অনলাইনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ১৮ অক্টোবর ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ৩:৩০

করোনার প্রভাবে স্থবির শিক্ষাব্যবস্থা। এইচএসসি পরীক্ষার্থীরা পাচ্ছেন অটোপাস। এরই মাঝে প্রশ্ন ছিল কীভাবে হবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এই নিয়ে বৈঠকে বসেন ভাইস চ্যান্সেলরদের (ভিসি) সংগঠন বিশ্ববিদ্যালয় পরিষদ। সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের সভাপতিত্বে ভার্চ্যুয়াল ওই সভায় পরীক্ষা অনলাইনে নেয়ার বিষয়ে নীতিগতভাবে সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল সন্ধ্যায় ভর্তির বিষয়ে এই সিদ্ধান্ত নেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা।

বৈঠক শেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন অর রশিদ বলেন, আমরা অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। কোনো বিশ্ববিদ্যালয় এতে দ্বিমত পোষণ করেনি। পরীক্ষা বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. মুনাজ নূরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব এসেছে।
বৈঠকে সবাই এ ব্যাপারে সম্মতি দিয়েছেন। তিনি এই সফটওয়্যার ইউজিসিকে প্রেজেন্ট করবেন। যেহেতু করোনার কারণে অনেক কালক্ষেপণ হয়েছে সেহেতু আমরা দ্রুততার সঙ্গে পরীক্ষা নেয়ার চেষ্টা করবো। সমন্বিত ভর্তি পরীক্ষায় সকল বিশ্ববিদ্যালয় আসবে কিনা- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা দ্বিমত করেননি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, কীভাবে আমরা ভর্তি পরীক্ষা নেবো তা এখনো সিদ্ধান্ত হয়নি। অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ের পরে আমরা সিদ্ধান্ত নেবো।

বৈঠক সূত্রে জানা যায়, ফলাফলের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়টি নাকচ করে দেয়া হয় এবং পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভিসি মুনাজ আহমেদ নূর বলেন, এই পরিস্থিতিতে সশরীরে পরীক্ষা নেয়া সম্ভব নয়। এ জন্য সীমাবদ্ধতা মাথায় নিয়ে এই সফটওয়্যারের ভিত্তিতে প্রথম বিশ্ববিদ্যালয়গুলোতে অভ্যন্তরীণ পরীক্ষা নিতে বলা হয়েছে। এর অভিজ্ঞতা কাজে লাগিয়ে সেটিকে আরো যুগোপযোগী করে অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়া সম্ভব। আর এই সফটওয়্যারে আন্তর্জাতিক মানদণ্ড ব্যবহার করা হয়েছে।

তবে ভিন্ন কথা বলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। তিনি বলেন, এখনো পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কীভাবে নেয়া হবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে আজকের আলোচনায় বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুনাজ নূরের উদ্ভাবিত সফটওয়্যার ব্যবহারের প্রস্তাব এসেছে। শিগগিরই ইউজিসি’র সঙ্গে বৈঠকের পর শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক হবে। সেখানে ডিজিটাল সফটওয়্যার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা হবে। যদি সেখান থেকে নির্দেশনা দেয় তাহলে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ যে ব্যাচগুলোর পরীক্ষাগুলো বাকি আছে সেগুলো নিয়ে নিবো। সেখানে যদি কোনো অনিয়ম ও জালিয়াতি না হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নেয়ার দিকে যাবো। কেননা, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতি ও নানা সমস্যা দেখা দিতে পারে।

বর্তমানে দেশে ৪৬টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় থাকলেও ৩৯টি সরকারি বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষার্থী ভর্তি নেয়া হয়। এর আগে গত বছরের ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত হয়েছিল চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় (ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেয়ার।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Badsha Wazed Ali

২০২০-১০-১৮ ১২:০৪:৫৭

University Admission Test very important for a student to build his future career. In this pandemic situation this competitive examination is going to be held virtually that means through on line system taken decision by the authorities of all public universities. It can be a blunder decision. Many educationists did not support the immature decision of auto promotion in the HSC examination. So, Admission Test should be held on a fixed day in all the divisional cities sothat huge gathering can be avoided. No software can prevent unfear means or corruption in the virtual examination.

আবুল কাসেম

২০২০-১০-১৭ ২০:০৪:১২

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কিছুতেই অনলাইনে গ্রহণ করা সঙ্গত হবে না। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বুয়েটের ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়া ঠিক হবে না। কারণ সারা দেশের সব মেধাবীদের দৃষ্টি এদুটো সেরা শিক্ষা প্রতিষ্ঠানের দিকে থাকে। এদুটোতে ভর্তির স্বপ্ন সব মেধাবীদের মনে দীর্ঘদিন থেকে লালিত হয়ে আসছে এবং এদুটোতে ভর্তির প্রতিযোগিতাও অন্যদের চেয়ে বেশি। অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়া হলে বহু মেধাবী শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ একেবারে একশো ভাগ নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকার ও কাঙ্ক্ষিত গতির নিশ্চয়তা কেউ দিতে পারবেনা। এছাড়া অনেক পরীক্ষার্থীর যারা অনেক মেধাবী অথচ দরিদ্র তাদের লেপটপ বা কম্পিউটার নাও থাকতে পারে। তাছাড়া কর্তৃপক্ষ যে সার্ভার ও প্রযুক্তির মাধ্যমে পরীক্ষা নেবেন সেটাতে অকস্মাৎ বা হঠাৎ ত্রুটি দেখা দিলে পরীক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে। যা কারোরই কাম্য হতে পারে না। অন্য দিকে দুর্নীতিগ্রস্থ পরীক্ষার্থীরা যদি অসদুপায় অবলম্বন করতে উদ্বুদ্ধ হয়ে পড়ে সে ক্ষেত্রেও মেধাবীরা ক্ষতিগ্রস্ত হবে। সুতরাং ভর্তি পরীক্ষার মতো একটি অতি গুরুত্বপূর্ণ পরীক্ষা যার সুযোগ পরীক্ষার্থীরা সারা জীবনের জন্য একবার-ই পায় তা অনলাইনে গ্রহণ করা মোটেই যুক্তিসঙ্গত হবে না। প্রয়োজনে দেশের ৮ টি বিভাগে ৮ দিনে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া যেতে পারে। তাহলে গ্যাদারিং কম হবে এবং দরকারী দূরত্ব বজায় রাখাও সম্ভব হবে। আর বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতির মধ্যে অন্তর্ভুক্ত হওয়া উচিত হবে না। কারণ ঐ একটাই , এদুটো বিশ্ববিদ্যালয়ের দিকে দেশের সেরাদের সেরা মেধাবীদের অন্য রকম একটা বিশেষ আগ্রহ , আকর্ষণ ও স্বপ্ন থাকে। গুচ্ছ পদ্ধতিতে গেলে তারা নির্ঘাত ক্ষতিগ্রস্ত হবে এবং তাদের লালিত স্বপ্ন ধূলিসাৎ হয়ে যাবে। ফলে অনেকের শিক্ষা জীবন থেমেও যেতে পারে এবং কাঙ্ক্ষিত প্রতিষ্ঠান ও পরিবেশ না পেয়ে তাদের শিক্ষার বাঁক পরিবর্তন ঘটলে তাদের ভবিষ্যৎ ক্ষতিগ্রস্ত হবে। সর্বসাকুল্যে যে কথা দাঁড়ায় তা হলো, দেশের সেরা মেধাবী ও দরিদ্র-মেধাবী শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়া মোটেই ঠিক হবে না এবং গুচ্ছ পদ্ধতির অন্তর্ভুক্ত হওয়াও ঠিক হবে না। প্রয়োজনে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে ভাগে ভাগে পরীক্ষা নিতে হবে। আমরা সুন্দর একটা ভর্তি পরীক্ষা চাই। কারো ক্ষতি, স্বপ্নভঙ্গ ও বঞ্চনা চাই না।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

রায়হান হত্যা

আকবরের সঙ্গে লাপাত্তা নোমানও

২৪ অক্টোবর ২০২০

জরিপে বাইডেনের জয়

সংযত আক্রমণ

২৪ অক্টোবর ২০২০

র‌্যাব মহাপরিচালক

সিনহা হত্যার তদন্তে ইতিবাচক অগ্রগতি

২৪ অক্টোবর ২০২০

সংকটাপন্ন রফিক-উল হক

২৪ অক্টোবর ২০২০

শনাক্ত ১৫৮৬

২৪ ঘণ্টায় আরো ১৪ জনের মৃত্যু

২৪ অক্টোবর ২০২০

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরো ১৪ জনের মৃত্যু হয়েছে। মৃত ১৪ জনের ১২ ...

আলু কিনতে দীর্ঘ লাইন

২৩ অক্টোবর ২০২০

গোয়েন্দা তথ্য

বাজার অস্থির করছে অসাধু সিন্ডিকেট

২৩ অক্টোবর ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত



দ্বিতীয় দফা ময়নাতদন্ত রিপোর্ট

নির্মম নির্যাতনেই রায়হানের মৃত্যু