বিচারপতি ব্যারেটকে অনুমোদন

ট্রাম্পের উল্লাস, ডেমোক্রেটদের বয়কট

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার

সুপ্রিম কোর্টের আজীবন বিচারপতি হিসেবে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মনোনীত এমি কোনি ব্যারেটকে অনুমোদন দিয়েছে সিনেট জুডিশিয়ারি কমিটি। বৃহস্পতিবার তাকে অনুমোদন দিতে কমিটিতে ভোট হয়। কিন্তু এই মনোনয়নকে লজ্জাজনক বলে অভিহিত করে ভোটদান বয়কট করেন ডেমোক্রেটরা। ফলে রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেট ১২-০ ভোটের ব্যবধানে ব্যারেটকে অনুমোদন করে। এতে উল্লাস প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ফলে আগামী সোমবার ব্যারেটের নিয়োগ নিশ্চিত করা নিয়ে চূড়ান্ত ভোট হওয়ার পথ পরিষ্কার হয়ে গেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানদের আসন আছে ৫৩টি।
আর ডেমোক্রেটদের আসন আছে ৪৭টি। ফলে এমনিতেই সেখানে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। এতে ব্যারেটের মনোনয়ন যে নিশ্চিত করা হবে তা চোখ বন্ধ করে বলে দিতে পারতেন যেকেউ। সিনেট জুডিশিয়ারি কমিটিতে যখন ব্যারেটকে মনোনয়ন দেয়া নিয়ে ভোট হয়, তখন এর পক্ষে ভোট দেন কমিটির ১২ জন সদস্য। অন্যদিকে কমিটিতে থাকা ডেমোক্রেটদের ১০ সদস্য একে লজ্জাজনক আখ্যায়িত করে বয়কট করেন।
উল্লেখ্য, সুপ্রিম কোর্টের শূন্য পদে বিচারপতি নিয়োগ দেয়ার জন্য ৩রা নভেম্বরের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছিলেন নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট জো বাইডেন। কিন্তু তাতে কর্ণপাত করেন নি ট্রাম্প। তিনি তড়িঘড়ি করে ব্যারেটকে ওই পদে মনোনয়ন দেন। একই সঙ্গে সিনেটের প্রতি আহ্বান জানান আগামী ৩রা নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের আগেই তার নিয়োগ নিশ্চিত করার জন্য। বৃহস্পতিবার তাতে যখন আরো এক ধাপ এগিয়ে গেছেন তিনি, তখন ট্রাম্প টুইটে উল্লাস প্রকাশ করেছেন। সিনেট কমিটি ভোটে ব্যারেটকে নিশ্চিত করার জন্য তিনি লিখেছেন, ‘বিগ ডে ফর আমেরিকা’ বা আমেরিকার জন্য বড় বিজয়ের দিন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Dr. Md Abdur Rahman

২০২০-১০-২৩ ১৩:১৬:০৯

Black Day for America !!

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ম্যারাডোনার শেষ কথা

‘মে সিয়েন্তো মাল’

DMCA.com Protection Status