মার্কিন নির্বাচন

আজ শেষ বাহাস

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে

শেষের পাতা ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৩৩

বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ বিতর্ক। মুখোমুখি হচ্ছেন প্রধান দুই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় বৃহস্পতিবার রাত ৯টায় এবং বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায় টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে এই বিতর্ক হওয়ার কথা রয়েছে।
দেড় ঘণ্টার বিতর্কে কোভিড-১৯ মোকাবিলা, আমেরিকান পরিবার, বর্ণবিদ্বেষ, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা ও নেতৃত্ব- এই ৬টি বিষয় স্থান পাবে। প্রত্যেক প্রার্থী নিজের বক্তব্য তুলে ধরার জন্য দুই মিনিট করে সময় পাবেন।
এতে মডারেটর হিসেবে রয়েছেন এনবিসি টেলিভিশনের সাংবাদিক ক্রিস্টিন ওয়েকার। প্রথম ডিবেটের অভিজ্ঞতা মাথায় রেখে সর্বশেষ ডিবেটকে বিশৃঙ্খলামুক্ত এবং আরো অধিক আকর্ষণীয় ও উপভোগ্য করতে বিতর্কে নতুন পরিবর্তন অনুমোদন করেছে প্রেসিডেন্সিয়াল ডিবেট কমিশন। এবার কথার মাঝখানে একে অন্যকে বাধা দিতে পারবেন না প্রতিপক্ষ। আর এমনটি করলে মাইক্রোফোন মিউট করে দেয়ার ক্ষমতা রাখেন অনুষ্ঠানের সঞ্চালক।
প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে মডারেটর ক্রিস্টিন ওয়েকারকে ডেমোক্রেটঘেঁষা এবং ভয়ঙ্কর বলে অভিযুক্ত করেছেন।  দেশে এবং দেশের বাইরে কোটি কোটি দর্শক-শ্রোতা এই বিতর্ক উপভোগ করবেন বলে আয়োজকরা আশা করছেন।
আর এ বিতর্কে দুই প্রার্থীই খুবই সজাগ ও সতর্ক থাকবেন- এমন পূর্বাভাস পাওয়া যাচ্ছে। বাইডেন থাকবেন অতি মাত্রায় সতর্ক। চেষ্টা করবেন সকল ত্রুটি-বিচ্যুতি এড়িয়ে মার্কিন জনগণের সামনে তার বক্তব্য তুলে ধরতে এবং নিজের নিরীহ ইমেজ অক্ষুণ্ন রাখতে। পক্ষান্তরে প্রেসিডেন্ট ট্রাম্প গত বিতর্ক  থেকে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন তা কাজে লাগাবেন- এমনটা আশা করা যায়। বাহুল্য, বাচালতা এড়িয়ে বিষয়ভিত্তিক কথা বলবেন, বিতর্কিত মন্তব্য পরিহার করবেন অবশ্য নিজেকে রক্ষা করেই।
শেষ প্রেসিডেন্সিয়াল বিতর্ক ঘিরে বাড়ছে আগ্রহ আর উত্তেজনা। দেখা যাক কথার লড়াইয়ে কে জিতেন। কথার জাদুমন্ত্রে কে জয় করতে পারবেন আমেরিকার জনগণের মন।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

নেপালি গণমাধ্যমের খবর

বাংলাদেশ সফরে আসছেন চীনা প্রতিরক্ষামন্ত্রী

৩০ নভেম্বর ২০২০

তাজরীনে আগুনের ৮ বছর

১০৪ সাক্ষীর মধ্যে সাক্ষ্য হয়েছে মাত্র ৮ জনের

২৯ নভেম্বর ২০২০

রোহিঙ্গা গণহত্যায় গাম্বিয়ার মামলা

ওআইসি তহবিলে ৫ লাখ ডলার দিলো বাংলাদেশ

২৯ নভেম্বর ২০২০

শেয়ার বাজারে আশার আলো

২৯ নভেম্বর ২০২০

২৫ পৌরসভায় আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা

২৯ নভেম্বর ২০২০

আসছে ২৮শে ডিসেম্বর ২৫ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে সামনে রেখে মেয়র প্রার্থী চূড়ান্ত ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



রোহিঙ্গা গণহত্যায় গাম্বিয়ার মামলা

ওআইসি তহবিলে ৫ লাখ ডলার দিলো বাংলাদেশ

DMCA.com Protection Status