জিম্বাবুয়েতে হবে ভার্চুয়াল সমাবর্তন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৭ সেপ্টেম্বর ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ৭:০০

করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবার গ্রাজুয়েশন সমাবর্তন ভার্চুয়াল মাধ্যমে আয়োজন করছে জিম্বাবুয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। তবে মূল অনুষ্ঠানস্থলে উপস্থিত থাকবেন হাতেগোনা কিছু গ্রাজুয়েট। বাকিরা বাসায় বসে পরিবারকে নিয়ে তাতে যোগ দেবেন। এ খবর দিয়েছে জিম্বাবুয়ের অনলাইন সানডে নিউজ। এতে বলা হয়, গত বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বিবৃতি দিয়েছে চিনহোয়ি ইউনিভার্সিটি অব টেকনোলজি (সিইউটি)। তাতে জানানো হয়েছে, ২০২০ সালে যেসব গ্রাজুয়েট তাদের কোর্স সম্পন্ন করেছেন তাদের মধ্যে শুধু ডক্টর অব ফিলোসফি, মাস্টার অব ফিলোসফি, মাস্টার অব সায়েন্স (ডিস্টিংশনসহ) এবং আন্ডার গ্রাজুয়েট- এসব ক্যাটেগরিতে প্রথম বিভাগ পেয়েছেন যারা, তাদেরকেই এ বছর অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থাকতে বলা হয়েছে। এই অনুষ্ঠান শুক্রবার হওয়ার কথা রয়েছে। বাকি গ্রাজুয়েটরা অনুষ্ঠান উপভোগ করবেন বাসায় বসে তাদের পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে।
পুরো প্রক্রিয়া জেডটিভি এবং সিইউটি ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে। তবে তাদেরকেও নির্ধারিত গাউন পরতে হবে। ঘোষণার পর পর তাদেরকে সে সম্পর্কে সাড়া দিতে হবে।
একই রকমভাবে সমাবর্তন করার পরিকল্পনা ঘোষণা করেছে সোলুসি ইউনিভার্সিটি। সানডে নিউজের সঙ্গে এক সাক্ষাতকারে হাইয়ার এন্ড টার্শিয়ারি এডুকেশন সায়েন্স এন্ড টেকনোলজি বিষয়ক মন্ত্রী প্রফেসর আমোন মুরউইরা বলেছেন, করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণের কারণে এসব ব্যবস্থা নিতে হয়েছে। এ জন্য সম্ভাব্য উত্তম কৌশল অবলম্বন করতে বিশ্ববিদ্যালয়গুলোর ভাইস চ্যান্সেলরদের প্রতি আহ্বান জানানো হয়েছে। একই পদ্ধতি প্রয়োগ করা হবে শিক্ষকদের প্রশিক্ষণ বিষয়ক কলেজ, পলিটেকনিক ও ভোকেশনাল প্রশিক্ষণ সেন্টারগুলোতে। তিনি আরো বলেন, এ বিষয়ে কয়েক সপ্তাহ আগে আমরা ভাইস চ্যান্সেলরদের সঙ্গে সাক্ষাত করেছি।
তবে গত সপ্তাহে সরকার ঘোষণা দিয়েছে আগামী ৫ই অক্টোবর থেকে দেশের বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক, শিক্ষক প্রশিক্ষণ কলেজ, শিল্প প্রশিক্ষণ বিষয়ক কলেজ খুলে দেয়া হবে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

রয়টার্সের প্রতিবেদন

অ্যান্থনি ফাউসিকে ‘বিপর্যয়’ বললেন ট্রাম্প

২০ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

থাইল্যান্ডে বসবে পার্লামেন্টের বিশেষ অধিবেশন

২০ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

শেষ বিতর্কের আগেই ট্রাম্প-বাইডেন বাহাস

২০ অক্টোবর ২০২০

স্কাই নিউজের খবর

চাঁদে বসানো হবে ৪জি নেটওয়ার্ক

২০ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

ব্রাজিলে ট্রায়ালে সিনোভ্যাকের টিকা নিরাপদ প্রমাণিত

২০ অক্টোবর ২০২০

কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়

পূজামণ্ডপে প্রবেশ নিষেধ, ঝুলাতে হবে ‘নো-এন্ট্রি নোটিশ’

১৯ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ব্লুমবার্গে প্রকাশিত নিবন্ধ

প্রথমে বাংলাদেশকে পরাজিত করতে হবে ভারতকে

অনলাইন নিউ স্ট্রেইটস টাইমসের খবর

আনোয়ার ইব্রাহিমকে পুলিশ সদর দপ্তরে তলব