শেরপুরে স্বাস্থ্য বিভাগের সেই সিএইচসিপি বরখাস্ত

শেরপুর (বগুড়া) প্রতিনিধি

বাংলারজমিন ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৮:২৩

বগুড়ার শেরপুরে ধর্ষণের শিকার প্রতিবন্ধী এক শিশুকে চিকিৎসায় বাধা দেয়া সহ গ্রাম্য সালিশি বৈঠকে ঘটনা ধামাচাপা দেয়ার মামলায় অভিযুক্ত শেরপুর হাসপাতালের সিএইচসিপি কর্মকর্তা মনিরুজ্জামান প্লাবনকে অবশেষে বরখাস্ত করা হয়েছে। ঢাকা মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিটি বেইজ্‌ড হেলথ কেয়ার সিবিএইচসির প্রধান কার্যালয়ের লাইন ডাইরেক্টর স্বাক্ষরিত এক স্মারক পত্রের মাধ্যমে শেরপুরের ওই সিএইচসিপি কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়।
গত বৃহস্পতিবার বিকালে ঢাকার সিবিএইচসির পক্ষ থেকে এ সংক্রান্ত আদেশের ওই চিঠি সিএইচসিপি কর্মকর্তা মনিরুজ্জামান প্লাবন তার হাতে পেয়েছেন বলে স্বীকার করেন। সেইসঙ্গে নিজেকে তিনি নির্দোষ দাবি করে বলেন, সত্য বেশিদিন চাপা থাকে না। তাই অচিরেই এই ষড়যন্ত্রের জাল উন্মোচিত হবে। এ বিষয়ে শেরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আব্দুল কাদের বলেন, অনলাইনের মাধ্যমে সিবিএইচসির অফিস থেকে তিনি ওই চিঠি পেয়েছেন। এরপরে তার দপ্তর থেকে বরখাস্ত হওয়া ওই সিএইচসিপি কর্মকর্তার কাছে দেয়া হয়। এদিকে ধর্ষণ মামলায় আটক ১৭ দিন জেলহাজতে থাকলেও মনিরুজ্জামান প্লাবনকে শেরপুর হাসপাতাল থেকে পুরো মাসের বেতন দেয়া হয়।
এ নিয়ে সরকারি চাকরি বিধি লংঘন করে ওই স্বাস্থ্যকর্মীকে নানা রকম সুযোগ সুবিধা দেন ডা. আব্দুল কাদের। এ ঘটনা দেশের গণমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশ হয়। তখন শেরপুর স্বাস্থ্য বিভাগে শুরু হয় তোলপাড়। এরপর স্থানীয় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে কোনো বিধি ব্যবস্থা না হলেও স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান কার্যালয় থেকে সিএইচসিপি কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। উল্লেখ্য গত ২রা আগস্ট শেরপুর উপজেলার ৪নং খানপুর ইউনিয়নের দহপাড়া গ্রামের সফিকুল ইসলামের প্রতিবন্ধী এক শিশুকে ধর্ষণ করা হয়। এরপর ওই গ্রামের প্রভাবশালী মাতব্বরগণ ধর্ষণের শিকার ওই শিশুকে চিকিৎসা নিতে শেরপুর হাসপাতালে যেতে বাঁধা দেয়। এরপর ওই পরিবারকে আপস-রফার কথা বলে আইনের আশ্রয় নিতে দেয়া হয়নি। জঘন্য ওই ঘটনাটি প্রভাবশালীরা আপস-মীমাংসার নামে সালিশি বৈঠক ডেকে ধর্ষিতার নামে মাত্র ১৫ শতক নিচু জমি লিখে দেয়। আর ওইসব ঘটনার নেতৃত্ব দেন খানপুর দহপাড়া গ্রামের বাসিন্দা এবং খানপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি কর্মকর্তা মনিরুজ্জামান প্লাবন। এর একপর্যায়ে ঘটনাটি শেরপুর থানা পুলিশ জানতে পারে। পুলিশ ধর্ষণের শিকার ওই প্রতিবন্ধী শিশুর পরিবারকে শেরপুর থানায় এনে মামলা নেয়। এরপর গত ৬ই আগস্ট গ্রেপ্তার হন আসামি সিএইচসিপি মনিরুজ্জামান প্লাবন। তখন থেকে মাত্র ১৭ দিন জেলহাজতে থাকার পর জামিনে বেরিয়ে আসে সে। এভাবে মাসের অর্ধেক সময় জেলহাজতে থাকার পরেও ওই কর্মকর্তার বিরুদ্ধে শেরপুর উপজেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। বরং অনিয়ম করে সেপ্টেম্বর মাসের ২ তারিখে পুরো আগস্ট মাসের সরকারি বেতন-ভাতা দেয়া হয়।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

মৌলভীবাজার পৌর ঈদগাহের সৌন্দর্য বর্ধনের কাজ চলছে

২৭ অক্টোবর ২০২০

মৌলভীবাজার শহরের প্রাণকেন্দ্রে হযরত সৈয়দ শাহ মোস্তফা (র:) পৌর ঈদগাহের সম্প্রসারিত এলাকার ঢালাই কাজ শেষ ...

বড়াইগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, মা-মেয়ে নিহত

২৭ অক্টোবর ২০২০

নাটোর-পাবনা মহাসড়কে বিশেষ করে নাটোরের বড়াইগ্রামের বনপাড়া্‌-রাজাপুর অংশে ছোট-বড় অসংখ্য গর্ত সৃষ্টি হয়েছে। প্রতিনিয়ত ঝুঁকি ...

উখিয়ায় অর্ধকোটি টাকার ইয়াবাসহ আটক ১

২৭ অক্টোবর ২০২০

উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্স এর পার্শ্বে অভিযান পরিচালনা করে ৯,৯৫০ পিস ইয়াবাসহ এক মাদক কারবারিকে গ্রেপ্তার ...

রাজশাহীতে ৫৯ লাখ টাকার হেরোইনসহ যুবক গ্রেপ্তার

২৭ অক্টোবর ২০২০

রাজশাহীর গোদাগাড়ী উপজেলা থেকে ৫৯০ গ্রাম হেরোইনসহ শহিদুল ইসলাম (৩০) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে ...

ব্রাহ্মণপাড়ায় ধর্ষিত যুবতী অন্তঃসত্ত্বা

২৭ অক্টোবর ২০২০

 ব্রাহ্মণপাড়ায় ধর্ষণের শিকার প্রতিবন্ধী যুবতী (২০) চার মাসের অন্তঃসত্ত্বা হয়েছে। এ ঘটনায় ওই যুবতীর মা ...

সরিষাবাড়ীতে ধর্ষণ চেষ্টার অভিযোগে বখাটে যুবক আটক

২৭ অক্টোবর ২০২০

জামালপুরের সরিষাবাড়ীতে এক সন্তানের জননীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে রবিন মিয়া ( ২৩) নামে এক বখাটে ...

কেন্দুয়া আওয়ামী লীগের কমিটি অনুমোদন

২৭ অক্টোবর ২০২০

প্রায় ১৭ বছর পর অনুমোদন পেলো কেন্দুয়া উপজেলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি। ...

সাভারে নারী শ্রমিককে ধর্ষণের অভিযোগ

২৭ অক্টোবর ২০২০

সাভারে রাতের আঁধারে নারী শ্রমিকের ঘরে ঢুকে তাকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় সাভার মডেল ...

নারীসহ ৪ পলাতক আসামি গ্রেপ্তার

২৭ অক্টোবর ২০২০

এদিকে ব্রাহ্মণপাড়া থানা পুলিশ উপজেলার ষাইটশালা, চান্দলা ও সাহেবাবাদ এলাকায় অভিযান চালিয়ে রহিম মিয়া (৩৫), ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত