‘গোলাপি দুঃখ’ রিয়াল-বার্সার

স্পোর্টস ডেস্ক

খেলা ১৯ অক্টোবর ২০২০, সোমবার

স্প্যানিশ এল ক্লাসিকোতে মুখোমুখি হওয়ার আগে হার জুটলো রিয়াল-বার্সার। শনিবার লা লিগায় গেতাফের মাঠে ১-০ গোলে হেরেছে বার্সেলোনা। স্পটকিক থেকে একমাত্র গোলটি করেন হাইমে মাতা। একই দিনে নিজ মাঠে কাদিজের কাছে ১-০ গোলে হেরে যায় শিরোপাধারী রিয়াল মাদ্রিদ। এদিন নিজেদের মাঠে গোলাপি জার্সি গায়ে খেলতে নামে রিয়াল। আর অ্যাওয়ে ম্যাচে বার্সা তারকাদের গায়েও ছিল গোলাপি জার্সি। ২০১১ সালে গেতাফের মাঠে শেষবার হেরেছিল বার্সেলোনা। চলতি মৌসুমে বার্সেলোনার এটা প্রথম হার।
হারের পর বার্সা কোচ রোনাল্ড কোম্যান প্রশ্ন তুললেন ভিএআর ও রেফারিং নিয়ে। কোম্যান বলেন, ‘আমি নিশ্চিত নয় ওটা পেনাল্টি ছিল কী না। প্রতিপক্ষ একটা সুযোগ খুঁজছিল। তারা তাতে সফল হয়েছে। আজ মাঠে ভিএআর কি ছিল? আমার মনে হয় না। আমি রেফারিং নিয়ে কথা বলতে পছন্দ করি না। মাঠে তারা কতবার ফাউল করেছে আর রেফারি কয়টা কার্ড বের করেছে সেটা আপনারা দেখেছেন। আমি জানতাম ম্যাচটা কঠিন হবে। ভালো খেলার চেষ্টা করলেও প্রতিপক্ষের অতিরিক্ত ফাউলে বারবার নষ্ট হয়েছে খেলার গতি।’ ১৪ বছর পর স্প্যানিশ লা লিগায় প্রত্যাবর্তন কাদিজের। এদিন মাদ্রিদের আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে ম্যাচের একমাত্র গোলটি করেন হন্ডুরাস ফরোয়ার্ড অ্যান্থনি লোসানো। ১৯৯০-৯১ মৌসুমের পর রিয়ালের বিপক্ষে প্রথম জয় পেল কাদিজ। ২৯ বছর আগের সেই জয়টাও ছিল ১-০ ব্যবধানেই। আর প্রথমবারের মতো রিয়ালকে কাদিজ হারালো অ্যাওয়ে ম্যাচে।
হারের পর কোনো অজুহাত দেখাতে নারাজ কোচ হিসেবে লা লিগায় ১৫০তম ম্যাচ পূর্ণ করা জিনেদিন জিদান। তিনি বলেন, ‘আমি কোনো অজুহাত দেখাতে চাই না। আমরা ভালো খেলতে পারিনি।
জয়ের জন্য কাদিজকে আমাদের অভিনন্দন জানানো উচিত। কাদিজ পুরো ম্যাচে উজ্জীবিত ফুটবল খেলেছে। লা লিগার ম্যাচে যা খুবই গুরুত্বপূর্ণ। ম্যাচের শুরুতে ছন্দে ফিরতে না পারলে চড়া মূল্য দিতে হয়। দলের পারফরমেন্সে আমি খুশি নই।’ লা লিগায় রিয়ালের টানা ১৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডের অবসান ঘটাল কাদিজ।
২০০৩ সালে শেষবার এল ক্ল্যাসিকোর আগে হারের স্বাদ পেয়েছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লীগে শাখতার দোনেৎস্কের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। শনিবার বার্সেলোনার বিপক্ষে এল ক্ল্যাসিকো।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

তর সইছে না জেমি ডে’র

২ ডিসেম্বর ২০২০

ম্যানইউ-পিএসজি মহারণ আজ

২ ডিসেম্বর ২০২০

বঙ্গবন্ধু জাতীয় টার্গেটবল শুরু

২ ডিসেম্বর ২০২০

হ্যান্ডবল, ভলিবল ও বাস্কেটবলের সমন্বয়ে নতুন খেলা টার্গেটবল। দু’পাশে দু’টি করে বাস্কেট থাকে। যেখালে গোল ...



খেলা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status