কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়ায় বাজেট বাড়ানোর তাগিদ

মো. জয়নাল উদ্দীন, কুবি থেকে

বাংলারজমিন ১৬ অক্টোবর ২০২০, শুক্রবার

সর্বশেষ চার বছর আগে ১০-১৫ ইভেন্ট দিয়ে জমকালো ভাবে বার্ষিক ক্রীড়া উদযাপন করেছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়। গেল তিন বছর স্বাধীনতা দিবসে কয়েকটি ইভেন্ট দিয়ে বার্ষিক ক্রীড়া আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়টি। দায়সারাভাবে বার্ষিক ক্রীড়া উদযাপনে ক্রীড়ায় কম বাজেট দেয়া, লোকবল সংকট ও প্রশাসনের উদাসীনতাকে দায়ী করছেন শিক্ষার্থীরা।
শারীরিক শিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, ২০১৯-২০ সালে শারীরিক শিক্ষা বিভাগে বরাদ্দ দেয়া হয়েছিল ৬ লাখ টাকা। প্রায় ২৩টির উপরে অ্যাথলেটিক ইভেন্ট আয়োজনের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আয়োজন করে মাত্র হাতেগোনা কয়েকটি। যেখানে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় ভলিবল, হকিসহ অন্যান্য খেলাধুলায় খরচ হয় প্রায় সাড়ে তিন লাখ টাকা। আবার বিশ্ববিদ্যালয়ের মধ্যে ক্রিকেট, ফুটবল, ভলিবল, মেয়েদের ব্যাডমিন্টনসহ অন্যান্য খেলাধুলায় প্রায় তিন লাখ টাকার উপর চলে যায়। ফলে বার্ষিক ক্রীড়ায় অ্যাথলেটিক ইভেন্ট আয়োজন করার জন্য তেমন বাজেট থাকে না। ফলে অ্যাথলেটিকসহ বড় পরিসরের ক্রীড়া থেকে বঞ্চিত হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আবার হকি, ভলিবলসহ দুই একটি ইভেন্ট ছাড়া আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে না কুমিল্লা বিশ্ববিদ্যালয়। শারীরিক শিক্ষা বিভাগের সহকারী পরিচালক মনিরুল আলম বলেন, ‘বাজেট স্বল্পতা ও শারীরিক শিক্ষা বিভাগের লোকবল সংকট থাকায় বড় পরিসরে বার্ষিক ক্রীড়া আয়োজন করতে সমস্যা হয়।
বিশ্ববিদ্যালয়ের মাঠে নিয়মিত খেলাধুলা করে এমন অন্তত আটজন খেলোয়াড়ের সঙ্গে কথা বলে জানা যায়, ‘বিশ্ববিদ্যালয়ের ফুটবল ও ক্রিকেট প্রতিযোগিতায় উপযুক্ত মাঠ পাওয়া যায় না। ক্রিকেট প্রতিযোগিতায় পিচে গর্ত ও ভালোভাবে রুলারও করা হয় না। আবার ফুটবল প্রতিযোগিতায় মাঠের গর্ত ভরাট হয় না। এমনকি মাঠে পাথরের টুকরো থাকার কারণে ইনজুরিতে পড়তে হয় বলে অভিযোগ অনেক শিক্ষার্থী। মাঠ নিয়ে আয়োজকদের অভিযোগ দিলে কোনো প্রতিকার পাওয়া যায় না বলে জানান অনেকে।


বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, হলের বার্ষিক ক্রীড়ায় আউটডোর খেলাধুলার তেমন ছোঁয়াও দেখা যায় না। আয়োজন হয় না কোনো অ্যাথলেটিকস ইভেন্ট। ছেলেদের হলের সামনে ক্রীকেটের শর্টপিচ, ইন্ডোরের কয়েকটি ইভেন্ট দিয়ে হলের বার্ষিক ক্রীড়া শেষ করে হল প্রশাসন।
হলে বড় পরিসরে বার্ষিক ক্রীড়া আয়োজন না হওয়ার কারণ জানতে চাইলে কাজী নজরুল ইসলাম হলের প্রভোস্ট এমদাদুল হক বলেন, ‘হলে ক্রীড়ার সামগ্রী ও বাজেট বাড়াতে হবে। শুধু তাই না, হলের জন্য যে বাজেট আছে তা সুষ্ঠুভাবে বণ্টন করতে হবে। তাহলে বড় পরিসরে হলে ক্রীড়া আয়োজন করা যাবে।’
মেয়েদের হলে বিতর্কের ইভেন্ট চালু হলেও বার্ষিক ক্রীড়ার কোনো ইভেন্ট হয় না বলে জানান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আইভি রহমান।
মেয়েদের হলে বার্ষিক ক্রীড়ার ব্যাপারে জানতে চাইলে নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী হলের প্রভোস্ট মো. সাদেকুজ্জামান জানান, ‘করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর হলে ক্রীড়ার জন্য যে বাজেট দেয়া হয়েছে তা থেকে বার্ষিক ক্রীড়ার আয়োজন করা হবে।’
বিশ্ববিদ্যালয়ে ক্রীড়ার সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরৗ বলেন, ক্রীড়ায় বাজেট বাড়ানো হবে। লোকবল সংকটে সমস্যার সমাধানও করা হবে। বড় পরিসরের বার্ষিক ক্রীড়ার আয়োজন করা হবে বলে জানান তিনি।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

গাইবান্ধায় ভাতিজিকে ধর্ষণ, পালাতক চাচা

২১ অক্টোবর ২০২০

গাইবান্ধায় লিয়ন মিয়া নামে চাচা কর্তৃক ষষ্ঠ শ্রেণীর এক স্কুল ছাত্রী ধর্ষণের শিকার হয়েছে। ঘটনাটি ...

জামিনে বের হয়ে ধর্ষণের শিকার শিশুর বাড়িতে হামলা

২১ অক্টোবর ২০২০

ঈশ্বরদীতে জামিনে ছাড়া পেয়েই ধর্ষণের শিকার শিশুর বাড়িতে হামলা চালিয়েছে অভিযুক্ত জাহিদ হাসানসহ অরো কয়েক ...

সোনাগাজীতে ধর্ষণ চেষ্টার মামলায় জামাতা গ্রেপ্তার

২১ অক্টোবর ২০২০

ফেনীতে সোনাগাজীতে ধর্ষণ চেষ্টার মামলায় প্রতিবেশী জামাতা মো. দুলাল হোসেনকে (৫৮) গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার ...

পাকুন্দিয়ায় নারী ছিনতাইকারীর তিন মাসের জেল

২০ অক্টোবর ২০২০

পাকুন্দিয়ায় এক প্রবাসীর স্ত্রীর টাকা ছিনতাই করার অপরাধে শরুফা (৪০) নামের এক নারীকে তিন মাসের ...

সিলেট জেলা সড়ক পরিবহন ও সিএনজি মালিক সমিতির স্মারকলিপি

২০ অক্টোবর ২০২০

 সিলেটে রেজিস্ট্রেশন বিহীন সিএনজি থ্রি হুইলার চলাচল বন্ধে বিভাগীয় কমিশনার বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সিলেট ...

আরএমপি গোয়েন্দা শাখার পরিদর্শক বরখাস্ত

২০ অক্টোবর ২০২০

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ পরিদর্শক খাইরুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ...

শেরপুরে প্রতিপক্ষের হামলায় বসতবাড়ি ভাঙচুর, লুট

২০ অক্টোবর ২০২০

 শেরপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দফায় দফায় প্রতিপক্ষের হামলায় বাড়িঘর ভাঙচুর ও লুটপাটসহ অন্তত ১০ ...

বেগমগঞ্জে পুলিশের ওপর হামলা, আটক ২

২০ অক্টোবর ২০২০

নোয়াখালীর বেগমগঞ্জে একটি মামলার তদন্তে গেলে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় স্থানীয় ফুয়াদ ...

জয়পুরহাটে অস্ত্র-গুলিসহ ব্যবসায়ী আটক

২১ অক্টোবর ২০২০

জয়পুরহাটে ১টি বিদেশি পিস্তল, ১টি ওয়ান শুটারগান, ২টি ম্যাগাজিন ৫ রাউন্ড গুলিসহ আব্দুর রশীদ নামে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত