বিশ্বব্যাংকের রিপোর্টে অনুমান

ঢাকায় ১০ জনে একজন করোনা আক্রান্ত

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ১০ অক্টোবর ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

ঢাকায় প্রতি ১০ জনে একজন করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারে। শনাক্ত সংখ্যা প্রকৃত সংখ্যার তুলনায় অনেক কম। আসন্ন শীতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা করা হয়েছে। ভবিষ্যৎ অনিশ্চিত, তবুও এটা নিশ্চিত যে শিগগিরই করোনা যাচ্ছে না। বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে একথা বলা হয়েছে। এ হিসাবে ঢাকায় অন্তত ২০ লাখ লোক করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন। বাংলাদেশে করোনার টেস্ট অনেক কম হয়েছে বলেও সংস্থাটি বলেছে।
এর আগে আগস্ট মাসে সরকারি তথ্যের কয়েক গুণ বেশি মানুষ করোনায় আক্রান্ত হওয়ার তথ্য এসেছিল একটি আন্তর্জাতিক মানের জরিপে।
ওই জরিপ পরিচালনা করে খোদ সরকারি সংস্থা রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও  গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। জরিপ কাজে সহায়তা করে আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা-আইসিডিডিআরবি। ঢাকার মতোই সারা দেশে এই হারে সংক্রমণ হয়ে থাকলে সারা দেশে আক্রান্তের সংখ্যা কোটির বেশি হতে পারে। সংক্রমণ শুরুর সময় থেকেই বিশেষজ্ঞরা বলে আসছিলেন পরীক্ষা কম হওয়ায় শনাক্তের চেয়ে ১০ থেকে ৪০ গুণ বেশি সক্রিয় রোগী থাকতে পারে। বিশেষজ্ঞদের এমন ধারণার ফলই উঠে এসেছে বিভিন্ন জরিপে।  
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিজন করোনা রোগী শনাক্তের বিপরীতে ১০ থেকে ৩০ জনের টেস্ট করাতে হবে। কিন্তু বাংলাদেশে করোনার টেস্ট অনেক কম হয়েছে। যার ফলে বাংলাদেশে প্রকৃত সংখ্যা জানার বাইরে থেকে যাচ্ছে। বাংলাদেশ প্রতি এক লাখে ৫০ জনেরও কম করোনা রোগী শনাক্ত হচ্ছেন। যা বৈশ্বিক হিসাবের তুলনায় অনেক কম।
সম্প্রতি প্রকাশিত ‘বিটেন অর ব্রোকেন? ইনফরমালিটি অ্যান্ড কোভিড-১৯’ শীর্ষক বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে আরো বলা হয়, যেহেতু দক্ষিণ এশিয়ার দেশগুলোতে শনাক্তের তুলনায় প্রকৃত সংখ্যা অনেক বেশি। সেহেতু ধারণা করা হচ্ছে হার্ড ইমিউনিটি অর্জনের কাছাকাছি পৌঁছে গেছে। করোনা অর্থনীতিতে কী প্রভাব ফেলছে জানানোর জন্যই বিশ্বব্যাংক এই প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বড় বিধ্বংসী প্রভাব ফেলেছে এক্ষেত্রে। করোনার কারণে দক্ষিণ এশিয়ার ৩ কোটি শিক্ষার্থী পড়াশোনার বাইরে রয়েছে। ৫৫ লাখ শিক্ষার্থী করোনার কারণে ঝরে পড়তে পারে বলে প্রতিবেদনে উঠে এসেছে।
এদিকে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা-বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ১ হাজার ২৭৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত ৩ লাখ ৭৫ হাজার ৮৭০ জন শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুবরণ করেছেন ১৭ জন। এ পর্যন্ত মোট মারা গেছেন ৫ হাজার ৪৭৭ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৫৯৬ জন এবং এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লাখ ৮৯ হাজার ৯১২ জন। এতে বলা হয়, ১০৯টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৫০৬টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ২৫৬টি।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

আক্রান্ত সাড়ে ৫ লাখ, ৮৪৬২ জনের মৃত্যু

মহামারির এক বছর

৮ মার্চ ২০২১

বিশ্ব নারী দিবস আজ

এসিডদগ্ধ এক নারীর লড়াইয়ের গল্প

৮ মার্চ ২০২১

জিয়া কি ফোন করেছিলেন? তাহের নিজেই হয়তো গুল মাইরা দিছে

৮ মার্চ ২০২১

তাহের কিন্তু ফেঁসেছেন জেলখানায় দেয়া তার স্টেটমেন্টের কারণে। তখন তারা কেউ কল্পনাও করতে পারেননি, আওয়ামী ...

চট্টগ্রামে কয়েদি লাপাত্তা

দুই কারারক্ষী বরখাস্ত

৮ মার্চ ২০২১

সতর্কতার পরামর্শ বিশেষজ্ঞদের

করোনার ঝুঁকি কমেনি

৭ মার্চ ২০২১

কমনওয়েলথের শীর্ষ তিন অনুপ্রেরণীয় নারীর তালিকায় শেখ হাসিনা

৭ মার্চ ২০২১

কোভিড-১৯ মোকাবিলায় নেতৃত্ব দেয়া শীর্ষ তিন অনুপ্রেরণীয় নারীর নাম ঘোষণা করেছে কমনওয়েলথ। এতে রয়েছেন বাংলাদেশের ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ট্রানজিট পয়েন্ট টেকনাফ

ভয়ঙ্কর মাদক ‘ক্রিস্টাল আইস’

সতর্কতার পরামর্শ বিশেষজ্ঞদের

করোনার ঝুঁকি কমেনি

আক্রান্ত সাড়ে ৫ লাখ, ৮৪৬২ জনের মৃত্যু

মহামারির এক বছর

বার্নিকাটের গাড়িতে হামলায় চার্জশিট

জড়িত স্থানীয় আওয়ামী লীগ ছাত্রলীগ নেতাকর্মীরা

DMCA.com Protection Status