বিদায় নিতে হবে বেলারুশের প্রেসিডেন্টকে -ম্যাক্রন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৭ সেপ্টেম্বর ২০২০, রোববার

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাশেঙ্কোকে ক্ষমতা থেকে বিদায় নিতে হবে। সরাসরি এমন হুমকি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। কারণ, সাবেক সোভিয়েত এই প্রজাতন্ত্রের বৈধ প্রেসিডেন্ট হিসেবে লুকাশেঙ্কোকে স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। এর প্রেক্ষাপটে রোববার ফরাসি একটি সাপ্তাহি লা জার্নাল দু মিনাচে’তে দেয়া মন্তব্যে ওই হুমকি দিয়েছেন ম্যাক্রন। তিনি বলেছেন, এটা এখন পরিষ্কার যে লুকাশেঙ্কোকে বিদায় নিতে হবে। এটা হলো ক্ষমতার সঙ্কট। এটা এমন এক কর্তৃত্বপরায়ণ ক্ষমতা, যা গণতন্ত্রের যুক্তি গ্রহণ করে না। তারা শক্তি দিয়ে ক্ষমতাকে ধরে রেখেছে।
তাই তাকে বিদায় নিতেই হবে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।  
ম্যাক্রন এমন সময়ে এ মন্তব্য করলেন যখন বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভøাদিমির মাকেই পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ করেছেন। তিনি বলেছেন, বেলারুশে বিশৃংখলা ও নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করেছে পশ্চিমারা। জাতিসংঘের সাধারণ অধিবেশনে এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, আমাদের দেশের পরিস্থিতিকে অস্থিতিশীল করার প্রচেষ্টা দেখতে পাচ্ছি। আমাদের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ, অবরোধ অথবা বেলারুশের বিরুদ্ধে অন্য যেকোনো বিধিনিষেধের বিপরীত জবাব দেয়া হবে এবং তা হবে সবার জন্যই ক্ষতিকর।
গত ৯ই আগস্ট দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন হয়। নির্বাচনে বিরোধী দলীয় নেত্রী সভেতলানা টিকানোভস্কায়া বিজয়ী দাবি করলেও ভূমিধস বিজয় পান ক্ষমতাসীন প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। এর প্রতিবাদে তখন থেকেই রাস্তায় বিক্ষোভ করছেন লাখো মানুষ। তাদের বিরুদ্ধে নৃশংস দমনপীড়ন শুরু করেছেন লুকাশেঙ্হো। এ পর্যন্ত প্রায় ১২ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় পশ্চিমা দুনিয়া থেকে নিন্দার ঝড় উঠেছে। কিন্তু লুকাশেঙ্কোকে সমর্থন দিয়ে যাচ্ছে মক্কো।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

রয়টার্সের প্রতিবেদন

অ্যান্থনি ফাউসিকে ‘বিপর্যয়’ বললেন ট্রাম্প

২০ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

থাইল্যান্ডে বসবে পার্লামেন্টের বিশেষ অধিবেশন

২০ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

শেষ বিতর্কের আগেই ট্রাম্প-বাইডেন বাহাস

২০ অক্টোবর ২০২০

স্কাই নিউজের খবর

চাঁদে বসানো হবে ৪জি নেটওয়ার্ক

২০ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

ব্রাজিলে ট্রায়ালে সিনোভ্যাকের টিকা নিরাপদ প্রমাণিত

২০ অক্টোবর ২০২০

কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়

পূজামণ্ডপে প্রবেশ নিষেধ, ঝুলাতে হবে ‘নো-এন্ট্রি নোটিশ’

১৯ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ব্লুমবার্গে প্রকাশিত নিবন্ধ

প্রথমে বাংলাদেশকে পরাজিত করতে হবে ভারতকে

অনলাইন নিউ স্ট্রেইটস টাইমসের খবর

আনোয়ার ইব্রাহিমকে পুলিশ সদর দপ্তরে তলব