এক মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড বদরগঞ্জের ১০টি গ্রাম

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি

বাংলারজমিন ২৭ সেপ্টেম্বর ২০২০, রোববার

মাত্র এক মিনিটের ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে রংপুরের বদরগঞ্জে ১০টি গ্রামের শত শত বসতবাড়ি-দোকানপাট। উপড়ে গেছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি। ঝড়ের আঘাতে আহত হয়েছেন শিক্ষার্থী, শিশু-বৃদ্ধসহ অন্তত ১০জন। এতে প্রায় ৫ হাজার গাছপালা উপড়ে পড়েছে বলে জানায় বনবিভাগ। ভেঙে পড়েছে পল্লী বিদ্যুতের খুঁটি। শুক্রবার দুপুরের পর হঠাৎ ঝড়ের কবলে পড়ে উপজেলার দামোদরপুর ইউনিয়নের শেখেরহাট ও বদরগঞ্জ পৌরশহরের ফায়ার সার্ভিসপাড়া এলাকার মানুষ। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান চালায়। গত দুইদিনেও দামোদরপুর এলাকায় বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হয়নি।
শনিবার  দুপুরের দিকে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনের এমপি আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক ও রংপুর জেলা প্রশাসক আসিব আহসান, উপজেলা চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট, ইউএনও মেহেদী হাসান। তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের নগদ সহায়তা দেয়া হয়। স্থানীয় লোকজন জানান, গত শুক্রবার জুমার নামাজের সময় হঠাৎ করে বদরগঞ্জ উপজেলার ওপর দিয়ে ঝড় বয়ে যায়। কোনো কিছু বুঝে উঠার আগে মাত্র এক মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যায় আধা-পাকা বসতবাড়ি, দোকানপাট ও ১০টি প্রতিষ্ঠান। এতে নিমিষেই প্রায় ৫ হাজার গাছ উপড়ে পড়ে মাটিতে। এতে দামোদরপুর ইউনিয়নের শেখেরহাট বাজারের বহু দোকানপাট ও বাড়িঘর দুমড়ে-মুচড়ে যায়। এদিকে দামোদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল হক সরকার জানান, ঝড়ের কবলে পড়ে ৩৯১টি ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাপক ক্ষতিসাধন হয়। এতে একটি মসজিদ ও মন্দিরের ঘর ভেঙে পড়ে। ইউনিয়ন পরিষদের পাশে গোপালপুর শেখেরহাট হাইস্কুলের সীমানা বিশাল প্রাচীরসহ শ্রেণিকক্ষের ঢেউটিন উড়ে যায়। এদিকে ঝড়ের তাণ্ডবে বদরগঞ্জ পৌরশহরের ডাঙ্গাপাড়া এলাকার ফায়ার সার্ভিসপাড়ার ১৫টি বসতবাড়ি ও একটি মসজিদের ব্যাপক ক্ষতি হয়। সড়কের গাছ ভেঙে পড়ে রাস্তা বন্ধ হয়ে যায়। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা ভেঙে পড়া গাছ কেটে রাস্তা চলাচলের উপযোগী করে তোলে। সরজমিন দেখা যায়, উপজেলার দামোদরপুর ইউনিয়নের শেখেরহাট এলাকায় ঝড়ের কবলে ৭টি গ্রামের শত শত মানুষ। ওই এলাকার মমিনুল হক, লিয়াকত আলী বলেন, ‘অল্প অল্প বৃষ্টি পড়ছিল। এ কারণে সবাই ছিল ঘরের ভেতর। এমন সময় হঠাৎ করে মাত্র একমিনিটের ঝড়ে ওলটপালট হয়ে যায়। কোনোকিছু বুঝে ওঠার আগেই নিমিষেই উড়ে গেছে ঘরের ঢেউটিন। গাছ-পালা ভেঙে পড়ে ঘরের ওপর। কামরুল ইসলাম বলেন, বৃদ্ধা বুলবুলি বেগম (৬০) ও শিশু রোকাইয়া (১০) গুরুতরভাবে আঘাতপ্রাপ্ত হন। এতে তাদের মাথা ফেটে যায়। একই সময় ওই এলাকার একটি মহিলা মাদ্রাসার ৪ জন শিক্ষার্থী আঘাতপ্রাপ্ত হয়। খবর পেয়ে পরিবারের লোকজন তাদেরকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান বলেন, ক্ষতিগ্রস্তদের তালিকা করা হয়েছে। এদের মধ্যে প্রয়োজনীয় ঢেউটিন ৩০ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হবে। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বি সুইট। রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনের এমপি আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক বলেন, ‘তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের শুকনো খাবারসহ প্রয়োজনীয় নগদ সহায়তা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কমলগঞ্জে ১৯১ বোতল ভারতীয় মদসহ নারী মাদক ব্যবসায়ী আটক

২৪ অক্টোবর ২০২০

কমলগঞ্জে ১৯১ বোতল ভারতীয় মদসহ নার্গিস আক্তার নামে এক নারী মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। ...

কমলগঞ্জের বাঘাছড়া চা বাগানে বিদ্যুতায়ন

২৪ অক্টোবর ২০২০

কমলগঞ্জের সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নে কুরমা চা বাগানের ফাঁড়ি চা বাগান বাঘাছড়া চা বাগানে পল্লী বিদ্যুতায়নের ...

সাতক্ষীরায় পিতা-পুত্রসহ আটক ৫

২৪ অক্টোবর ২০২০

পৃথক অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ও মাদক ব্যবসায়ী পিতা-পুত্রসহ ৫ জনকে আটক করেছে পুলিশ। গত ...

জলাবদ্ধ এলাকা পরিদর্শনে তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার

২৪ অক্টোবর ২০২০

তাড়াশে জলাবদ্ধতা নিরসনের জন্য বুধবার বিকালে তাড়াশ সদর ইউনিয়নের মথুরাপুর বাজারে সমাবেশ করে ভুক্তভোগী কৃষকরা। ...

কালিয়ায় ১৪৪ মণ্ডপে পূজা

২৪ অক্টোবর ২০২০

 নড়াইল জেলার কালিয়া উপজেলার দুই থানায় এ বছর ১৪৪ মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। করোনার কারণ ...

বেগমগঞ্জে চাকরির প্রলোভনে তরুণীকে ধর্ষণ

২৩ অক্টোবর ২০২০

নোয়াখালীর বেগমগঞ্জে চাকরি-বিয়ে দেয়ার প্রলোভনে এক তরুণীকে (২৫) ধর্ষণ করেছে এক অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। বৃহস্পতিবার ...

অস্ত্র দিয়ে ফাঁসাতে গিয়ে ফেঁসে গেল সহযোগী কামাল

২৩ অক্টোবর ২০২০

সোনাইমুড়ীতে পূর্ব শক্রতার জের ধরে ফারুক হোসেন নামে এক ব্যক্তিকে অস্ত্র দিয়ে ফাঁসাতে গিয়ে ফেঁসে ...

ইউপি সদস্যের বিরুদ্ধে প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগ

২৪ অক্টোবর ২০২০

উন্নয়নের নামে প্রকল্প আত্মসাতের অভিযোগ উঠেছে চট্টগ্রাম হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়ন পরিষদের তিনজন সদস্যের বিরুদ্ধে। ...

কখনো স্বপ্নেও ভাবিনি পাকা বাড়িতে থাকবো

২৪ অক্টোবর ২০২০

সারাদিন পরিশ্রম করে যা আয় হয় তা দিয়ে কোনো রকমে সংসার চলে। স্ত্রী-সন্তান নিয়ে একটি ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত