‘ধর্ষণ বেশির ভাগ হয় বিয়ের প্রলোভনে’

প্রতীক ওমর, বগুড়া থেকে

বাংলারজমিন ১৮ অক্টোবর ২০২০, রোববার

‘ছেলে মেয়ে উভয়ের সম্মতিতেই বেশির ভাগ ধর্ষণ হয়। এসএসসির নিচের মেয়েরা এসব ধর্ষণের শিকার হয় বেশি। কম বয়সী এসব মেয়েরা অভিভাবদের অগোচরে প্রেমিকাকে সময় দিয়ে থাকে। তারা কখনো স্কুলে না গিয়ে আবার কখনো অর্ধেক ক্লাশ করেই স্কুল পালিয়ে তার প্রেমিকাকে সময় দিয়ে থাকে। এমন ঘটনাও ঘটেছে যে কিশোরী একটি মেয়ে তিন বার বাড়ি থেকে পালিয়েছে তার প্রেমিকের সাথে। বাবা মায়ের অনুরোধে পুলিশ সেই মেয়েকে তিনবার উদ্ধার করেছে। সংগত কারণেই ধর্ষণ ঠেকাতে অভিভাবকদের আরো বেশি সচেতন হতে হবে। সন্তানের প্রতি খেয়াল বাড়াতে হবে।
আমার সন্তান কি করছে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। কোন দুষ্টু ছেলেরা যদি মেয়েকে বিরক্ত করে সেক্ষেত্রে আগেই জানাতে হবে পুলিশকে। প্রকৃতপক্ষে যে ঘটনাগুলো ঘটে সেগুলোর বিরুদ্ধে আমরা কঠিন ব্যবস্থা নিই’। ধর্ষণ বিরোধী বিট পুলিশিং সমাবেশে এসব কথা বলেন বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞা।
তিনি গত ৮ মাসের ১০০টি মামলা নিয়ে গবেষণা করেছেন। ফলাফলে দেখেছেন প্রকৃত অপহরণ করে ধর্ষণের শিকার হয়নি বলেই চলে। যা হয়েছে তার প্রেম ঘটিত। তিনি মামলাগুলো কেন হচ্ছে এটা জানার চেষ্টা করেছেন। ভিকটিমদের নিয়েও বিষদ পর্যবেক্ষণ করেছেন। পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞা বলেন, বগুড়াতে যে ৩৫টি অপহরণ মামলা হয়েছে সেগুলো পর্যালোচনা করে দেখেছি যেগুলোর মধ্যে ১৬ জন ভিকটিমই এসএসসি থেকে নিচে। এসএসসি থেকে উপরে তারাও ১৬ জন। এই অপহরণগুলো কিন্তু কোনটাই প্রকৃত অপহরণ নয়। এদের কাউকে বাড়ি থেকে বা অন্য কোথাও থেকে তুলে নিয়ে যাওয়া নয়। এদের প্রত্যেকেই পরষ্পর সম্পর্কের কারণে বাড়ি থেকে পালিয়ে গিয়েছিল। এছাড়া ধর্ষণের মামলা পর্যালোচনা করেছি ৪৮টি। এর মাঝে প্রেম করে বিয়ের প্রলোভনের কারণে ধর্ষণের শিকার হয়েছেন ২৭ জন। বিয়ের প্রলোভন ছাড়া কেবল প্রেম করে ধর্ষণের শিকার হয়েছেন ৭ জন। এই সাতজনের মাঝে বিয়ে করবে এমন কোন প্রতিজ্ঞা ছিলো না। পরকীয়া সংক্রান্ত ১২ জন এবং মিথ্যা মামলা দিয়েছেন ২ জন। এই ৪৮টি মামলার মাঝে বিয়ের প্রলোভন দিয়ে শারীরিক সম্পর্কের পর যখন বিয়ে করবে না তখন ঐ নারীরা পুলিশের কাছে জানিয়েছেন তারা ধর্ষণের শিকার হয়েছেন। আমরা মামলা নিয়েছি। আসামীদের গ্রেফতারও করেছি। অনেক মামলার চার্জশিটও দেয়া হয়েছে। ধর্ষণের চেষ্টা মামলা ১৫টি। এর মাঝে এসএসসি থেকে নিচে ভিকটিমের সংখ্যা ৭ জন, এইচএসসি বা তার উপরে ৩ জন, গৃহবধূ রয়েছে ৫ জন।
এদিকে বিট পুলিশিং সমাবেশকে ধর্ষণ এবং নারী নির্যাতনকারীদের জন্য একটি অশনি সংকেত উল্লেখ করেন আলোচকরা। এসময় তারা আরো বলেন, নারীদের ইভটিজিং, ধর্ষণের চেষ্টা এবং নির্যাতনের চেষ্টা করলে শুধুমাত্র পুলিশ নয়, এদেশের আপামর জনগণ সবাই একসাথে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। ধর্ষণকারীকে আমরা কখনই কোনভাবে ছাড় দেয়া হবে না। শহরের শহীদ খোকন পার্কে অনুষ্ঠিত সমাবেশে বগুড়া সদর থানার বিভিন্ন বিট পুলিশিং কমিটির সদস্যরা অংশ নেয়। নারী নির্যাতনবিরোধী আলাদা আলাদা শোভাযাত্রা নিয়ে এই সমাবেশে যোগ দেন তারা।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রফিকুল ইসলাম খান

২০২০-১০-১৮ ১৩:২২:৩৬

মা বাবাকে আইনের শাষন আনা হউক। ছেলে মেয়েকে ও খোলামেলা চলা ফিরা বন্ধ করা হউক।সবাই বিচার চাই।সরকারে কাছে দাবি নতুন আইন চাই।তাহলে ধর্ষণ বন্ধ হবে আর সরকারের কোটি কোটি ক্ষতি হবে না।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

চট্টগ্রামে বিরল শিশুর জন্ম

২৪ নভেম্বর ২০২০

শক্ত ও মোটা থালার মতো প্লাস্টার জাতীয় শুকনো চামড়ায় আবৃত পুরো শরীর। তার উপর ডোরাকাটা ...

শেরপুরে বাস চাপায় শিশুসহ নিহত ৩

২৪ নভেম্বর ২০২০

শেরপুরে ঢাকা-বগুড়া মহাসড়কের ধনকুণ্ডি নামকৃ স্থানে নিয়ন্ত্রণহীন যাত্রীবাহী বাস চাপায় শিশুসহ তিন অটোরিকশার যাত্রী নিহত ...

রংপুরে ইয়াবাসহ এএসআই আটক

২৪ নভেম্বর ২০২০

 রংপুরে ইয়াবাসহ পুলিশের এএসআই মনিরুজ্জামানকে আটক করা হয়েছে। এ সময় তার কাছে থাকা ৩ হাজার ...

গাজীপুরে ভবন মালিকের মরদেহ উদ্ধার

২৪ নভেম্বর ২০২০

গাজীপুর মহানগরের গাছা থানা এলাকা থেকে সারোয়ার হোসেন নামে এক ভবন মালিকের মরদেহ উদ্ধার করেছে ...

পীরগঞ্জে মাদকের বলি শিশু রব্বানী

২৪ নভেম্বর ২০২০

নিখোঁজের ৩ দিন পর ২য় শ্রেণির ছাত্র গোলাম রব্বানীর লাশ ধানক্ষেত থেকে উদ্ধার করা হয়েছে। ...

সীতাকুণ্ডে চাঁদা না দেয়ায় তুলার দোকানে আগুন

২৪ নভেম্বর ২০২০

সীতাকুণ্ডের বাঁশবাড়িয়া জোড়বট ১নং ওয়ার্ডে সোমবার সকালে অকটেন দিয়ে তুলার দোকানে আগুন দিয়ে দুর্বৃত্তরা পালিয়ে ...

রূপগঞ্জে পুকুরে বিষ ঢেলে অর্ধলাখ টাকার মাছ নিধন

২৪ নভেম্বর ২০২০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি পুকুরের পানিতে বিষ ঢেলে অন্তত ৫৫ হাজার টাকার মাছ নিধন করেছে অজ্ঞাত ...

কালীগঞ্জে খেলার বল দেয়ার প্রলোভনে শিশু ধর্ষণ

২৪ নভেম্বর ২০২০

ঝিনাইদহের কালীগঞ্জে ক্রিকেট খেলার বল দেয়ার প্রলোভন দেখিয়ে সাড়ে ৫ বছরের শিশুকে ধর্ষণ করেছে এক ...

খুলনায় ভ্যানচালক ইমরান হত্যা মামলায় আরেক ভ্যানচালকের মৃত্যুদণ্ড

২৪ নভেম্বর ২০২০

খুলনায় প্রেমের বিরোধের জেরে ভ্যানচালক ইমরান সরদারকে শ্বাসরোধ ও জবাই করে হত্যার ঘটনায় আরেক ভ্যানচালককে ...

অতিরিক্ত মদ্যপানে খুলনায় এক যুবকের মৃত্যু, দুইজন হাসপাতালে

২৪ নভেম্বর ২০২০

অতিরিক্ত মদ্যপানে অসুস্থ হয়ে খুলনার পাইকগাছায় নবদ্বীপ হালদার নামের এক যুবকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় ...

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় খুবি’র শিক্ষক প্রফেসর আজহারুল ইসলাম

২৪ নভেম্বর ২০২০

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. আজহারুল ইসলাম মার্কিন যুক্তরাষ্ট্রের ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status