সীমান্তে আজারবাইজানের হামলার রেশ, ইরানের হুঁশিয়ারি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৪ অক্টোবর ২০২০, বুধবার

আর্মেনিয়ার ওপর আজারবাইজানের হামলার রেশ নিজেদের ভূখণ্ডে পরলে করা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে ইরান। আগে থেকেই এ নিয়ে উদ্বেগ জানিয়ে আসছিল দেশটি। তবে এবার ইরানি স্বরাষ্ট্রমন্ত্রী সরাসরি বিবৃতি দিয়েই হুঁশিয়ারি প্রদান করলেন। হুঁশিয়ারি বার্তায় আব্দুল রেজা রহমানি জানান, এরইমধ্যে ইরানের অভ্যন্তরে আজারবাইজানের রকেট এসে পড়েছে। এছাড়া ইরান সীমান্তে হচ্ছে গোলাবর্ষণও। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

এর আগে ইরান দুই দেশকে যুদ্ধ বন্ধে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে। আজারবাইজানের সংখ্যাগরিষ্ঠ জনগণ শিয়া মুসলিম হওয়া সত্যেও ঐতিহাসিকভাবে আর্মেনিয়ার সঙ্গে সুসম্পর্ক রয়েছে ইরানের। তবে যুদ্ধ শুরু হওয়ার পর ইরান নিরপেক্ষ ভূমিকা পালনের চেষ্টা করেছে।
জানিয়েছে, শান্তি আলোচনায় আগ্রহী তারা। তবে যদি যুদ্ধ চালিয়ে যেতেই হয় তার প্রভাব যেনো ইরানে না এসে পৌঁছায়।
আর্মেনিয়া ও আজারবাইজান দুই দেশের সঙ্গেই সীমান্ত রয়েছে ইরানের। ইরানে আর্মেনিয়ার অন্তত এক লাখ মানুষ বাস করেন। আবার জাতিগতভাবে আজারির সংখ্যাও ব্যাপক ইরানে। বর্তমানে দুই দেশের মধ্যেকার যুদ্ধে উদ্বিগ্ন হয়ে উঠেছে তেহরান। আজারবাইজানের মানুষ শিয়া মুসলিম হওয়ার কারণে ইরানের অভ্যন্তরে তাদের জন্য সমর্থন ব্যাপক। তবে আজারবাইজানকে সমর্থন দিচ্ছে ইরানের চিরশত্রু ইসরাইলও। তাছাড়া, আজারবাইজান সীমান্তে থাকা জাতিগত আজারি মানুষদের সংখ্যাগরিষ্ঠ অঞ্চল আজারবাইজান দখল করে নিতে পারে এমন আশঙ্কাও রয়েছে ইরানের। ফলে ইরানের আশঙ্কা, আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধ যদি আরো বিস্তৃত হয় তাহলে তা ইরানের সীমান্তকেও অরক্ষিত করে তুলবে। তাই প্রথম থেকেই যুদ্ধের বিরোধিতা করছে দেশটি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Faruque Ahmed

২০২০-১০-১৭ ১৫:৫৩:১৬

So, This war is part of plan , to seize Iran.

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

করোনায় মৃত্যুর চেয়ে এক মাসে জাপানে আত্মহত্যা বেশি

২৯ নভেম্বর ২০২০

ফাকরিজদেহর স্ত্রী বললেন

শহীদ হতে চেয়েছিলেন মোহসেন, তার আকাঙ্খা পূরণ হয়েছে

২৯ নভেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status