মালয় মেইলের খবর

মাহাথির-আনোয়ার আস্থায় সঙ্কট!

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

আনোয়ার ইব্রাহিমের ঘোষণার পর তাকে সংখ্যাগরিষ্ঠ এমপির সমর্থন প্রমাণ দিতে বলেছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। সম্প্রতি আনোয়ার ইব্রাহিম দাবি করেছেন, মালয়েশিয়ার পার্লামেন্ট দেওয়ান রাকায়েতের বেশির ভাগ বা সংখ্যাগরিষ্ঠ এমপি তাকে সমর্থন করছেন। ফলে কয়েকদিনের মধ্যে তিনি সরকার গঠন করতে চান। এ জন্য তিনি রাজা ইয়াং দু পারতুয়ান আগোংয়ের সঙ্গে সাক্ষাত চেয়েছেন। তার এমন ঘোষণায় আস্থায় সঙ্কট দেখা দিয়েছে মাহাথির মোহাম্মদের। তিনি বলেছেন, আনোয়ার ইব্রাহিম এর আগেও এমন দাবি করেছেন। পরে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দিতে পারেন নি। ফলে ব্যর্থ হয়েছেন তিনি।
আবার নতুন করে একই ঘোষণা দিয়েছেন। তার উচিত সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দেয়া। কারণ, এতে বিনিয়োগ, ব্যবসা ও দেশের স্থিতিশীলতার ওপর ক্ষতিকর প্রভাব পড়ে। ড. মাহাথির বলেন, যখন দেশে আজ এক সরকার, কাল আরেক সরকার থাকে, তখন দেশে বিনিয়োগকারীদের মধ্যে অনিশ্চয়তা দেখা দেয়। আমি আশা করি এবার আনোয়ার ইব্রাহিমের সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে। কিন্তু তাকে তা প্রমাণ দিতে হবে, যাতে আমরা সিদ্ধান্ত নিতে পারি। তিনি আরো বলেন, দেওয়ান রাকায়েতে এটা প্রমাণ দিন। তখন দেখি কে কাকে সমর্থন দেয়। শুক্রবার লঙ্কাবি পর্যটন ও হোটেল অপারেটরদের এক কর্মসূচিতে যোগ দেয়ার পর সাবেক প্রধানমন্ত্রী ও লঙ্কাবি থেকে নির্বাচিত মাহাথির মোহাম্মদ সাংবাদিকদের কাছে এসব কথা বলেন।
মালয়েশিয়ার পোর্ট ডিকসন থেকে নির্বাচিত আনোয়ার ইব্রাহিমের উদ্দেশে তিনি বলেন, তিনি আগেও এমন কাজ করে ব্যর্থ হয়েছেন। আমি যখন প্রধানমন্ত্রী পদ ত্যাগ করি, তখনও তিনি এই কাজ করেছিলেন। রাজা তখন তাকে তার অবস্থান পরিস্কার করতে বলেন। জবাবে আনোয়ার জানান তার সংখ্যাগরিষ্ঠ সমর্থন আছে এবং তারা তাকে প্রধানমন্ত্রী করার জন্য নাম পাঠিয়েছে পাকাতান হারাপানের কাছে। কিন্তু শেষ পর্যন্ত ওই সমর্থন যথেষ্ঠ ছিল না।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

করোনা টিকার পরীক্ষায় সর্বকনিষ্ঠ স্বেচ্ছাসেবক

২৬ অক্টোবর ২০২০

আল জাজিরার রিপোর্ট

করোনা: শ্রীলঙ্কায় পার্লামেন্ট বন্ধ

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

‘করোনা মহামারি নিয়ন্ত্রণ করছে না যুক্তরাষ্ট্র’

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

করোনা: ফ্রান্সে দিনে এক লাখ আক্রান্ত হতে পারেন

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

ট্রাম্পের বক্তব্য প্রত্যাখ্যান করলেন পুতিন

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

ফরাসি পণ্য বর্জনের ডাকে আরবের শপিংমলে ভিন্ন চিত্র

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

করোনায় স্পেনে জরুরি অবস্থা, রাতে কারফিউ

২৬ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ইন্ডিপেন্ডেন্টের রিপোর্ট

ট্রাম্প উন্মাদ হয়ে গেছেন- ওবামা

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান