ্ট্রের জন্য অলাভজনক। এরপরই তিনি বলেন, চীনকে দেখুন, কি নোংরা দেশটা।
রাশিয়া ও ভারতের দিকে দেখুন, দেশগুলো নোংরা। তাদের বাতাসও নোংরা।
বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তন মানবজাতির জন্য হুমকি। এখনি ব্যবস্থা না নিলে ১০ বছরের মধ্যে আর পরিবেশ বাঁচানোর কোনো উপায় থাকবে না। তবে ট্রাম্প ও বাইডেনের জলবায়ু নিয়ে অবস্থানকে যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য দুর্যোগ বলে আখ্যায়িত করেছেন।
তবে ট্রাম্পের এমন বক্তব্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে চটেছেন অনেকেই। পাকিস্তানি বংশোদ্ভূত নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক ওয়াজাহাত আলী টুইটারে মজা করে লিখেন- ভারতীয় ভোটারদের মন জয় করার কি অভিনব পদ্ধতি। তবে অনেক ভারতীয়ই ট্রাম্পের সঙ্গে একমত নন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে এর প্রতিবাদ করার চেষ্টা করেছেন। অনেকেই ট্রাম্পকে ভারতের ভূ-প্রাকৃতিক সৌন্দর্য্যের কথা মনে করিয়ে দিতে চেয়েছেন। কাউকে কাউকে দেখা গেছে ভারতের বিভিন্ন নগরের সুন্দর ছবি আপলোড করে প্রশ্ন তুলে দিচ্ছেন, দেখুন ট্রাম্প- ভারত কি আসলেই নোংরা? শিবসেনার নেত্রী প্রিয়াংকা চতুর্ভেদি ট্রাম্পকে আক্রমণ করে বলেন, ভারতকে নিয়ে হতাশাজনক মন্তব্য করেছেন ট্রাম্প। অথচ ভারত বৈশ্বিক জলবায়ু পরিবর্তন রুখতে বধ্য পরিকর সেখানে ট্রাম্প যুক্তরাষ্ট্রকে এমন চেষ্টা থেকে বের করে এনেছেন।
দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে শুরু হয়েছে ট্রোলও। সেখানে বলা হচ্ছে, এই প্রথম ভারতীয়দের শতভাগ সত্যি সমালোচনার মুখে পড়তে হলো কিন্তু তারা এরসঙ্গে দ্বিমত করতে পারছে না। তবে অনেককেই দেখা গেছে ট্রামেপর বক্তব্যের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেছেন। কংগ্রেস নেতা কপিল শিবাল টুইটারে তাচ্ছিল্য করে বলেন, তাহলে এই হলো বন্ধুত্বের ফলাফল! আতিস তাসির টুইটারে নরেন্দ্র মোদিকে মেনশন করে বলেন, আমি আশা করছি যে, আপনি এ অপমানের কথা শুনেছেন। এখনো বলে যান ‘আবকি বার ট্রাম্প সরকার’।
এনডিটিভি’র সাংবাদিক শেখর গুপ্ত ভারতীয়দের উদ্দেশ্যে বলেন, ভারতীয়দের এতো ক্ষুব্ধ হওয়ার কিছুই নেই। প্রতিবছরই দূষিত বাতাসের ২০টি শহরের মধ্যে ভারতেরই ১৫টি শহর থাকে। আমরা এ অবস্থা থেকে বেরিয়ে আসতে কিছু করিনি। আল-জাজিরা জানিয়েছে, দুই বছর ধরে নয়া দিল্লি বিশ্বের সবথেকে দূষিত বাতাসের নগরী। বিশ্বের সবথেকে দূষিত ৩০টি নগরীর ২১টিই ভারতের। এরপরেও ট্রাম্পের মন্তব্যে ভারতের জন্য অপমানজনক মনে করছেন ভারতীয়দের একাংশ। এর আগে করোনাভাইরাস মহামারি নিয়েও ভারতের অবস্থা নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mustafa Ahsan

২০২০-১০-২৪ ২০:৫৮:৪২

মি:ট্রামপ এইবার একটি সত্যি কথাই বলেছেন ভারতিয়রা সত্যিই নোংরা জাতি ।আমেরিকায় থেকেও ওদের গায়ে মেথি পাঁচফোড়ন আর বিচিত্র মশলার গন্ধ ভুর ভুর করে পাশে বসা যায় না ।ওরা কাউকে কেয়ার করে না ।এটা সত্যি যে ওদের অনেক শহর ব্রিটিশ আমলের তৈরী এবং রাজাদের সম্পদে গড়া বিধায় সুন্দর ,কিন্ত মানুষের দৈন্যতার চিত্র এবং রাজনৈতিক হীন মানুষিকতার জন্য প্রতিবেশি রাস্ট্রগুলির সাথে দাদাগিরী করে সার্বিক পরিবেশ দূষিত করে রেখেছে ।এ অনচলে ভারতীয়রা যদি মনের দিক দিয়ে উদার হতো তবে দক্ষিন এশিয়া একটি সমরিদব্য জনপদে রুপ নিতো কিন্ত ভারতীয়রা এতই নোংরা যে সর্ব দিকে ওরা শুধু নিবে কিন্ত কাউকে কিছু দিবে না এবং একটু দাঁড়াতে দেখলেই হিংসায় তাকে শেষ করার ব্যবসতা করবে তার উদাহরণ আমাদের গারমেনটস ফ্যাকটরি গুলিতে কিছুদিন পর পর উসকানি দিয়ে জ্বালাও পোড়াও আন্দোলনের ব্যবসতা করা থেকে বিদেশি বায়ারদের ভুল বুঝানো পানি চুক্তি না করে বন্যা আর খরায় আমাদের কষ্ট দেওয়াতো ভারতিয়রাই করেছে আমরা উদারভাব দেখিয়ে হাজার মেট্রিক টন ইলিশ দেওয়ার পরই ওরা কোন নোটিশ না দিয়ে পেয়াজ বন্ধ করে দিয়েছে এবং পরে দশদিনের আটকে রাখা পচা পেয়াজ বাংগালিকে খাইয়েছে ,তাদের সারথে ন্যুন্যতম ছাড দেয়নি ।আজ তাদের নোংরা পরিবেশ থেকে বাংলাদেশ বিশ্বের দরবারে অনেক ভালভাবে মাথা তুলে দাঁড়াচ্ছে সেটাও সারা বিশ্বে ভারতীয়দের গাতরোদাহের কারন।বাংলাদেশী যারা প্রবাসে আছেন তারা খুব ভাল জানেন ভারতীয়রা কেমন।

Dr. Md Abdur Rahman

২০২০-১০-২৪ ২০:৩৪:১৩

India is really a dirty country specially the BJP India !!!

নজরুল ইসলাম

২০২০-১০-২৪ ১৩:৫৫:৪৭

ভারতের মানুষদের মনমানষীকতা খুবই দুষীত। তারা পানি দিয়ে বাংলাদেশের ব্যাপক ক্ষতি করে। বর্ষা কালে বন্যা আর ষুষ্ক মৌসুমে খরা দিয়ে বাংলাদেশের ব্যাপক ক্ষতি করে।

Faruque Ahmed

২০২০-১০-২৪ ১১:২৪:৫০

অন্ধকে অন্ধ বলে বলো না, কানা কে কানা বলে না, কোনও ল্যাংড়াকে ল্যাংড়া বলে না!!! same . বিশ্বের সবথেকে দূষিত ৩০টি নগরীর ২১টিই ভারতের।তবে তাদের নোংরা না বলুন। কারণ তারা সত্যিই নোংরা।

Shobuj Chowdhury

২০২০-১০-২৪ ০৬:০২:৩৪

Though Mr. Trump seldom speak truth, he is right about India and chiina on pollution.

Shibu Dev

২০২০-১০-২৪ ০২:০০:৪৯

ট্রাম্পের ভাষা হয়তো মার্জিত ছিল না, তবে ট্রাম্পের বক্তব্য সত্যি, রেগে না গিয়ে ভারতের উচিত দূষণ-রোধে সক্রিয় হওয়া। আমেরিকায়ও পরিবেশ দূষণ রয়েছে। উদাহরণস্বরূপ, সাউথ ডাকোটার স্যু ফলসের বাতাসে স্থানীয় একটি মিট প্রসেসিং প্লান্ট নিয়মিত দুর্গদ্ধযুক্ত দূষিত বাতাস ছড়াচ্ছে, কিন্তু কেউ এটি প্রতিরোধে এগিয়ে আসছে না।

Munir Hossain

২০২০-১০-২৩ ১১:৪১:৫৮

ভারত দেশ হিসেবে এতটা নোংরা না হলেও ভারতের রাজনীতি বিশেষ করে পররাষ্ট্র নীতি খুবি নোংরা এদের পররাষ্ট্র নীতি সব খানেই দুরগ্নদ ছরাচ্ছে

Shahab

২০২০-১০-২৩ ১১:২২:২৮

opinion of Mr. Tramp about India absolutely right.

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

জীবনটাকে জুয়া হিসেবে খেলে গেলেন যিনি

২৭ নভেম্বর ২০২০

বিশ্বনন্দিত ফুটবল সাংবাদিক ব্রায়ান গ্ল্যানভিল লিখেছিলেন, দিয়েগো ম্যারাডোনা হলেন ফুটবলের সেই ছুরি যা দিয়ে মসৃণভাবে ...

আমরা তোমাকে ভুলবো না

২৭ নভেম্বর ২০২০

ইউনিক আইডি

কীভাবে হবে কারা করবে

২৭ নভেম্বর ২০২০

মৃত্যুর মিছিলে আরো ৩৭

২৭ নভেম্বর ২০২০

দেশে করোনার মৃত্যুর মিছিল দীর্ঘই হচ্ছে। মৃত্যু তালিকায় নাম উঠেছে সাড়ে ৬ হাজারের বেশি। দেশে ...

২৭ জনের মৃত্যু

১০৪৭ গণমাধ্যমকর্মী আক্রান্ত

২৭ নভেম্বর ২০২০

টাকা উড়ছে শুধুই উড়ছে

২৬ নভেম্বর ২০২০

চাই অধিকতর গণতন্ত্র

২৬ নভেম্বর ২০২০

প্রথম-নবম ভর্তি লটারিতে

পেছাচ্ছে এসএসসি এইচএসসি

২৬ নভেম্বর ২০২০

কাস্টমস গেটে স্ক্যানার স্থাপন

প্রকল্প ব্যয় বেড়েছে ২০ ভাগ, বিলম্বের নেপথ্যে-

২৬ নভেম্বর ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status