ত্রিশাল-কানিহারী সড়কের বেহাল দশা, অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

বাংলারজমিন ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

ময়মনসিংহের ত্রিশাল-কানিহারী পাকাসড়কে বড়বড় গর্ত। গত কয়েকদিনে বৃষ্টির সময় কয়েকদিনে ভ্যান, রিকশা, সিএনজি, পিকআপ, মোটরসাইকেল ও বাইসাইকেলসহ অর্ধশত যানবাহন অদৃশ্য ওই গর্তে পড়ে উল্টে গেছে। এতে আহত হয়েছেন অনেকে। ৪ কিলোমিটার সড়ক নিয়ে সড়ক ও জনপথ বিভাগ- এলজিইডির মধ্যে চলছে রশি টানাটানি।
দীর্ঘদিন ধরে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হওয়া ময়মনসিংহের ত্রিশালের ত্রিশাল-কানিহারী সড়ক সংস্কারে কোন উদ্যোগ নেই সংশ্লিষ্ট এলজিইডি বিভাগের। এতে চরম দুর্ভোগে পড়েছেন কয়েক গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ।

স্থানীয়রা জানান, দুই বছর আগে সংস্কার কাজ হয়েছিল স্থানীয় সরকার ও প্রকৌশল (এলজিইডি) বিভাগের অধিনে থাকা ১০ কিলোমিটারের ত্রিশাল-কানিহারী সড়কের। নি¤œমানের সংস্কার কাজ হওয়ায় বছর না ঘুরতেই সৃষ্টি হয় ভাঙন ও গর্তের। গত এক বছরে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে।
প্রায় প্রতিদিনই যানবাহন উল্টে একটা না একটা দুর্ঘটনা ঘটছেই। এতে চরম দুর্ভোগে পড়েছেন রামপুর ইউনিয়নের কাকচর, কানিহারী ইউনিয়নের বড়মা, সুরুলিয়ার কান্দা, তালতলা, এলংজানি, দেওপাড়া, সেনবাড়ী, বিয়ার্তা, কুষ্টিয়া ২য় খ-সহ ১০/১২টি গ্রামের প্রায় ৩০ হাজার মানুষ। দীর্ঘদিন ধরে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হওয়া ওই সড়ক সংস্কারে কোন উদ্যোগ নেই সংশ্লিষ্ট এলজিইডি বিভাগের।
পৌরসভার রাস্তার পর থেকে কাকচর গ্রাম হয়ে বড়মা মোড় পর্যন্ত ৪ কিলোমিটার সড়ক ও জনপথ বিভাগ অধিনে বলে উপজেলা প্রকৌশলী দাবি করলেও বিষয়টি অস্বীকার করেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ওয়াহেদুজ্জামান।
সরজমিন দেখা যায়, ছোট বড় অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে ১০ কিলোমিটারের ওই সড়কজুড়ে। সবচে বড় গর্তের দেখা মিলে রামপুর ইউনিয়নের কাকচর পশ্চিমপাড়া গ্রামের মুন্সি বাড়ির সামনে। বর্ষার পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় কছিমুদ্দিন নায়েব ও মুন্সিবাড়ির উঠোনে জমে ত্রিশাল-কানিহারী সড়কের ওপরে উঠে পড়েছে। সড়কের দক্ষিণ পাশে ফিসারির বাঁধ। এতে পাকাসড়কের মাঝখানে পানিতে থৈ থৈ। বুঝার কোন উপায় নেই পানির নিচে প্রায় ৩ ফিট গর্ত। এ যেন এক মরণফাঁদ।
আতিকুল ইসলাম খোকা, নুরুল ইসলাম, মোফাজ্জল হোসেন, সুরুজ আলী, বাবুল মিয়া, ইজ্জত আলী, ইলিয়াস আলীসহ স্থানীয়রা জানান, গত কয়েকদিনে ভ্যানগাড়ি, রিকসা, সিএনজি, পিকআপভ্যান, মোটরসাইকেল ও বাইসাইকেলসহ অর্ধশত যানবাহন অদৃশ্য ওই গর্তে পড়ে উল্টে গেছে। এতে আহতও হয়েছেন অনেকে। কানিহারী ইউনিয়নের এলংজানি গ্রামের দরিবাড়ির সামনে বিশাল এক গর্তের সৃষ্টি হয়েছে। যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে জানান জসিম উদ্দিন, শাহজাহান, হারুনসহ স্থানীয়রা।
কানিহারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফ আলী উজ্জল জানান, ব্যাপক খানাখন্দে ১০ কিলোমিটারের ত্রিশাল-কানিহারী সড়কের বেহালদশা। আমার ইউনিয়নের প্রায় ৭০ ভাগ মানুষ উপজেলা সদরে চলাচল করেন ওই সড়ক দিয়ে। দ্রুত সংস্কার কাজ না হলে চরম দুর্ভোগে এ অঞ্চলের হাজার হাজার মানুষ।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী মনিরুজ্জামান বলেন, পৌরসভার রাস্তার পর থেকে কাকচর হয়ে বড়মা মোড় পর্যন্ত ৪ কিলোমিটার সড়ক ও জনপথ বিভাগ তাদের অধিনে নিয়ে গেছে। গেজেটও হয়েছে। তবে গত বছর বড়মার মোড় থেকে সেনবাড়ী পর্যন্ত সড়কের টেন্ডার হয়েও তা বাতিল হয়। দ্রুত সময়ের মধ্যে আবার নতুন করে টেন্ডার দিয়ে সংস্কার কাজ শুরু করা হবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

জোড়া খুনের আসামিদের গ্রেপ্তার দাবি

২২ অক্টোবর ২০২০

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে জোড়া খুন মামলার আসামিদের গ্রেপ্তারের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন নিহতের পরিবারের সদস্যরা। তাদের ...

রামুতে পাহাড় ধসে ২ শ্রমিকের মৃত্যু

২২ অক্টোবর ২০২০

কক্সবাজারের রামুতে পাহাড় কাটার সময় মাটি ধসে   দুই শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার  দিবাগত রাত ...

গোমস্তাপুরে সরকারি চাল আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন

২২ অক্টোবর ২০২০

চাঁপাই নবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্যের সরকারি বরাদ্দে ভুয়া প্রকল্প দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগ এনে সংবাদ ...

লালমনিরহাটে মানববন্ধন

২২ অক্টোবর ২০২০

লালমনিরহাট  জেলা প্রশাসক কার্যালয়ের সামনে  রেজিস্ট্রেশনপ্রাপ্ত স্বতন্ত্র  ইবতেদায়ী মাদ্রাসার জাতীয়করণ ঘোষণা সহ ৭ দফা দাবিতে ...

চিতলমারীতে স্কুল ভবন নির্মাণে অনিয়মের অভিযোগ

২২ অক্টোবর ২০২০

বাগেরহাটের চিতলমারী উপজেলার সদর ইউনিয়নের বেন্নাবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণে নিম্নমানের মালামাল ব্যবহার ও ...

কিশোরগঞ্জে ছিনতাইয়ে বাধা দেয়ায় গলা কেটে হত্যা, আটক ১

২২ অক্টোবর ২০২০

কিশোরগঞ্জে অটোরিকশা ছিনতাইয়ে বাধা দেয়ায় পরান (১৮) নামে এক অটোরিকশা চালককে গলা কেটে হত্যা করেছে ...

সরিষাবাড়ীতে খাদ্যবান্ধব কর্মসূচির ২১ টন চাল উদ্ধার

২২ অক্টোবর ২০২০

জামালপুরের সরিষাবাড়ীতে খাদ্যবান্ধব কর্মসূচির ২১ টন চাল কালোবাজারিকালে উদ্ধার করেছে জামালপুর র‌্যাব-১৪। বুধবার উপজেলার পিংনা ...

কেরানীগঞ্জে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কর্মপরিকল্পনা সভা

২২ অক্টোবর ২০২০

কেরানীগঞ্জে নোভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি ও কর্মপরিকল্পনা সভা গতকাল উপজেলা নির্বাহী কর্মকর্তার ...

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড ঘেরাও

২২ অক্টোবর ২০২০

বাঙ্গালী নদীর ভাঙন থেকে গাইবান্ধার সাঘাটা উপজেলার রামনগর গ্রাম রক্ষার দাবিতে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড ...

রাজারহাটে ঘড়িয়ালডাঙ্গা ইউপি

যুবলীগের কমিটি বিলুপ্ত

২২ অক্টোবর ২০২০

কুড়িগ্রামের রাজারহাটে ঘড়িয়ালডাঙ্গা ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে সন্ত্রাসী, চাঁদাবাজি, জমি দখল ও ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত