পিকে হালদার সরিয়েছেন ১০ হাজার ২০০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার

অনলাইন ২৭ সেপ্টেম্বর ২০২০, রোববার, ৫:৩৬ | সর্বশেষ আপডেট: ৯:৫৯

সাড়ে তিন হাজার কোটি নয় , প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার)  সরিয়েছেন ১০ হাজার ২০০ কোটি টাকা। চারটি আর্থিক প্রতিষ্ঠান  থেকে অন্তত ১০ হাজার ২০০  কোটি টাকা  তিনি ও তার ঘনিষ্ঠরা সরিয়েছেন। এমন তথ্যই ওঠে এসেছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) এক  প্রতিবেদনে।   যে চারটি প্রতিষ্ঠানের মাধ্যমে টাকাগুলো সরিয়েছেন সেগুলো হচ্ছে, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে ২ হাজার ৫০০ কোটি টাকা, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড থেকে ৩ হাজার কোটি টাকা, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (এফএএস) থেকে ২ হাজার ২০০ কোটি টাকা এবং রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেড থেকে ২ হাজার ৫০০ কোটি টাকা সরানো হয়। জানা গেছে , কারসাজির মধ্যমে ঋণের নামে কাগুজে প্রতিষ্ঠানের বিপরীতে এসব অর্থ সরানো হয়। বিএফআইইউ এই প্রতিবেদনটি দুদক’কে পাঠিয়েছে।
সূত্র বলছে , প্রতিষ্ঠানগুলোর কয়েকজনসহ ২৫ থেকে ৩০ ব্যক্তির সহায়তায় এ অপকর্ম সংঘটিত হয়েছে। এদের মধ্যে ইতোমধ্যে ১৯ জনকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এছাড়া এসব দুর্নীতির সঙ্গে  প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকার অভিযোগে পিকে হালদারসহ এ পর্যন্ত ৮৩ জনের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। তদন্ত কর্মকর্তারা জানান, পিকে হালদার ও তার সহযোগীদের মালিকানাধীন ৩০টি প্রতিষ্ঠান ব্যবহার করে এনবিএফআইয়ের কাছ থেকে ১০ হাজার ২০০ কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করে এবং এই অর্থ কানাডা, সিঙ্গাপুর ও ভারতে পাচার করে।
গত বছর দুর্নীতি দমন কমিশন (দুদক) অবৈধ ক্যাসিনো মালিকদের সম্পদের তদন্ত শুরু করলে পিকে হালদারের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ উঠে আসে। চলতি বছর ৮ জানুয়ারি দুদক অজ্ঞাত সূত্র থেকে প্রায় ২৭৫ কোটি লাখ টাকার সম্পত্তি অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে। দুদক এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বিষয়টি খতিয়ে দেখছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

এ, কে, এম জামসেদ

২০২০-০৯-২৮ ১৫:৫৮:১৩

প্রশান্ত কুমার হালদার (পিকে হালদার) এর বিচার হবে কি? বিশ্বাস রাখতে পারি না।

Md. Harun al-Rashid

২০২০-০৯-২৮ ১৫:২৯:৪২

আইনি প্রক্রিয়ায় বিদেশ থেকে ধরে আনা গেলে সমজাতীয় দূর্নীতিবাজরা কিছুটা হলেও সাবধান হবে।

Md.Shamsul Alam

২০২০-০৯-২৮ ১৪:৫৪:২০

What a shameful activities! Same criminal activities are continuously happening in our country regularly but nobody dare to disclose. Everything is managed efficiently using huge money & power. Accidentally some criminal activities are disclosed due to misunderstanding.

MohammedAliBhuiyan

২০২০-০৯-২৭ ১৮:৩৫:১৮

দেশে এখন পি কে হাওলাদারদের দৌরাত্ম্য, আমাদের চোখ বুঝে দেখে যাওয়া চাড়া কি কোনো করনীয় নাই?

Ashraful Alam

২০২০-০৯-২৭ ১৭:০২:৪২

ভারতের মুসলমান সরকারি চাকুরী পায়না আর আমাদের দেশে হিন্দু হওয়ার কারণে তারা চাকুরী পায় কারণ হিন্দু রা আওয়ামীলীগ করে তাই তাদের যোগ্যতা আর সেই সুযোগ এ তারা হাজার হাজার কোটি টাকা ভারতে পাচার করে

Shobuj Chowdhury

২০২০-০৯-২৮ ০৩:৩৮:৫৬

OMG! He is the guy!! We love him!!!

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

পোশাক নিয়ে জারি করা নোটিশটি বাতিল

‘ক্ষমা প্রার্থনা করছি, ভবিষ্যতে এই ধরণের ভুল হবে না’

২৯ অক্টোবর ২০২০

শিগগিরই বেসরকারি শিক্ষক নিয়োগের ১৬তম নিবন্ধনের ফল

‘দু-এক মাসের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের পরীক্ষা’

২৯ অক্টোবর ২০২০

নগর ভবনে ধুমপান করে গুনতে হলো জরিমানা

২৯ অক্টোবর ২০২০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে নগর ভবনে 'পাবলিক প্লেসে ধূমপান' ও মাস্ক পরিধান না করার অপরাধে ...



অনলাইন সর্বাধিক পঠিত