সেরা দশে নেই বাংলাদেশের কোনো দাবাড়ু

জয়তু শেখ হাসিনা দাবায় চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়ার সুশান্ত

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবায় চ্যাম্পিয়ন হয়েছেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ড মাস্টার মেঘারেন্ত সুশান্ত। উদ্বোধনী রাউন্ড থেকেই দাপট দেখিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন সুশান্ত। ৯ খেলায় ৭ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন তিনি। সমান পয়েন্ট নিয়ে ভারতের এস এল নারায়ণান রানার আপ ও ইরানের গ্র্যান্ড মাস্টার মো. আমিন তাবাতাবেই তৃতীয় স্থান অর্জন করেন। তিন গ্র্যান্ড মাস্টারের পয়েন্ট সমান হওয়ায় টাইব্রেকিং পদ্ধতির বুশলজ স্কোরে (কাট বুশলজ, বুশলজ) তাদের স্থান নির্ধারণ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিযোগীদের কেউই সেরা দশে নেই। দুই ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস ও মোহাম্মদ জাভেদ সমান ৬ পয়েন্ট নিয়ে যথাক্রমে দ্বাদশ ও চতুর্দশ স্থানে থেকে শেষ করেছেন আসর। এটাই সেরা সাফল্য স্বাগতিকদের।
তিন গ্র্যান্ড মাস্টারের মধ্যে এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তার পাঁচ জয় ও এক ড্রয়ে সাড়ে ৫ পয়েন্ট নিয়ে যথাক্রমে ১৭তম ও ২১তম হয়েছেন। অপর গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান তিন জয় ও চার ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে হয়েছেন ২২তম। সাড়ে ৫ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ইন্টারন্যাশনাল মাস্টার আবু সুফিয়ান সাকিল ১৫তম, আহমেদ শফিক ১৯তম, ইন্টারন্যাশনাল মাস্টার মিনহাজ উদ্দিন ৫ পয়েন্ট নিয়ে ২৩তম হয়েছেন। আর ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান পাঁচ জয়ে ৫ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে হয়েছেন ২৪তম।
গতকাল হোটেল লা মেরিডিয়ানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল (এমপি)। স্পন্সর প্রতিষ্ঠান কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিজ সারাফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ, দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাবুদ্দীন শামীম ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সভাপতি আমির আলী রানা।
বাংলাদেশ নৌবাহিনীর ছয় পুরস্কার
আসরে বাংলাদেশ ক্যাটাগরিতে ১ম, ২য়, ৩য়, ৮ম, ১১ম ও ১৯তম- মোট ছয়টি পুরস্কার লাভ করেন বাংলাদেশ নৌবাহিনীর দাবাড়ুরা। নৌবাহিনীর সুব্রত বিশ্বাস প্রথম, মোহাম্মদ জাবেদ দ্বিতীয় ও আবু সফিয়ান তৃতীয় স্থান অর্জন করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে কানাডিয়ান ইউনিভার্সিটির পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় এ আসরে অংশগ্রহণ করেন ১৪ দেশের ১৭ জন গ্র্যান্ড মাস্টার, ৬ জন আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ জন খেলোয়াড় । এতে নৌবাহিনীর ১২ জন দাবাড়ু অংশ নেন। বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার ও বাংলাদেশের খেলোয়াড়দের আরো নগদ এক লক্ষ পাঁচ হাজার টাকা অর্থ পুরস্কার দেয়া হয়।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



৭ দিনের মধ্যে পাওনা পরিশোধ করবে শেখ রাসেল

রুমানার দাবি-আগে শাস্তি পরে টাকা