ব্রি’র গবেষণা প্রকল্পে অতিরিক্ত ব্যয়ের অভিযোগ

স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে

বাংলারজমিন ২৬ সেপ্টেম্বর ২০২০, শনিবার

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি’র) খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্পে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। এই প্রকল্পের বিভিন্ন বিভাগে কোটি কোটি টাকা বরাদ্দ এবং ব্যয়ের অভিযোগ প্রকল্প সংশ্লিষ্টদের বিরুদ্ধে। অভিজ্ঞজনদের মতে, সঠিক তদন্তে বেরিয়ে আসতে পারে প্রকৃত চিত্র।
জানা গেছে, প্রায় ৪৪ কোটি টাকার এ প্রকল্পটি ২০১৯ সালে অনুমোদন লাভ করে। বর্তমানে প্রকল্পে উদ্ভাবন ও উন্নয়নের জন্য যন্ত্রগুলো হচ্ছে- হেড ফিড মিনি কম্বাইন হারভেস্টার, রিপার বাইন্ডার, কমপ্যাক্ট রাইস মিল, স্ট্র রোপ তৈরি মেশিন। এই প্রকল্পে অন্তত ১০ জন বিজ্ঞানী যুক্ত থাকার কথা থাকলেও প্রভাব খাটিয়ে মূলত দুজন বিজ্ঞানীকে দিয়ে কাজ করানো হচ্ছে। ব্রি’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. দুরুল হুদা এ প্রকল্পটির উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি করলেও তাকে বাদ দিয়ে প্রভাব খাটিয়ে প্রকল্প পরিচালক করা হয়েছে দুরুল হুদার জুনিয়র ব্রি’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. একেএম সাইফুলকে। যদিও গবেষণা প্রতিষ্ঠানে মহাপরিচালকের দাবি, প্রকল্প পরিচালক পদে নিয়োগের ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম হয়নি।
ব্রি’র এক বিজ্ঞানী পরিচয় প্রকাশ না করার শর্তে জানান, প্রকল্পে হোল ফিড মিনি কম্বাইন হারভেস্টার উদ্ভাবন/উন্নয়নে ব্যয় ধরা হয়েছে দুই কোটি টাকা। যা ব্রি ইতিমধ্যে উদ্ভাবন করে ফেলেছে।
এটির আধুনিকায়ন ও উন্নয়ন করতে সর্বোচ্চ ব্যয় হবে ১৫-২০ লাখ টাকা। হেড ফিড মিনি কম্বাইন হারভেস্টার উদ্ভাবন/উন্নয়নে ব্যয় ধরা হয়েছে আড়াই কোটি টাকা। এটি জাপান থেকে আমদানি করলে সর্বোচ্চ ব্যয় হবে প্রায় ২২ লাখ টাকা। রিপার বাইন্ডার উদ্ভাবন/উন্নয়নে ব্যয় ধরা হয়েছে ৫০ লাখ টাকা। এটি আমদানি করলে ব্যয় হবে প্রায় ৪০ হাজার টাকা। ম্যানুয়াল রাইস ট্রান্সপ্লান্টার উদ্ভাবন/উন্নয়নে ব্যয় ধরা হয়েছে ৫০ লাখ টাকা। এটি আমদানি করলে অথবা নিজেরাই তৈরি করলে ব্যয় হবে প্রায় ২৫ হাজার টাকা। এ যন্ত্রটি ইতিমধ্যে ব্রি উদ্ভাবন করে ফেলেছে। পাওয়ার উইডার উদ্ভাবন/উন্নয়নের জন্য ২৫ লাখ টাকা ধরা হয়ছে। এটি উন্নয়ন করলে সর্বোচ্চ ৬০ হাজার টাকা ব্যয় হবে।
রাইস প্ল্যান্টার কাম সার প্রয়োগ যন্ত্রটি উদ্ভাবন ও উন্নয়ন করতে ব্যয় ধরা হয়েছে এক কোটি ৭৫ লাখ টাকা। আর এটি ব্রি ইতিমধ্যে উদ্ভাবন করে ফেলেছে। যার ব্যয় হয়েছে প্রায় আট লাখ টাকা। প্রকল্পে কমপ্যাক্ট রাইস মিল উদ্ভাবন/ উন্নয়নের জন্য ব্যয় ধরেছে ৫০ লাখ টাকা। এটি ৬-৭ লাখ টাকা ব্যয় করে উন্নয়ন করলে ব্যবহার করা যাবে।
এই গবেষণা প্রতিষ্ঠানে কোনো ধরনের অনিয়ম হচ্ছে না উল্লেখ করে এসব বিষয়ে প্রতিষ্ঠান মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বলেন, সকল নিয়ম মেনেই প্রকল্পের কাজগুলো করা হচ্ছে। অন্যান্য দেশের যন্ত্রপাতি আমাদের দেশের উপযোগী হবে না। আধুনিক, টেকসই, সহজলভ্য ও কৃষক উপযোগী যন্ত্রপাতি তৈরি করতে বছর বছর ধরে গবেষণার প্রয়োজন অর্থ খরচ করার বিকল্প নেই। ক্রয় করার যন্ত্রপাতির সঙ্গে গবেষণা কার্যক্রমের তুলনা করা যায় না। আমাদের দেশে খাদ্য উৎপাদনের যেমন স্বয়ংসম্পূর্ণ করা হচ্ছে তেমনি যুগোপযোগী মানসম্মত নিজস্ব কৃষি যন্ত্রপাতি তৈরি করতে প্রতিনিয়ত গবেষণা চলছে। এই গবেষণা কাজে যতটুকু প্রয়োজন ততটুকুই ব্যয় করা হচ্ছে। অতিরিক্ত অর্থব্যয় অর্থ অপচয়ের প্রশ্নই ওঠে না।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

চট্টগ্রামে বিরল শিশুর জন্ম

২৪ নভেম্বর ২০২০

শক্ত ও মোটা থালার মতো প্লাস্টার জাতীয় শুকনো চামড়ায় আবৃত পুরো শরীর। তার উপর ডোরাকাটা ...

শেরপুরে বাস চাপায় শিশুসহ নিহত ৩

২৪ নভেম্বর ২০২০

শেরপুরে ঢাকা-বগুড়া মহাসড়কের ধনকুণ্ডি নামকৃ স্থানে নিয়ন্ত্রণহীন যাত্রীবাহী বাস চাপায় শিশুসহ তিন অটোরিকশার যাত্রী নিহত ...

রংপুরে ইয়াবাসহ এএসআই আটক

২৪ নভেম্বর ২০২০

 রংপুরে ইয়াবাসহ পুলিশের এএসআই মনিরুজ্জামানকে আটক করা হয়েছে। এ সময় তার কাছে থাকা ৩ হাজার ...

গাজীপুরে ভবন মালিকের মরদেহ উদ্ধার

২৪ নভেম্বর ২০২০

গাজীপুর মহানগরের গাছা থানা এলাকা থেকে সারোয়ার হোসেন নামে এক ভবন মালিকের মরদেহ উদ্ধার করেছে ...

পীরগঞ্জে মাদকের বলি শিশু রব্বানী

২৪ নভেম্বর ২০২০

নিখোঁজের ৩ দিন পর ২য় শ্রেণির ছাত্র গোলাম রব্বানীর লাশ ধানক্ষেত থেকে উদ্ধার করা হয়েছে। ...

সীতাকুণ্ডে চাঁদা না দেয়ায় তুলার দোকানে আগুন

২৪ নভেম্বর ২০২০

সীতাকুণ্ডের বাঁশবাড়িয়া জোড়বট ১নং ওয়ার্ডে সোমবার সকালে অকটেন দিয়ে তুলার দোকানে আগুন দিয়ে দুর্বৃত্তরা পালিয়ে ...

রূপগঞ্জে পুকুরে বিষ ঢেলে অর্ধলাখ টাকার মাছ নিধন

২৪ নভেম্বর ২০২০

নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি পুকুরের পানিতে বিষ ঢেলে অন্তত ৫৫ হাজার টাকার মাছ নিধন করেছে অজ্ঞাত ...

কালীগঞ্জে খেলার বল দেয়ার প্রলোভনে শিশু ধর্ষণ

২৪ নভেম্বর ২০২০

ঝিনাইদহের কালীগঞ্জে ক্রিকেট খেলার বল দেয়ার প্রলোভন দেখিয়ে সাড়ে ৫ বছরের শিশুকে ধর্ষণ করেছে এক ...

খুলনায় ভ্যানচালক ইমরান হত্যা মামলায় আরেক ভ্যানচালকের মৃত্যুদণ্ড

২৪ নভেম্বর ২০২০

খুলনায় প্রেমের বিরোধের জেরে ভ্যানচালক ইমরান সরদারকে শ্বাসরোধ ও জবাই করে হত্যার ঘটনায় আরেক ভ্যানচালককে ...

অতিরিক্ত মদ্যপানে খুলনায় এক যুবকের মৃত্যু, দুইজন হাসপাতালে

২৪ নভেম্বর ২০২০

অতিরিক্ত মদ্যপানে অসুস্থ হয়ে খুলনার পাইকগাছায় নবদ্বীপ হালদার নামের এক যুবকের মৃত্যু হয়েছে। এই ঘটনায় ...

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় খুবি’র শিক্ষক প্রফেসর আজহারুল ইসলাম

২৪ নভেম্বর ২০২০

খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. আজহারুল ইসলাম মার্কিন যুক্তরাষ্ট্রের ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status