পাঁচবিবিতে স্বেচ্ছাশ্রমে করা রাস্তার কাজ কাবিখা প্রকল্প দেখিয়ে অর্থ আত্মসাৎ

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি

বাংলারজমিন ২৬ সেপ্টেম্বর ২০২০, শনিবার

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় মোহাম্মদপুর ইউনিয়নের সড়াইল-বড়াইল রাস্তার মাটি কাটার কাজ এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে করলেও কাবিখার ৭.৩১০  টন গমের টাকা প্রকল্প সভাপতি এলাকার চেয়ারম্যান আলহাজ হবিবর রহমান আত্মসাৎ করেছে বলে জানা গেছে। বিষয়টি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে কয়েকবার অবগত করার পরও অদৃশ্য কারণে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় প্রশ্ন দেখা দিয়েছে।
সরজমিন প্রকল্প এলাকায় গিয়ে জানা যায়, চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো প্রকল্পের আওতায় সড়াইল হতে বড়াইল ঈদগাহ মাঠ পর্যন্ত মাটি কাটার জন্য কাবিখার (সাধারণ) ৭.৩১০ টন গম বরাদ্দ দেয়া হয়। যার সরকারি মূল্য প্রতি টন ৩১,৩৭৯ (একত্রিশ হাজার তিন শত উনআশি) টাকা। এই প্রকল্পের টাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার যোগসাজশে প্রকল্প সভাপতি উক্ত ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ হবিবর রহমান আত্মসাৎ করেছেন।
অনুসন্ধানে জানা গেছে, উক্ত রাস্তাটির মাটি কাটার জন্য প্রকল্প বরাদ্দ হওয়ার আগেই এলাকাবাসী চলাচলের জন্য স্বেচ্ছাশ্রমে এই কাজটি করেছে। সরকারি নথি থেকে প্রাপ্ত তথ্যে জানা যায় এই প্রকল্পটি চলতি বছরের ২৩ মার্চ জেলা প্রশাসক কর্তৃক অনুমোদিত হয়। কিন্তু এলাকাবাসী জানায় গত ডিসেম্বর-জানুয়ারি মাসে আমন ধান কাটার পর মাটি কাটা হয়েছে।
মাটি কাটায় অংশগ্রহণকারী বড়াইল গ্রামের মৃত রজব আলীর পুত্র তয়েজ উদ্দিন সরকার, সেকেন্দারের পুত্র নাজির হোসেন, মোকলেছের পুত্র শফিকুল, নুরনবীর পুত্র হাবিবসহ গ্রামবাসী, হাফেজ রবিউল ইসলাম, ছামিরুল ইসলামের স্ত্রী সালমা বেগম ছাড়াও ৪ দফায় অর্ধশতাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা যায়, রাস্তাটির সংস্কারের প্রয়োজন দেখা দেয়ায় এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে রাস্তাটিতে মাটি কাটে এবং নিজের বাড়ি থেকে চাল দিয়ে খিচুড়ি পাক করে খেয়েছে। এ সময়ে চেয়ারম্যান তার নিজস্ব লোক দিয়ে রাস্তার পাশের একটি গর্ত থেকে কিছু মাটি কেটে রাস্তায় দেয়। উক্ত মাটি কাটার কাজ স্থানীয়রাই স্বেচ্ছাশ্রমে করেছে। কাজ করার সময় শুধুমাত্র ৩ দিন দুপুরে এলাকার মেম্বারের উদ্যোগে খিচুড়ির জন্য গ্রাম থেকে ওঠানো চাল রান্না করতে সহযোগিতা করা হয়। তারা জানতো না পরবর্তীতে এই রাস্তার জন্য প্রকল্প বরাদ্দ দেয়া হয়েছে। এ ব্যাপারে চেয়ারম্যান হবিবর রহমান বলেন, তিনি রাস্তায় স্বেচ্ছাশ্রমে মাটি কাটার কথা স্বীকার করেন এবং নিজেও কিছু মাটি কাটার দাবি করেন। এ ব্যাপারে তথ্য নিতে যাওয়া সাংবাদিকদের নিউজ না করার জন্য তিনি ম্যানেজ করতে চেষ্টা করেন।
উল্লেখ্য, নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট এক ব্যক্তি বলেন, উপজেলায় বিভিন্ন প্রকল্পের কাজ শুরুর আগে প্রকল্প এলাকায় প্রি-ওয়ার্ক ও পোস্ট ওয়ার্ক কাজ শেষে তদন্তের জন্য প্রকল্প কর্মকর্তা নিজে না গিয়ে তার ছোট ভাই সুলতানকে দিয়ে কাজ করান।
এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নূর-এ শেফার সঙ্গে কথা বললে তিনি জানান, স্বেচ্ছাশ্রমে কাজ করার কথা তিনি জানেন না। আর প্রকল্প পাস হওয়ার আগে কাজ করার কোনো নিয়ম নাই। প্রকল্প পাসের আগে মাটি কাটা থাকলেও তা আমলে নেয়া হবে না। প্রকল্পের জন্য জামানত হিসেবে বিডি জমা নেয়া হয়েছে। কাজ শেষে তদন্ত পূর্বক বাকি বরাদ্দ  প্রদান করা হবে। তিনি আরো বলেন, আমার ভাই আমাকে মোটরসাইকেলে করে নিয়ে প্রকল্প এলাকায় যায় তাকে এসব কাজে পাঠানো হয় না। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরমান হোসেনের সঙ্গে কথা বললে তিনি বলেন, বিষয়টি আমি খতিয়ে দেখবো। অনিয়ম থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

পাকুন্দিয়ায় নারী ছিনতাইকারীর তিন মাসের জেল

২০ অক্টোবর ২০২০

পাকুন্দিয়ায় এক প্রবাসীর স্ত্রীর টাকা ছিনতাই করার অপরাধে শরুফা (৪০) নামের এক নারীকে তিন মাসের ...

সিলেট জেলা সড়ক পরিবহন ও সিএনজি মালিক সমিতির স্মারকলিপি

২০ অক্টোবর ২০২০

 সিলেটে রেজিস্ট্রেশন বিহীন সিএনজি থ্রি হুইলার চলাচল বন্ধে বিভাগীয় কমিশনার বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সিলেট ...

আরএমপি গোয়েন্দা শাখার পরিদর্শক বরখাস্ত

২০ অক্টোবর ২০২০

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ পরিদর্শক খাইরুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ...

শেরপুরে প্রতিপক্ষের হামলায় বসতবাড়ি ভাঙচুর, লুট

২০ অক্টোবর ২০২০

 শেরপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দফায় দফায় প্রতিপক্ষের হামলায় বাড়িঘর ভাঙচুর ও লুটপাটসহ অন্তত ১০ ...

বেগমগঞ্জে পুলিশের ওপর হামলা, আটক ২

২০ অক্টোবর ২০২০

নোয়াখালীর বেগমগঞ্জে একটি মামলার তদন্তে গেলে পুলিশের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় স্থানীয় ফুয়াদ ...

জয়পুরহাটে অস্ত্র-গুলিসহ ব্যবসায়ী আটক

২১ অক্টোবর ২০২০

জয়পুরহাটে ১টি বিদেশি পিস্তল, ১টি ওয়ান শুটারগান, ২টি ম্যাগাজিন ৫ রাউন্ড গুলিসহ আব্দুর রশীদ নামে ...

মির্জাপুরে বিএনপি’র মানববন্ধন

২১ অক্টোবর ২০২০

সদ্য অনুষ্ঠিত ঢাকা-৫, নওগাঁ-৬ ও পাবনা-৪ আসনের জাতীয় সংসদ উপনির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে ভোট ...

নাগরপুরে বিএনপি’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ

২১ অক্টোবর ২০২০

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা-৫ নওগাঁ-৬ আসনে উপনির্বাচনে আওয়ামী সন্ত্রাসী ও সরকারের ভোট ডাকাতির বিরুদ্ধে ...

ডিমলায় বিএনপি’র মানববন্ধন

২১ অক্টোবর ২০২০

 নীলফামারীর ডিমলায় জাতীয় সংসদ উপনির্বাচনে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোট ডাকাতি, ধর্ষণ, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ...

কালীগঞ্জে ছাত্রদলের মানববন্ধন

২১ অক্টোবর ২০২০

 ঝিনাইদহের কালীগঞ্জে দেশব্যাপী অব্যাহত নারী ও শিশুর ওপর সহিংসতার প্রতিবাদে ছাত্রদলের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত