নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে ইরান

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইরানের রেভ্যুলুশনারি গার্ড নতুন একটি ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে। এর পাল্লা ৪৩০ মাইল পর্যন্ত। ইরানি কর্মকর্তাদের মতে, এটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য। এর নাম জোলফাগার বাশির। ইরানের অন্য যেকোন রকেটের চেয়ে দ্বিগুন দূরত্ব অতিক্রম করতে পারবে এই ক্ষেপণাস্ত্র। বার্তা সংস্থা তাসনিম এর একটি ছবি প্রকাশ করেছে। এটি রোববার তেহরানের ন্যাশনাল এরোস্পেস পার্কে একটি লঞ্চিং ট্রাকের ওপর রাখা ছিল। সেখানে রেভ্যুলুশনারি গার্ডের কমান্ডার হোসেন সালামি বলেছেন, এই প্রদর্শনীর মাধ্যমে ইসলামিক প্রজাতন্ত্র ইরানের প্রতিরোধ ক্ষমতার বিস্তৃত পরিকল্পনা প্রদর্শন করা হয়েছে।
এর আগে ইরাকে কাসেম সোলাইমানি হত্যার বদলা নিতে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে এই মডেলেরই ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান। এই মডেলের ক্ষেপণাস্ত্র ২০১৭ ও ২০১৮ সালে সিরিয়াকে টার্গেট করতে ব্যবহার করা হয়েছিল। ওদিকে সোমবারে ওই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়েছে কিনা তা জানা যায়নি।

রেভ্যুলুশনারি গার্ডের প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা ও ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে একতরফাভাবে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয়ার পর থেকেই তেহরান ও ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা তীব্র হয়েছে। এ কারণে কয়েকবার যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছেও দেশ দুটি পিছু টান দিয়েছে। তবে এবার মধ্যপ্রাচ্য থেকে বাইরের দেশে তেল সরবরাহের প্রধান পথ হরমুজ প্রণালীতে একটি নতুন নৌঘাঁটি উদ্বোধন করেছে রেভ্যুলুশনারি গার্ড। তার এক সপ্তাহ পরেই তারা নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করল। এখানে উল্লেখ্য, ওই হরমুজ প্রণালীতেই গত বছর যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে উত্তেজনা তীব্র থেকে তীব্র হয়। এ সময়ে রহস্যজনকভাবে জাহাজে হামলা করা হয়। ড্রোন ভূপাতিত করা হয়। তেলবাহী ট্যাংকার জব্দ করা হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Harun Rashid azad

২০২০-০৯-২৯ ১৪:১৬:১৩

আমেরিকার রক্ষাকবজ ইসরঈল,তারাই আমেরিকার অর্থ,সামরিক,ও রাজনীতি নিয়ন্ত্রন করে।সেই ইসরাঈলের চুল পরিমান ক্ষতি করতে সক্ষম হয়নিঅতিতের তিনটি যুদ্ধে এখন চুলকানি ছাড়া আরকি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

করোনা টিকার পরীক্ষায় সর্বকনিষ্ঠ স্বেচ্ছাসেবক

২৬ অক্টোবর ২০২০

আল জাজিরার রিপোর্ট

করোনা: শ্রীলঙ্কায় পার্লামেন্ট বন্ধ

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

‘করোনা মহামারি নিয়ন্ত্রণ করছে না যুক্তরাষ্ট্র’

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

করোনা: ফ্রান্সে দিনে এক লাখ আক্রান্ত হতে পারেন

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

ট্রাম্পের বক্তব্য প্রত্যাখ্যান করলেন পুতিন

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

ফরাসি পণ্য বর্জনের ডাকে আরবের শপিংমলে ভিন্ন চিত্র

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

করোনায় স্পেনে জরুরি অবস্থা, রাতে কারফিউ

২৬ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ইন্ডিপেন্ডেন্টের রিপোর্ট

ট্রাম্প উন্মাদ হয়ে গেছেন- ওবামা

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান