রিয়ালের রক্ষা জিদানের ‘সেঞ্চুরি’

স্পোর্টস ডেস্ক

খেলা ২৮ সেপ্টেম্বর ২০২০, সোমবার

টানা দ্বিতীয় ম্যাচে অনুজ্জ্বল দেখালো রিয়াল মাদ্রিদকে। স্প্যানিশ লা লিগার প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করে আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। আর শনিবার ১০ জনের রিয়াল বেতিসকে হারাতে ঘাম ছুটে যায় মাদ্রিদিস্তাদের। জেগেছিল হারের শঙ্কাও। শেষ পর্যন্ত ৩-২ গোলের জয় পায় তারা। এ জয়ে দারুণ এক মাইলফলক স্পর্শ করেছেন জিনেদিন জিদান। রিয়ালের কোচ হিসেবে লা লিগায় ১০০ জয় পূর্ণ হলো এ ফরাসি কোচের। লা লিগায় রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে ১৪৭ ম্যাচে ডাগ আউটে দাঁড়িয়েছেন জিদান।
রিয়ালকে লা লিগায় জিদানের চেয়ে বেশি ম্যাচ (২৫৭) জিতিয়েছেন কোচ মিগুয়েল মুনোজ।
বেতিসের বিপক্ষে আগের তিন লড়াইয়ে জয় পায়নি রিয়াল মাদ্রিদ। হার দুই ম্যাচে এবং ড্র একটি। এদিন চতুর্দশ মিনিটে ফারসি স্ট্রাইকার করিম বেনজেমার পাসে গোল নিয়ে রিয়ালকে লিড এনে দেন ২২ বছর বয়সী উরুগুইয়ান মিডফিল্ডার ফেদে ভালভার্দে। লা লিগায় এখনো খেলছেন এমন ফুটবলারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ অ্যাসিস্ট (৮২টি) বেনজেমার। সবচেয়ে বেশি ১৮৩ অ্যাসিস্ট লিওনেল মেসির। রিয়াল বেতিসের ৩৯ বছর বয়সী স্প্যানিশ উইঙ্গার হোয়াকিন সানচেজের অ্যাসিস্ট ৮৯টি। গোল হজমের পর ঘুরে দাঁড়ায় বেতিস। তিন মিনিটের ব্যবধানে দুই গোল আদায় করে তারা। ৩৫তম মিনিটে আলজেরিয়ান ডিফেন্ডার এইসা মান্দি এবং ৩৭ মিনিটে গোল করেন পর্তুগিজ মিডফিল্ডার উইলিয়াম কারবাইয়ো।
পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করা রিয়াল মাদ্রিদ সমতায় ফেরে প্রতিপক্ষের ভুলে। ৪৮ মিনিটে বেতিসের ব্রাজিলিয়ান ডিফেন্ডার এমারসনের আত্মঘাতী গোলে সমতায় ফেরে রিয়াল। ৬৭তম মিনিটে লাল কাড দেখেন বেতিস তারকা এমারসন। ৮২তম মিনিটে অধিনায়ক সার্জিও রামোসের পেনাল্টি গোলে জয় নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে বেতিস কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি বলেন, ‘রিয়াল মাদ্রিদের সঙ্গে খেলতে গিয়ে একইসঙ্গে যদি পেনাল্টি, ভিএআর ও লাল কার্ড এসে জোটে তবে তা খুব কঠিন।’ পেলেগ্রিনির দাবি এমারসনের আত্মঘাতী গোলের আগে করিম বেনজেমা অফসাইড ছিলেন। আর জিদান বলেন, ‘ম্যাচে একজন দায়িত্বে ছিলেন। আমি কখনও রেফারির সিদ্ধান্ত নিয়ে কথা বলি না। মাঠে চূড়ান্ত সিদ্ধান্ত আসে রেফারির কাছ থেকেই। সেক্ষেত্রে রেফারির সিদ্ধান্ত সঠিক বলেই মনে করি।’

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



৭ দিনের মধ্যে পাওনা পরিশোধ করবে শেখ রাসেল

রুমানার দাবি-আগে শাস্তি পরে টাকা