ইতিহাসে প্রথমবার উয়েফা তালিকার বাইরে মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক

খেলা ২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার প্রবতর্নের পর প্রথমবার তালিকা থেকে বাদ পড়লেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। ২০১১ সাল থেকে পুরস্কারটি দেয়া শুরু করে উয়েফা। এবারই প্রথম সেরা তিনে নেই মেসি-রোনালদো। বুধবার ২০১৯-২০ মৌসুমের বর্ষসেরা ফুটবলারদের মনোনয়ন তালিকা প্রকাশ করে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)। বর্ষসেরা পুরুষ ফুটবলারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা, বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার ও রবার্ট লেভানদোস্কি।
সমান ৫৩ ভোট পেয়ে সাবেক সতীর্থ নেইমারের সঙ্গে যৌথভাবে তালিকার চারে রয়েছেন বার্সেলোনা তারকা মেসি। আর ২৫ ভোট নিয়ে দশে আছেন জুভেন্টাস ফরোয়ার্ড রোনালদো। ফুটবলবোদ্ধারা বলছেন, এবার উয়েফা বর্ষসেরা হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন বায়ার্নের পোলিশ স্ট্রাইকার লেভানদোস্কি। গত মৌসুমে জার্মান ক্লাবটির হয়ে ‘ট্রেবল’ জেতেন তিনি।
সব প্রতিযোগিতায় ৪৭ ম্যাচে লেভানদোস্কি করেন ৫৫ গোল। বায়ার্নের অসাধারণ সাফল্যে অবদান ছিল দলটির জার্মান জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যারেরও। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে মোট ছয় ম্যাচে ক্লিনশিট রাখেন তিনি। পুরো মৌসুমে মাত্র এক ম্যাচের জন্য দলের বাইরে ছিলেন এই গোলরক্ষক। ব্যক্তিগতভাবে দারুণ এক মৌসুম কাটান ম্যান সিটির বেলজিক প্লেমেকার কেভিন ডি ব্রুইনা। ইংলিশ প্রিমিয়ার লীগে এক মৌসুমে ২০ অ্যাসিস্টের রেকর্ডে নাম লেখান তিনি। পাশাপাশি করেন ১৩ গোল।
বুধবার বর্ষসেরা নারী ফুটবলার ও কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করে উয়েফা। নারী ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন চেলসি স্ট্রাইকার পের্নিলে হাডা, ম্যানচেস্টার সিটির ফুলব্যাক লুসি ব্রোঞ্জ ও অলিম্পিক লিঁওর ডিফেন্ডার ওয়েন্দি হোনা।
বর্ষসেরা কোচের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন বায়ার্নের হান্সি ফ্লিক, লিভারপুলের লীগ শিরোপা জয়ের কারিগর ইয়ুর্গেন ক্লপ ও আরবি লাইপজিগের জুলিয়ান নাগেলসম্যান। এখানে মূল লড়াইটা হবে ক্লপ ও ফ্লিকের মধ্যে। ক্লপ ৩০ বছর পর লিভারপুলকে এনে দিয়েছেন প্রিমিয়ার লীগ শিরোপা। আর ফ্লিক বায়ার্নকে দ্বিতীয়বারের মতো জিতিয়েছেন ট্রেবল (ঘরোয়া লীগ, ঘরোয়া কাপ ও চ্যাম্পিয়ন্স লীগ)।
গত মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতার গ্রুপ পর্বে অংশ নেয়া ৮০টি দলের কোচ (চ্যাম্পিয়ন্স লীগের ৩২ ও ইউরোপা লীগের ৪৮ দল) এবং ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার নির্ধারিত ৫৫ জন সাংবাদিকের ভোটে সংক্ষিপ্ত এই তালিকা করা হয়। আগামী ১লা অক্টোবর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীদের নাম।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

৪৭ বছর পর নিজ মাঠে লেস্টারের কাছে হার আর্সেনালের

২৭ অক্টোবর ২০২০

ইংলিশ প্রিমিয়ার লীগে গত রোববার রাতে লেস্টার সিটির কাছে ১-০ গোলে পরাজিত হয় আর্সেনাল। ৪৭ ...

বার্সেলোনা ম্যাচ নিয়ে উদ্বিগ্ন নয় জুভেন্টাস

২৭ অক্টোবর ২০২০

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ মহারণে আসছে বুধবার বার্সেলোনার মুখোমুখি হবে জুভেন্টাস। এর আগে হোঁচট খেলো ইতালিয়ান ...

ছোট পর্দায় আজকের খেলা

২৭ অক্টোবর ২০২০

আইপিএল ২০২০হায়দরাবাদ-দিল্লি রাত ৮টা(স্টার স্পোর্টস, গাজী টিভি)উয়েফা চ্যাম্পিয়ন্স লীগলোকোমটিভ মস্কো-বায়ার্ন রাত ...

পগবা বললেন ‘ভুয়া খবর’

২৬ অক্টোবর ২০২০



খেলা সর্বাধিক পঠিত