দ. কোরিয়ার কর্মকর্তাকে গুলি করে, পুড়িয়ে দেয়ার অভিযোগ উ. কোরিয়ার বিরুদ্ধে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৬:৩৪

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে, তাদের একজন কর্মকর্তাকে গুলি করে হত্যা করেছে উত্তর কোরিয়ার সেনারা। শুধু তাই-ই নয়, তারা তাকে পুড়িয়ে দিয়েছে। উত্তর কোরিয়ার এমন কর্মকান্ডকে নৃশংসতা বলে এর নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। সিউল থেকে বলা হয়েছে, তাদের ওই কর্মকর্তা সীমান্তের কাছে একটি টহল বোট থেকে নিখোঁজ হয়েছেন। পরে তাকে উত্তর কোরিয়ার জলসীমায় পাওয়া যায়। উত্তর কোরিয়ার সেনারা তাকে গুলি করে হত্যা করে তাতে তেল ঢেলে আগুন ধরিয়ে দেয়। বিস্তৃত গোয়েন্দা তথ্য বিশ্লেষণ করে এ কথা বলেছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।
তবে এ অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি পিয়ংইয়ং। উল্লেখ্য, উত্তর কোরিয়া তার সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে। ধারণা করা হয়, তারা দেখামাত্র গুলির নির্দেশ দিয়েছে। দৃশ্যত করোনা ভাইরাস আক্রান্ত কেউ যাতে উত্তর কোরিয়ায় প্রবেশ করতে না পারে সে জন্য তারা এমন নীতি গ্রহণ করে থাকতে পারে।
দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, নিহত তাদের ওই কর্মকর্তা কাজ করতেন মৎস্য বিষয়ক অধিদপ্তরে। ইয়োনপিয়ং দ্বীপের কাছে সীমান্তে থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে তিনি টহল বোটে ছিলেন। এরপর সোমবার তিনি নিখোঁজ হন। ওই কর্মকর্তা দুই সন্তানের জনক। তার বয়স ৪৭ বছর। একজোড়া জুতা রেখে গেছেন তিনি। এরপর একটি লাইফজ্যাকেট নিয়েছেন বলে মনে করা হয়। ফলে তিনি নিজেকে বাঁচানোর চেষ্টা করে থাকতে পারেন। সিউল বলছে, এক পর্যায়ে উত্তর কোরিয়ার টহল বোট তাকে আবিষ্কার করে তাদের জলসীমায়। এ সময় তিনি একটি ডিভাইসে করে ভেসেছিলেন এবং খুব ক্লান্ত ছিলেন।
উত্তর কোরিয়ার সিনিয়র একজন কর্মকর্তা তাকে মেরে ফেলার নির্দেশ দেয়। এর আগে তাকে জিজ্ঞাসাবাদ করে তারা। সিউল বলেছে, এরপর তাকে গুলি করে হত্যা করে উত্তর কোরিয়ার সেনারা। তারা মুখে গ্যাস মাস্ক পরে তার মৃতদেহ পুড়িয়ে দেয়। এমন নৃশংসতার তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া। একই সঙ্গে তারা এর ব্যাখ্যা চেয়েছে এবং এর সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করেছে।
দুই কোরিয়ার মধ্যে সামরিক বাহিনীর মধ্যে হটলাইন বা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় জুনে। ফলে কিভাবে এ ঘটনার খবর সংগ্রহ করেছে সিউল তা স্পষ্ট করে জানা যাচ্ছে না।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

সিএনএনের রিপোর্ট

করোনা টিকার পরীক্ষায় সর্বকনিষ্ঠ স্বেচ্ছাসেবক

২৬ অক্টোবর ২০২০

আল জাজিরার রিপোর্ট

করোনা: শ্রীলঙ্কায় পার্লামেন্ট বন্ধ

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

‘করোনা মহামারি নিয়ন্ত্রণ করছে না যুক্তরাষ্ট্র’

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

করোনা: ফ্রান্সে দিনে এক লাখ আক্রান্ত হতে পারেন

২৬ অক্টোবর ২০২০

রয়টার্সের প্রতিবেদন

ট্রাম্পের বক্তব্য প্রত্যাখ্যান করলেন পুতিন

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

ফরাসি পণ্য বর্জনের ডাকে আরবের শপিংমলে ভিন্ন চিত্র

২৬ অক্টোবর ২০২০

বিবিসির প্রতিবেদন

করোনায় স্পেনে জরুরি অবস্থা, রাতে কারফিউ

২৬ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ইন্ডিপেন্ডেন্টের রিপোর্ট

ট্রাম্প উন্মাদ হয়ে গেছেন- ওবামা

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান