হকি লীগ নিয়ে জটিলতা কাটাতে সভা ৩০শে সেপ্টেম্বর

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৪ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার

প্রিমিয়ার হকি লীগ নিয়ে জটিলতা কোনোভাবেই কাটছে না। লীগ শুরুর উদ্যোগ নিয়ে ক্লাব প্রতিনিধি চেয়ে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) প্রত্যেকটি ক্লাবকে দু’বার চিঠি দিলেও তা আমলে নেয়নি মোাহমেডান স্পোর্টিং ক্লাব ও মেরিনার ইয়াংস ক্লাব। তাদের কর্মকর্তাদের নিষেধাজ্ঞা না উঠলে খেলবে না বলে জানিয়ে দিয়েছে ক্লাব দুটি। অপরদিকে সবশেষ মৌসুমে না খেলা ঊষা ক্রীড়া চক্র লীগে খেলতে চেয়ে চিঠি দিয়েছে। ফলে অক্টোবর বা নভেম্বরে হকি ফেডারেশন লীগ শুরু করার উদ্যোগ নিলেও তাতে শঙ্কা থেকেই যাচ্ছে। যদিও আগামী ৩০শে সেপ্টেম্বর কার্যনির্বাহী কমিটির সভায় সব সমস্যার সমাধান হবে বলেই বিশ্বাস কর্মকর্তাদের।
২০১৮ সালে সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিল হকির প্রিমিয়ার লীগ। ওই মৌসুমে সুপার ফাইভে ঢাকা মোহামেডান ও মেরিনার্সের গুরুত্বপূর্ণ ম্যাচে ৪৪ মিনিট খেলা হওয়ার পর গোলযোগের কারণে পরিত্যক্ত হয়। যদিও ম্যাচটি ১-১ গোলে ড্র ছিল।
এর পাঁচ মাস পর লীগভিত্তিক খেলায় মোহামেডানকে চ্যাম্পিয়ন, আবাহনীকে রানার্সআপ ও মেরিনার্সকে তৃতীয় স্থান ঘোষণা দেয় ফেডারেশন। শুধু তাই নয়, অভিযোগের ভিত্তিতে দুই ক্লাবের চার কর্মকর্তাকে বহিষ্কার ও আর্থিক দণ্ড দেয়া হয়। এই অবস্থায় আসন্ন লীগে অংশ নেয়ার আমন্ত্রণ জানিয়ে চিঠি দেয় ফেডারেশন। ফেডারেশনের চিঠির উত্তরে কর্মকর্তাদের নিষেধাজ্ঞা তুলে নেয়ার আবেদন করে দুই ক্লাব। নইলে লীগে অংশ নেবে না বলেও জানায় তারা। ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইউসুফ বলেন, ‘মোহামেডান ও মেরিনার্স আমাদেরকে চিঠির উত্তর না দিয়ে আবেদন করেছে তাদের কর্মকর্তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে। আগামী ৩০শে সেপ্টেম্বর কার্যনির্বাহী কমিটির সভায় দুই ক্লাবের দেয়া আবেদনের চিঠি নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত হবে।’ এ ছাড়া চিঠির কোনো উত্তরই দেয়নি অ্যাজাক্স স্পোর্টিং ক্লাব, দিলকুশা ক্লাব ও ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব। খুব শিগগিরই তাদের কাছ থেকে প্রতিনিধির নামসহ চিঠি পাবে বলে আশা করছেন ফেডারেশনের কর্তারা। তবে চিঠির উত্তর দিয়ে প্রতিনিধিদের নাম পাঠিয়েছে লীগের বাকি সাত ক্লাব- আবাহনী লিমিটেড, সোনালী ব্যাংক, সাধারণ বীমা, আজাদ এসসি, বাংলাদেশ স্পোর্টিং ক্লাব, ওয়ারী ক্লাব ও বাংলাদেশ পুলিশ। এদিকে দুই বছর আগে সর্বশেষ লীগে না খেলায় অবনমনের পথে ঊষা ক্রীড়া চক্র। এখন আবার তারাও প্রিমিয়ার লীগে খেলতে চায়। সরাসরি ফের প্রিমিয়ার লীগে খেলার আবেদন জানিয়েছে ঊষা। তবে এই বিষয়টিও নির্বাহী কমিটিতে নিষ্পত্তি হবে বলে সূত্রে জানা গেছে। আর হকির বৃহত্তর স্বার্থে নির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক ঊষাকে ফের প্রিমিয়ার লীগে খেলানো হতে পারে। আর যদি নির্বাহী কমিটি এই তিন ক্লাবের ব্যাপারে কোনো সিদ্ধান্তে পৌঁছতে না পারে তাহলে এ বছরের প্রিমিয়ার লীগ নিয়েই জাগতে পারে শঙ্কা।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

বৃষ্টির চোখ রাঙানিতে শিরোপার লড়াই

তরুণ নাজমুল নাকি অভিজ্ঞ মাহমুদুল্লাহ

২৫ অক্টোবর ২০২০



খেলা সর্বাধিক পঠিত