করোনা: অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা রিও কার্নিভাল ২০২১

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৮:৫৩

ব্রাজিলের করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি বিবেচনায়, অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় রিও কার্নিভাল কুচকাওয়াজ। কার্নিভালটির আয়োজনকারী সাম্বা স্কুলগুলো শুক্রবার এক ঘোষণায় এমনটা জানান। এর আগেও তারা সতর্ক করেছিলেন, কোনো কার্যকরী টিকা ছাড়া আনন্দোৎসবটি আয়োজন করা কঠিন হয়ে পড়বে। প্রতি বছর বিশ্ব থেকে লাখো মানুষ এ অনুষ্ঠান দেখতে ব্রাজিলের রিও ডি জেনিরোতে যান। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি দেখি যাওয়া দেশগুলোর একটি ব্রাজিল। আক্রান্ত ও মৃতের দিক দিয়ে পুরো বিশ্বের মধ্যে যুক্তরাষ্ট্রের ঠিক পরেই দেশটির অবস্থান। এখন অবধি সেখানে আক্রান্ত হয়েছেন ৪৫ লাখের বেশি মানুষ। মারা গেছেন ১ লাখ ৩৮ হাজারের বেশি।
প্রতিদিন এ তালিকা বেড়েই চলছে। বৃহস্পতিবার কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন ৩২ হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছেন। মারা গেছেন আরো ৮৩১ জন। এমতাবস্থায় দেশটির বিশ্বখ্যাত রিও কার্নিভাল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। এর আগে সাও পাওলোর কার্নিভালও আগামী বছরের অক্টোবর পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়।
বৃহস্পতিবার সাম্বা লিগ লিয়েসার প্রেসিডেন্ট জর্জ কাস্তানহেইরা বলেন, সাম্বা স্কুলগুলোর এ বছরের ফেব্রুয়ারির কার্নিভালের জন্য প্রস্তুতি নেওয়া বা আয়োজন করার সময় হবে না। তিনি বলেন, আমরা একটি বিকল্প সিদ্ধান্ত খুঁজছি, যাতে শহরটি নিরাপদ থাকা অবস্থায় অনুষ্ঠানটি করতে পারি। কিন্তু এ বিষয়ে কোনো নির্দিষ্ট তারিখ ঠিক করার মতো নিশ্চিত নই আমরা। প্রসঙ্গত, এই ঘোষণার মানে হচ্ছে, লিয়েসা আয়োজিত আনুষ্ঠানিক কার্নিভালের আয়োজন হবে না যথাসময়ে। তবে রাস্তায় স্থানীয়দের পার্টি অনুষ্ঠিত হবে কিনা তা জানা যায়নি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

করোনা টিকার পরীক্ষায় সর্বকনিষ্ঠ স্বেচ্ছাসেবক

২৬ অক্টোবর ২০২০

আল জাজিরার রিপোর্ট

করোনা: শ্রীলঙ্কায় পার্লামেন্ট বন্ধ

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

‘করোনা মহামারি নিয়ন্ত্রণ করছে না যুক্তরাষ্ট্র’

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

করোনা: ফ্রান্সে দিনে এক লাখ আক্রান্ত হতে পারেন

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

ট্রাম্পের বক্তব্য প্রত্যাখ্যান করলেন পুতিন

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

ফরাসি পণ্য বর্জনের ডাকে আরবের শপিংমলে ভিন্ন চিত্র

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

করোনায় স্পেনে জরুরি অবস্থা, রাতে কারফিউ

২৬ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ইন্ডিপেন্ডেন্টের রিপোর্ট

ট্রাম্প উন্মাদ হয়ে গেছেন- ওবামা

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান