যুক্তরাজ্যে প্রতি চার জনে একজন লকডাউনে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৬ সেপ্টেম্বর ২০২০, শনিবার

যুক্তরাজ্যে এক চতুর্থাংশ মানুষই নতুন ঘোষিত লকডাউনের মধ্যে পড়ছে। দেশটিতে শনিবার থেকেই লিডস, উইগান, স্টকপোর্ট এবং ব্ল্যাকপুলে বিধিনিষেধ চালু হচ্ছে। এরফলে এখানকার কেউ আর নিজ বাড়ি ছাড়া অন্য কারো বাড়িতে যেতে পারবেন না। ওয়েলস, সোয়ানসি এবং লানেলিতে এর ২৪ ঘন্টা পরই এই বিধিনিষেধ আরোপ করা হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

খবরে বলা হয়েছে, বৃটেনজুড়ে করোনা ভাইরাস সংক্রমণের উচ্চহার ঠেকাতে নতুন করে বাধানিষেধ আরোপের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এরই অংশ হিসেবে সংক্রমণের হার বিবেচনায় বিভিন্ন অঞ্চলে লকডাউন ঘোষণা করা হয়েছে। এতে নতুন এই লকডাউনের মধ্যে পড়েছেন দেশটির প্রতি ৪ জনের একজন। বুধবার থেকে স্কটল্যান্ডে বাধানিষেধ চলছে।
'আর' নাম্বার বৃদ্ধির কারণে এর আগে উদ্বেগ জানিয়েছিল বৃটিশ সরকার। 'আর' নাম্বার হচ্ছে, একজন করোনা আক্রান্ত ব্যক্তি কতজন নতুন মানুষকে করোনা আক্রান্ত করছে তার সংখ্যা। এটি এক এর নিচে থাকাকে নিরাপদ বিবেচনা করা হয়। তবে সম্প্রতি এটি বৃটেনে বৃদ্ধি পেয়ে ১.২ থেকে ১.৫ এর মধ্যে রয়েছে। ফলে আবারো গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। গত শুক্রবার দেশটিতে একদিনেই নতুন করে প্রায় ৭ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। ইংল্যান্ডে রাত্রিকালীন কারফিউ জারি রয়েছে। এছাড়া, নর্থইস্ট ও নর্থ-ওয়েস্ট ইংল্যান্ডে নতুন বাধানিষেধ আরোপ করা হয়েছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

বিতর্কে বাইডেনের জয়

২৩ অক্টোবর ২০২০

বিচারপতি ব্যারেটকে অনুমোদন

ট্রাম্পের উল্লাস, ডেমোক্রেটদের বয়কট

২৩ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে রাশিয়ান হ্যাকারদের সাইবার হামলা

২৩ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



বিচারপতি ব্যারেটকে অনুমোদন

ট্রাম্পের উল্লাস, ডেমোক্রেটদের বয়কট

নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট

চীনা ব্যাংকে আছে ট্রাম্পের একাউন্ট