‘ভারতকে দেখুন, কী নোংরা!’

অনলাইন ডেস্ক

অনলাইন ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার, ১:৫৭ | সর্বশেষ আপডেট: ১১:৩৭

প্রেসিডেন্সিয়াল বিতর্কের চূড়ান্ত পর্বে ভারতকে তোপ দাগালেন ডোনাল্ড ট্রাম্প। মোদির স্বচ্ছ ভারত অভিযান নিয়েও প্রশ্ন তুললেন তিনি। বললেন, ভারতের বাতাস ‘নোংরা’। কেবল ভারতই নয়, চীন কিংবা রাশিয়ার বাতাসেও একই রকমের দূষণ।
জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তি থেকে সরে আসা প্রসঙ্গে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের সঙ্গে মুখোমুখি বিতর্কে এমন মন্তব্য করলেন ট্রাম্প। এছাড়াও মোদি সরকারের বিরুদ্ধে অতিরিক্ত আমদানি শুল্ক বসিয়ে আন্তর্জাতিক মুক্ত বাণিজ্যের পরিপন্থী আচরণেরও অভিযোগ করেছেন তিনি।
ট্রাম্প এ মন্তব্য করলেন এমন এক সময় যখন মার্কিন বিদেশ সচিব পম্পেও ও প্রতিরক্ষা সচিব এস্পার ভারত সফরে আসছেন।
যদিও এটিই প্রথম নয়।
এর আগেও প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে ট্রাম্প প্রশ্ন তুলেছিলেন ভারতে করোনায় মৃতের প্রকৃত সংখ্যা নিয়ে। যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা নিয়ে বাইডেনের প্রশ্নে ট্রাম্প বলেছিলেন, ‘আপনি যখন সংখ্যা নিয়ে কথা বলছেন তাহলে বলি, আপনি জানেনই না চীনে কত মানুষ মারা গিয়েছেন। আপনি জানেন না, ভারতে কতজন মারা গিয়েছেন। তারা কেউই সঠিক তথ্য দেয় না।’

ট্রাম্পের এই মন্তব্যের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তোপ দেগেছেন বিরোধীরা। বিষয়টি নিয়ে কংগ্রেস নেতা কপিল সিব্বল টুইট করেছেন। টুইটে তিনি ভারত সম্পর্কে ট্রাম্পের এই ধরনের মন্তব্যকে ‘বন্ধুত্বের ফল’ কিংবা ‘হাউডি মোদির পরিণাম’ বলে কটাক্ষ করেছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

siddq

২০২০-১০-২৬ ১৯:০১:৫০

ট্রাম্প কে মনে হয় কোন সুযোগে মোদী দাদা কিছু উল্টা পাল্টা বুঝাইয়া গোমূত্র পান করিয়েছে। তাই এখন তার বমি বমি ভাব হওয়ায় ভারতের বিরুদ্ধে নেতিবাচক কথাবার্তা বলছে। মোদী দাদার লোকেরাতো স্বাধীনতার পর থেকে বাংলাদেশের সাথে তো একই কাজ করতেছে। আর আমরা তো বমি বন্ধ করার ওষুধ খাইতে খাইতে শেষ হইয়া গেলাম।

MSN

২০২০-১০-২৩ ২১:২২:১২

Excellent

এস এম ফরিদ আহমেদ

২০২০-১০-২৩ ০৩:২৫:২১

ভারতের সঠিক বন্ধুর মতই মন্তব্য বটে! মদির এতে টাকাপয়সা খরচ করে সব চুনকাম করাই বৃথা গেল।

ইবাদুল্লাহ

২০২০-১০-২৩ ১৬:০১:৩১

যার যেমন ব্যবহার, সে-ও অন্যের কাছ থেকে তেমনই ব্যভার পায় ও পাবে। ভারত মুখে বলে বাংলাদেশ আমাদের খুব ভাল বন্ধু, কিন্তু নোংরা ব্যবহার করে আর নোংরা কথা বলে বাংলাদেশকে নিয়ে ... ভারত বন্ধু নামের কলংক। ঠিক তেমনই যুক্তরাস্ট্রও এতদিন ভারতকে ভাল বন্ধু বেলে এসেছে ... কিন্তু শেষকালে আসল সত্যটাও ওরা ভারতকে শুনিয়ে দিয়েছে ... এতে অবাক হবার কিছু নেই। যেমন কুকুর, তেমন মুগুর...।

Md. Harun al-Rashid

২০২০-১০-২৩ ১৫:৫৩:১৩

ভারতকেে নিয়ে এমন গা গিন গিন করা মন্তব্য না করলে কি করে বুঝবেন তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দেয়া উপাধি "এক জন ক্রেজি আংকেল"।

Shahid

২০২০-১০-২৩ ১৫:৪৭:৩২

বিশ্ব নিয়ে যুক্তরাস্ট্রের অতিকথন বন্ধ হওয়া উচিত। বিশ্বরাজনীতিরি নিয়ন্ত্রা যুক্তরাস্ট্র না। জাতিসংঘকে সত্যিকারের ভুমিকা পালন করতে হবে। জাতি নিধন, দমন বন্ধে জাতিসংঘের কার্যকরি সেনা দরকার।

এস এম ফরিদ আহমেদ

২০২০-১০-২৩ ০২:১১:৩৯

ভারতের যোগ্য বন্ধুর মতো আচরণ করেছে বটে!

Aftab Chowdhury

২০২০-১০-২৩ ০১:৪৭:০২

নিরেট সত্য প্রকাশে ট্রম্প এর জুরি নাই । যদিও তিনি চীন, রাশিয়ার নাম নিয়েছেন শুধু মাত্র রাজনৈতিক কারনে ।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

প্রিয় টুইটারের বিরুদ্ধেও ট্রাম্পের অভিযোগ

‘আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কখনো এভাবে কথা বলবেন না’

২৭ নভেম্বর ২০২০

আলেকজান্ডারের ভারতবর্ষে পদার্পণ

একটি রোমাঞ্চকর অভিযানের সূচনা

২৭ নভেম্বর ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত



বাংলাদেশ জার্নাল

দেখার কেউ নেই!

DMCA.com Protection Status