ডেইলি মেইলের রিপোর্ট

যুক্তরাজ্যে জুলাইয়ের তুলনায় শিশুদের করোনা সংক্রমণের হার বেড়েছে ৭ গুণ

মানবজমিন ডেস্ক

এক্সক্লুসিভ ২২ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার

যুক্তরাজ্যে শিশুদের মধ্যে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের হার দ্রুতগতিতে বেড়ে চলেছে। জুলাইয়ের শেষের দিক থেকে সেপ্টেম্বরের শুরুর দিক পর্যন্ত শিশুদের মধ্যে ভাইরাসটির সংক্রমণ হার  বেড়েছে ৭ গুণ। শুক্রবার এমনটা জানিয়েছে জাতীয় পরিসংখ্যান অধিদপ্তর (ওএনএস)।
ওএনএসের উপাত্ত অনুযায়ী, দুই থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে জুলাইয়ের তুলনায় সেপ্টেম্বরে সংক্রমণের হার বেড়েছে সাত গুণ। এ ছাড়া ১৭ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যেও সংক্রমণের হার বাড়ছে। একই অবস্থা দেখা  গেছে ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যেও। ওএনএস অনুসারে, ১০ই সেপ্টেম্বর পর্যন্ত ইংল্যান্ডে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫৯ হাজার ৮০০ জনের মতো। এ হিসাবে এর আগের সপ্তাহের তুলনায় সে সময় সংক্রমণ ৫১ শতাংশ বেড়েছিল।

ওএনএসের কোভিড-১৯ সংক্রমণ জরিপ বিশ্লেষণের সহকারী প্রধান ক্যাথেরিন কেন্ট বলেন, এখনকার সংক্রমণগুলো মূলত তরুণদের মধ্যেই বেশি দেখা যাচ্ছে। তাদের মধ্যে সংক্রমণের হার সবচেয়ে বেশি বেড়েছে।
২৩শে জুলাইয়ে দুই থেকে ১১ বছরের বেশি বয়সীদের মধ্যে করোনা সংক্রমণের হার ছিল ০.০৪ শতাংশ। ১০ই সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ০.২৮ শতাংশে। একই সময়ে ১৭  থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে সংক্রমণের হার ০.০৪ থেকে বেড়ে ০.৫২ শতাংশ হয়েছে। এ ছাড়া, ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে সংক্রমণের হার ০.০৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ০.৩৬ শতাংশ।

স্থানীয় সময় শুক্রবার ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ (পিএইচই) জানিয়েছে, ২৩শে জুলাই  থেকে ১৩ই সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধাশ্রমগুলোয় ‘তীব্র শ্বাসযন্ত্রজনিত সংক্রমণ’ বেড়েছে পাঁচ গুণ। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর স্কুলগুলোয় এ ধরনের সংক্রমণ বেড়েছে আট গুণ। তবে জুলাই থেকে সংক্রমণ ঊর্ধ্বগামী হলেও, সাম্প্রতিক সপ্তাহে বিশের কোঠায় (২০-২৯) থাকা মানুষের মধ্যে সংক্রমণ ১০ সপ্তাহের মধ্যে প্রথমবার নিচের দিকে নেমেছে বলে জানিয়েছে পিএইচই। অন্য বয়সীদের চেয়ে সংক্রমণের হার তাদেরই সবচেয়ে বেশি। কিন্তু সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে, ৬ই সেপ্টেম্বর থেকে ১৩ই সেপ্টেম্বরের মধ্যে প্রতি এক লাখে এই বয়সীদের মধ্যে সংক্রমণের হার ৫৫.৯  থেকে কমে ৫১.৮ শতাংশে নেমে এসেছে।
পিএইচই’র মেডিক্যাল পরিচালক ইভন ডয়েল দ্য টাইমসকে বলেন, ভাইরাসটি সকল বয়সী মানুষকে ব্যাপক হারে আক্রান্ত করছে। আমরা এর স্পষ্ট ইঙ্গিত পাচ্ছি। বিশেষ করে বয়স্কদের নিয়ে আমরা বেশি উদ্বিগ্ন। তাদের হাসপাতালে ভর্তি হওয়ার হার বেড়েছে।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

মামলা জট

ঢাকায় ২,৪৭,৩৮০ ফৌজদারি মামলা ঝুলছে

২৪ অক্টোবর ২০২০

গোলটেবিল বৈঠকে বক্তারা

প্রাপ্তবয়স্ক ৩৫.৩% মানুষ তামাক ব্যবহার করেন

২৩ অক্টোবর ২০২০

দাম বাড়িয়ে ৩৫ করলো সরকার

আড়তে আলু নেই

২১ অক্টোবর ২০২০

দীর্ঘদিন পদোন্নতি না দেয়ায় পিটিআই ইন্সট্রাক্টরদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে

২১ অক্টোবর ২০২০

দীর্ঘদিন পদোন্নতি না দেয়ায় পিটিআই ইন্সট্রাক্টরদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। একই পদে ২৫ থেকে ...

তিন সন্তান ও স্ত্রীর হাতে খুন

সম্পত্তিই ছিল লাল মিয়ার কাল!

২০ অক্টোবর ২০২০

সাইফুল অপহরণ

থানায় মামলা যুবলীগ নেতা রানাসহ আসামি ৫

১৯ অক্টোবর ২০২০

কক্সবাজারে ৩৬ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান

দেড় মাস আটকে রেখে ধর্ষণ কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ৪

১৮ অক্টোবর ২০২০



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



কক্সবাজারে ৩৬ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান

দেড় মাস আটকে রেখে ধর্ষণ কিশোরী উদ্ধার, গ্রেপ্তার ৪

তিন সন্তান ও স্ত্রীর হাতে খুন

সম্পত্তিই ছিল লাল মিয়ার কাল!

দাম বাড়িয়ে ৩৫ করলো সরকার

আড়তে আলু নেই