আশ্রয় প্রার্থীদের দ্বীপে পাঠানোর প্রস্তাব, প্রীতি প্যাটেলকে ক্ষমা চাইতে বলেন মেয়র জন বিগস

খালেদ মাসুদ রনি, ব্রিটেন থেকে

অনলাইন ২১ অক্টোবর ২০২০, বুধবার, ৯:২৭

মানবিক ইমিগ্রেশন পলিসি প্রস্তাবনার জন্য টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস হোম সেক্রেটারী প্রীতি প্যাটেলকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন। সম্প্রতি হোম অফিসের এক গোঁপন নথি ফাঁস হবার পর জানা যায় যে, হোম সেক্রেটারী এবং তার অফিসের কর্মকর্তার আশ্রয় প্রার্থীদের সাউথ আটলান্টিকের একটি দ্বীপে পাঠানোর প্রস্তাব করেছেন। এছাড়া একই প্রস্তাবে তাদেরকে প্রয়োজনে অব্যবহৃত ফেরী কিংবা সাবেক খনিজ তেল উত্তোলন স্থানে রাখার কথাও রয়েছে। আরেক প্রস্তাবে ফ্রান্স থেকে সমুদ্র পথে আশ্রয় প্রার্থীদের আগমন বন্ধে ইংলিশ চ্যানেলে মেশিন দিয়ে কৃত্রিম ঢেউ সৃষ্টির প্রস্তাব রয়েছে। এক বিবৃতিতে মেয়র আশ্রয় প্রার্থীদের প্রতি নূন্যতম সম্মান প্রদর্শনের আহ্বান জানিয়ে এধরনের প্রস্তাবনার জন্য হোম সেক্রেটারীকে ক্ষমা চাইতে বলেন মেয়র।

এসব প্রস্তাবকে ২০১৮ সালে সাবেক হোম সেক্রেটারী থেরেসা মে’র সময়কার বিতর্কিত স্ক্রুহস্টাইল এনভায়রনমেন্ট এর সাথে তুলনা করেন। তিনি বলেন, বিপদগ্রস্থ মানুষকে বহনকারী ক্ষুদ্র এবং অনিরাপদ নৌকাকে উদ্দ্যেশ করে কৃত্রিম ঢেউ সৃষ্টির ধারণা তার হীন মনমানসিকতাকেই ফুটিয়ে তুলেছে।

সরকারের বিতর্কিত ইমিগ্রেশন বিলটি গত সপ্তাহে হাউজ অব লর্ডসে পরাজিত হওয়ায়ও মেয়র সন্তোষ প্রকাশ করেন।
লর্ড সভার সদস্যরা বিলটি সংশোধনের পক্ষে ভোট দেন। সংশোধনে পরিবারের সাথে আশ্রয় প্রার্থীদের মিলিত হবার অধিকারকে সুুরক্ষার কথা জোর দিয়ে বলা হয়েছে। মেয়র এজন্য সংশোধনী প্রস্তাবের উপস্থাপক লর্ড আলফ ডাবসকে ধন্যবাদ জানান।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

মতামত জানতে চার অ্যামিকাস কিউরি

কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা

৩ ডিসেম্বর ২০২০

পাকিস্তান হাইকমিশনারকে প্রধানমন্ত্রী

’৭১ সালের নৃশংসতা অমার্জনীয়

৩ ডিসেম্বর ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত

10:43 am
DMCA.com Protection Status