করোনায় সব কমেছে, বেড়েছে মৃত্যুর হার

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার

দেশে করোনার নমুনা পরীক্ষা, শনাক্ত ও সুস্থতার হার সবই কমেছে। কিন্তু বেড়েছে মৃত্যুর হার। করোনার শনাক্তের ৩৮তম সপ্তাহের  সঙ্গে ৩৯তম সপ্তাহের তুলনা করে এই চিত্র পাওয়া গেছে। দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩২ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মোট ৫ হাজার ১৬১ জনের মৃত্যু হয়েছে। নমুনা পরীক্ষায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১ হাজার ২৭৫ জন। এখন পর্যন্ত ৩ লাখ ৫৯ হাজার ১৪৮ জন করোনা শনাক্ত হয়েছেন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনা সংক্রান্ত সর্বশেষ সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।
এতে জানানো হয়, দেশে ১০৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ২৬১টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৬৮৫টি।
এখন পর্যন্ত ১৯ লাখ ৯ হাজার ৪৬০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭১৪ জন এবং সর্বমোট সুস্থ হয়েছেন ২ লাখ ৭০ হাজার ৪৯১ জন। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৯৩ শতাংশ এবং এখন পর্যন্ত ১৮ দশমিক ৮১ শতাংশ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৫ দশমিক ৩১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীর মধ্যে ২২ জন পুরুষ এবং ১০ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের  উপরে ২৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন, রাজশাহীতে ১ জন, খুলনা বিভাগে ৪ জন এবং সিলেটে ২ জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। এখন পর্যন্ত করোনায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৯৯৬ জন এবং নারী ১ হাজার ১৬৫ জন।
করোনা শনাক্তের ৩৮তম (১৩ থেকে ১৯শে সেপ্টেম্বর) সপ্তাহের ভিত্তিতে বিশ্লেষণে দেখা যায়, নমুনা পরীক্ষা হয়েছে ৯৪ হাজার ১৯৮টি। এতে শনাক্ত হয় ১১ হাজার ৩২৮ জন। সুস্থ হয়েছেন ১৬ হাজার ১১৫ জন এবং মারা গেছেন ২১১ জন। অন্যদিকে ৩৯তম সপ্তাহে (২০ থেকে ২৬শে সেপ্টেম্বর) দেখা যায়, নমুনা পরীক্ষা হয়েছে ৮৯ হাজার ৯৬টি এবং শনাক্ত হয় ১০ হাজার ৫০১ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ১৪ হাজার ৩৯১ জন। মারা গেছেন ২১৬ জন। ৩৮ তম সপ্তাহের তুলনায় নমুনা পরীক্ষা কমেছে ৫ দশমিক ৪২ শতাংশ, শনাক্ত কমেছে ৭ দশমিক ৩০ শতাংশ এবং  সুস্থতা কমেছে ১০ দশমিক ৭০ শতাংশ। কিন্তু মৃত্যুর হার ২ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে। এদিকে বর্তমানে প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে আছেন ৪৪ হাজার ৪০২ জন এবং আইসোলেশনে আছেন ১৫ হাজার ৭২১ জন। ২৪ ঘণ্টায় করোনা সংক্রান্ত ফোনকল এসেছে ৪৯ হাজার ৫৯৬টি এবং এ পর্যন্ত মোট ফোনকল সংখ্যা ২ কোটি ১১ লাখ ২০ হাজার ৪৩টি।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

গডফাদাররা অধরা

মাদক ব্যবসার লাগাম টানা যাচ্ছে না

২৩ অক্টোবর ২০২০

সড়ক দিবসের আলোচনায় প্রধানমন্ত্রী

চালকদের ডোপ টেস্টের পরামর্শ

২৩ অক্টোবর ২০২০

মার্কিন নির্বাচন

আজ শেষ বাহাস

২৩ অক্টোবর ২০২০

যুদ্ধাপরাধী কায়সারের মৃত্যু পরোয়ানা জারি

২৩ অক্টোবর ২০২০

মানবতাবিরোধী অপরাধের দায়ে জাতীয় পার্টির (জাপা) নেতা এবং তখনকার মুসলিম লীগ নেতা সৈয়দ মোহাম্মদ কায়সারের ...

সাতক্ষীরায় ফোর মার্ডার

ঘুমের ওষুধ খাইয়ে একাই ৪ জনকে খুন করে রায়হান

২৩ অক্টোবর ২০২০

তবুও সতর্ক বাইডেন

২২ অক্টোবর ২০২০

সন্ধ্যা আরতির পর বন্ধ থাকবে পূজামণ্ডপ

২২ অক্টোবর ২০২০

করোনা মহামারির জন্য কিছুটা অনাড়ম্বরভাবে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজা। আজ ষষ্ঠী পূজার ...

রুহুল আমিন গাজী গ্রেপ্তার

২২ অক্টোবর ২০২০

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি রুহুল আমিন গাজীকে গ্রেপ্তার করেছে হাতিরঝিল থানা পুলিশ। ...



শেষের পাতা সর্বাধিক পঠিত