সকল নাগরিকের করোনা পরীক্ষার সিদ্ধান্ত স্লোভাকিয়ার

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৭:১৩

দশ বছরের কম বয়সী শিশুরা ব্যতীত দেশের প্রত্যেক নাগরিকের করোনা ভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে স্লোভাকিয়া। আর এই পরীক্ষা কার্যক্রম পরিচালনা করবে দেশটির সেনাবাহিনী। স্লোভাক প্রধানমন্ত্রী ইগত মাতোভিচের সরকার রোববার এক ঘোষণায় এ কার্যক্রমের কথা জানিয়েছে। এ খবর দিয়েছে রিমিক্স নিউজ।
খবরে বলা হয়, বৃহৎ পরীক্ষা কার্যক্রমটিকে জাতীয় প্রাক-কোয়ারেন্টিনের সর্বশেষ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। প্রধানমন্ত্রী মাতোভিচ বলেন, আমাদের সামনে একটি বিকল্প হচ্ছে লকডাউন। অপরটি হলো সারা দেশজুড়ে পরীক্ষা।
স্লোভাকিয়ায় ৫৪ লাখ বাসিন্দা রয়েছে। এদের বড় অংশের পরীক্ষার কার্যক্রম শুরু হবে অক্টোবরের শেষ থেকে নভেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যে। চলতি সপ্তাহের শেষের দিক থেকেই দেশটির সবচেয়ে বেশি করোনা সংক্রমিত জেলাগুলোয় পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।
রাজনীতিকরা প্রত্যাশা করছেন, এ পরীক্ষা কার্যক্রম দেশটিতে স্থানীয় সংক্রমণ রোধে সহায়তা করবে।
দেশটির প্রতিরক্ষামন্ত্রী জারসোলাভ নাদ স্থানীয় গণমাধ্যমকে বলেন, আধুনিক স্লোভাকিয়ার ইতিহাসে সবচেয়ে বড় মাপের লজিস্টিক অভিযান হবে এটি। এর সফলতা মূলত জনগণের সহযোগিতার ইচ্ছার ওপর নির্ভর করবে। আমি আপনাদের পরীক্ষা কার্যক্রমটি নিয়ে দায়িত্বশীল আচরণের জন্য অনুরোধ করছি।
পুরো পরীক্ষা কার্যক্রম পরিচালনায় জড়িত থাকবে ৫০ হাজার কর্মী। এদের মধ্যে ৮ হাজার থাকবেন সেনা সদস্য।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

বিবিসির প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে চীনের নতুন কৌশল

৩ ডিসেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status