ভারতে জীবনের ছন্দ বদলাচ্ছে আজ থেকে, গাড়ি-বাড়ির ঋণের সুদের হার কমছে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত ১ অক্টোবর ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৪:০৩

ফাইল ফটো
ভারতে মানুষের জীবনের ছন্দে বদল আনতে বৃহস্পতিবার থেকেই বেশ কিছু নতুন নিয়ম ঘোষণা করা হল। নিয়ামগুলি চালু হয়েছে আজ পয়লা অক্টোবর থেকেই। একটি ঘোষণা মধ্যবিত্তের মুখে হাসি ফোঁটাবেই। গৃহঋণ নিলে যে হারে কর দিতে হত, তার থেকে কম হারে কর দেয়ার সুযোগ পাবেন ভোক্তারা।
গাড়ির ঋণের ক্ষেত্রেও সুদের হার কমানো হয়েছে। তবে গ্যাস সিলিন্ডারের দাম ওঠা নামা করবে। কখনো গ্যাসের জন্য বর্ধিত মূল্য দিতে হবে। কখনও কম।
নির্দিষ্ট কোনও দামে আর গ্যাস সিলিন্ডার বিক্রি হবে না।  ক্রেডিট কার্ড-এ পেট্রল কিনলে দামে কিছুটা ছাড় মিলতো। এখন তা উঠে গেল। তবে ডেবিট কার্ড বা ই ওয়ালেট-এ এই সুবিধা থাকছে।
গাড়ি চালানোর সময় চালকের কাছে লাইসেন্স, রেজিস্ট্রেশন পেপার থাকা বাধ্যতামূলক নয়। একটি অনলাইন পোর্টালে সব তথ্য মজুত থাকবে। প্রয়োজনে পুলিশ তা এক ঝটকায় পরীক্ষা করবে।

আর একটি আইনে সব ভারতীয়র মুখে হাসি ফুটবে। স্বাস্থ্যবীমা যাঁদের আছে, তারা বাড়তি বেশ কয়েকটি রোগের ক্ষেত্রে সুযোগ পাবেন।এই তালিকা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। গাড়ির ড্রাইভার গাড়ি চালানোর সময় এখন থেকে নেভিগেসনের জন্য মোবাইল ব্যবহার করতে পারবেন।
বিজেপি সরকারের এই উদ্যোগগুলিকে কংগ্রেস বলেছে, হাস্যকর। কোভিড এর ব্যর্থতা থেকে নজর ঘোরানোর জন্য মোদি সরকারের অপচেষ্টা। মানুষ এতে ভুলবে না। এনডিএ শরিকদের মতে সিদ্ধান্তগুলি ঐতিহাসিক।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

ফের করোনার কালো ছায়া

মধ্য-উত্তরভারতে আংশিক লকডাউন, নাইট কারফিউ

২১ নভেম্বর ২০২০



ভারত সর্বাধিক পঠিত



এলাহাবাদ হাইকোর্টের যুগান্তকারী রায়

শুধুমাত্র বিয়ের প্রয়োজনে ধর্মান্তরকরণে আদালতের না

DMCA.com Protection Status