লাইব্রেরি ব্যবসায়ীদের অপেক্ষা

মো. জয়নাল উদ্দীন

এক্সক্লুসিভ ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

তিন ভাইয়ের পরিবারসহ মা-বাবা ঢাকায় থাকতেন। করোনা সংকটে বেচাকেনা না থাকায় লক্ষ্মীপুর গ্রামের বাড়ি চলে যান তারা। এখন ধারদেনা করে সংসার চালাতে হচ্ছে। বিদ্যুতের বিলও দিতে কষ্ট হচ্ছে। এ অবস্থা ঢাকার নীলক্ষেত ‘মায়ের দোয়া’ লাইব্রেরির মালিক মো. সিরাজের পরিবারের।
করোনার থাবায় সিরাজের মতো অনেক বই ব্যবসায়ী স্বাভাবিক জীবনযাপন থেকে ছিটকে পড়েছেন। সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। বইয়ের দোকান খোলার অনুমতি পেলেও শিক্ষাপ্রতিষ্ঠান না খোলায় এই অবস্থা বলে ব্যবসায়ীরা জানান।

নীলক্ষেত ও বাংলাবাজারের বইয়ের দোকান ঘুরে দেখা গেছে, বেশিরভাগ দোকানে বেচাকেনা নেই। পুঁজি কমে যাওয়ায় অনেক দোকান বন্ধ হওয়ার উপক্রম।
অনেক দোকানে তালা ঝুলছে। বইয়ের দোকানের পাশে কয়েকটি মুদির দোকান খোলা থাকলেও বেচাকেনা না থাকায় অনেকে ব্যবসা পরিবর্তন করেছে। ফুটপাথে পুরনো বইয়ের দোকানের সংখ্যা কমে গেছে। বারবার পাঠ্যক্রম পরিবর্তন হওয়ায় এ ব্যবসায় মন্দাভাব আগে থেকেই লেগে ছিল। আর এখন মোবাইল ফোনে নানারকম বই পড়ার অ্যাপস লাইব্রেরি ব্যবসায় ধাক্কা দিয়েছে। নীলক্ষেতের কাশবন বুক সাপ্লাইয়ের মালিক রিপন জানান, দিনে হাজার দুই বেচা হয়। লাভ হবে দেড়-দুইশ’। এগুলো দিয়ে আমি চলবো নাকি পরিবার চালাবো। পরিবারকে গ্রামে পাঠিয়ে দিয়েছি। ধারদেনা করে চলছি। দোকান ভাড়ার জন্য অগ্রিম দিয়েছিলাম সেখান থেকে ভাড়া দিচ্ছি। আর এভাবে চলতে থাকলে আমাদের না খেয়ে মরতে হবে।

বাংলাবাজারের মহানগর পুস্তাকালয়ের মালিক মুশফিকুর রহমান বলেন, ১৫ বছর ধরে বই ব্যবসার সঙ্গে জড়িত। আগে ১৫টার উপরে অর্ডার পেতাম এখন মাসে দুই তিনটাও পাই না। সমস্যাটা দুই-এক মাস হলে ব্যবসাটা ঠিকিয়ে রাখতে পারতাম। তারপরও ব্যবসায়ীরা অপেক্ষা করছেন কখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে। আবার বই কিনতে দলবেঁধে আসবেন শিক্ষার্থী কিংবা অভিভাবকরা।

বাংলাবাজারের দুই-তিনজন ব্যবসায়ী  জানান, করোনার সময় দোকান ভাড়া কমানো আর অন্যান্য সমস্যা সমাধানে তেমন সহযোগিতা পাওয়া যায়নি। তবে নীলক্ষেতের ইসলামিয়া মার্কেট, শাহজালাল মার্কেট ও বাবুপুরা মার্কেটে ৩০ শতাংশ দোকান ভাড়া মওকুফ করেছেন দোকান মালিকরা।
 
বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন বলেন, ঢাকাতে ১৮শ’ ও পুরো বাংলাদেশে ২৬ হাজারের মতো বই ব্যবসায়ী রয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় দুঃসময়ের মধ্যে সবাই জীবনযাপন করছেন। সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন করেছি। আশা করি আমরা সহযোগিতা পাবো।




 

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

সাইফুল অপহরণ

থানায় মামলা যুবলীগ নেতা রানাসহ আসামি ৫

১৯ অক্টোবর ২০২০

কক্সবাজারে ৩৬ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান

দেড় মাস আটকে রেখে ধর্ষণ কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ৪

১৮ অক্টোবর ২০২০

স্ত্রীকে হত্যার পর থানায় স্বামী

১৮ অক্টোবর ২০২০

 সাভারের আশুলিয়ায় স্ত্রীকে শ্বাসরোধে হত্যার পর গ্রামের বাড়ি সিরাজগঞ্জের শাহজাদপুর থানায় গিয়ে আত্মসমর্পণ করেছে পাষণ্ড ...

নোয়াখালীর নারী নির্যাতনের ঘটনায় পুলিশ লজ্জিত: ডিআইজি

১৮ অক্টোবর ২০২০

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় নারীকে বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও চিত্র ভাইরালের ঘটনায় পুলিশ বাহিনী দুঃখিত ...

শরিয়াহ বন্ডে বিদেশিদের বিনিয়োগের সুযোগ

১৮ অক্টোবর ২০২০

উন্নয়ন কর্মকাণ্ডের অর্থায়নে সরকার শরিয়াহভিত্তিক বিনিয়োগ চুক্তি ‘সুকুক’ বন্ড ছাড়ার উদ্যোগ নিয়েছে। এ প্রক্রিয়ার অংশ ...

নিক্সনের পক্ষে-বিপক্ষে মানববন্ধনের ঘোষণা সদরপুরে ১৪৪ ধারা

১৮ অক্টোবর ২০২০

একই স্থানে ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সনের পক্ষে-বিপক্ষে মানববন্ধন কর্মসূচি ঘোষণা দেয়ায় ...

ভিক্ষার থলি হাতে নতুন মুখ

১৭ অক্টোবর ২০২০

করোনার ছোবল পাল্টে দিয়েছে মানুষের জীবন। বাধ্য হয়ে অনেকেই নেমেছেন রাস্তায়। ভিক্ষার থলি নিয়ে হাত ...

‘পণ্যের গুণগত মানে বিশ্বমানের সক্ষমতা অর্জন করতে হবে’

১৫ অক্টোবর ২০২০

শিল্পায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে পণ্যের দৃষ্টিনন্দন মোড়ক নয়, গুণগত মানের ক্ষেত্রেও বিশ্বমানের সক্ষমতা ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত