বিতর্কে বাইডেনের জয়

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৬:০৫

বিতর্কের পরপরই চালু করা সিএনএনের অনলাইন পোলে এগিয়ে রয়েছেন জো বাইডেন। ভোট দেয়া ৫৩ শতাংশই মনে করেন বিতর্কে বাইডেন ট্রাম্পের থেকে ভাল করেছেন। অপরদিকে ট্রাম্পের পক্ষে ভোট পড়েছে ৩৯ শতাংশ। এছাড়া, ট্রাম্পের যেসব সমালোচনা বাইডেন করেছেন তা যুক্তিযুক্ত ছিল কিনা এমন প্রশ্নের পক্ষে ভোট পড়েছে ৭৩ শতাংশ। ২৬ শতাংশ বলছে এগুলো অযৌক্তিক ছিল। আবার বাইডেনের বিরুদ্ধে আনা ট্রাম্পের অভিযোগকে সত্যি মনে করেন ৫০ শতাংশ মানুষ। ৪৯ শতাংশ মনে করেন এসব অভিযোগ অযৌক্তিক।

তবে সিএনএনের জরিপে প্রথম বিতর্কের তুলনায় এবার ভাল করেছেন ট্রাম্প।
প্রথম বিতর্কের পর সিএনএনের পোলে মাত্র ২৮ শতাংশ ট্রাম্পকে সমর্থন দিয়েছিলেন। এবং ৬৭ শতাংশই জানিয়েছেন যে তারা মনে করেন, বাইডেনের যেসব সমালোচনা ট্রাম্প করেছেন তা অযৌক্তিক ছিল। শেষ বিতর্ক শেষে সিএনএন জানিয়েছে, বিতর্কের ফলে দুই প্রার্থীর প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি একই রয়েছে।

শেষ বিতর্কে ট্রাম্প অর্থনীতি নিয়ে যে পয়েন্ট তুলে ধরেছেন তা মার্কিনিরা বেশি পছন্দ করেছেন। ৫৬ শতাংশই মনে করেন ট্রাম্প অর্থনীতি বাইডেনের থেকে ভাল সামলাতে পারবেন। এখানে বাইডেন পেয়েছেন ৪৪ শতাংশের সমর্থন। পররাষ্ট্রনীতির ক্ষেত্রে দুজনই প্রায় অর্ধেক করে ভোট পেয়েছেন। তবে করোনা ভাইরাস মোকাবেলায় ট্রাম্পের থেকে বাইডেনকে যোগ্য বলে মনে করেন ৫৭ শতাংশ মানুষ। ৪১ শতাংশ মনে করেন ট্রাম্প যা করছেন তা ঠিক চলছে। জলবায়ু ইস্যুতে যদিও বাইডেন ধরা ছোয়ার বাইরে সমর্থন পেয়েছেন। ৬৭ শতাংশই এ ক্ষেত্রে বাইডেনের ওপর ভরসা করছেন। মাত্র ২৯ শতাংশই জলবায়ু নিয়ে ট্রাম্পের নীতিতে বিশ্বাস করেন। এছাড়া, নারীদের মধ্যে বাইডেন বেশি জনপ্রিয় বলে জানিয়েছে সিএনএন। ৬০ শতাংশ নারীই মনে করেন বিতর্কে বাইডেন জয়ী হয়েছেন। ৩৫ শতাংশ মনে করেন ট্রাম্প জিতেছেন। অপরদিকে পুরুষদের মধ্যে ৪৭ শতাংশ বাইডেনের পক্ষে এবং ৪৪ শতাংশ ট্রাম্পের পক্ষে বলে জানিয়েছে গণমাধ্যমটি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোহাম্মদ হান্নান

২০২০-১০-২৩ ০৩:৪৯:১৩

রাত্রে স্বপ্ন দেখলাম বাইডেন আমেরিকার নতুন প্রেসিডেন্ট, ঘুম ভাঙতেই দেখি ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট বহাল !!! এমন গল্পে হিলারিও প্রত‍্যেকটা অঙ্গরাজ্যে জয়ী হয়েছিল !!!

ঊর্মি

২০২০-১০-২৩ ১৬:২৪:০৬

আমেরিকা ও ভারত এই দুই দেশের সরকার পরিবর্তনে বাংলাদ্রশের কোনো লাভের বিশেষ সম্ভাবনার ক্ষেত্রে যেই লাউ সেই কদুর মতো অবস্থাই থাকে এবং থাকবে, তবে হ্যা, দুনিয়ার যেসব দেশের সরকারগুলোর কোনো বিশেষ রাজনৈতিক প্রতিশোধস্পৃহা আছে তারা ট্রাম্পের জয়ে উপকৃত হওয়ার সম্ভাবনাটাই বেশী

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

করোনায় মৃত্যুর চেয়ে এক মাসে জাপানে আত্মহত্যা বেশি

২৯ নভেম্বর ২০২০

ফাকরিজদেহর স্ত্রী বললেন

শহীদ হতে চেয়েছিলেন মোহসেন, তার আকাঙ্খা পূরণ হয়েছে

২৯ নভেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status