৬ মাস পর খুলেছে তাজমহল

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ২১ সেপ্টেম্বর ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ৮:১১

করোনা ভাইরাসের কারণে দেয়া লকডাউনে ৬ মাস বন্ধ থাকার পর দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে প্রেমের অমর কীর্তি আগ্রার তাজমহল। নির্মাণের পর এত দীর্ঘ সময় কখনো বন্ধ রাখা হয় নি তাজমহল। করোনা সংক্রমণ বিস্তার লাভের ফলে মার্চ থেকে বন্ধ করে দেয়া হয় তা। আবার খুলে দেয়ার ফলে প্রতিদিন সেখানে মাত্র ৫ হাজার দর্শনার্থীর প্রবেশে অনুমোদন দেয়া হচ্ছে। তবে দর্শনার্থীদের করোনা বিষয়ক নিরাপত্তার সব দিক মেনে চলতে হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

বিশ্বের শীর্ষ স্থানীয় পর্যটনকেন্দ্রগুলোর অন্যতম আকর্ষণ তাজমহল। করোনা মহামারি শুরুর আগে প্রতিদিন তা অবলোকন করতে যেতেন ৭০ হাজার মানুষ।
অষ্টাদশ শতাব্দীতে মার্বেল পাথরের এই অমর কীর্তি নিজের স্ত্রী মমতাজ মহলের স্মরণে নির্মাণ করেন মুঘল স¤্রাট শাহজাহান। ১৯৭৮ সালে একবার আগ্রায় বন্যা দেয়া দেয়। তখন সংক্ষিপ্ত সময়ের জন্য বন্ধ করে দেয়া হয়েছিল তাজমহল। এর আগে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারত ও পাকিস্তান জড়িয়ে পড়ার ফলে মাত্র কয়েকদিনের জন্য বন্ধ রাখা হয়েছিল।

সোমবার সকাল ৮টায় তাজমহলের দরজা খুলে দেয়া হয়েছে দর্শনার্থীদের জন্য। তার আগে পুরো ক্যাম্পাস জীবাণুমুক্ত করা হয়েছে। সব কর্মকর্তা ছিলেন মাস্ক ও মুখে শিল্ড পরা। কর্তৃপক্ষ বলেছে, প্রবেশপথে দর্শনার্থীদের তাপমাত্রা পরীক্ষা করা হবে। টিকেট কিনতে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করতে বলা হবে দর্শনার্থীদের। তাদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। সেলফি তুলতে পারবেন। সলো ছবি তুলতে পারবেন। কিন্তু কোনো গ্রুপ ছবি তুলতে দেয়া হবে না। এখানে তাজমহলকে ঘিরে আছে অনেক বাগান। দর্শনার্থীরা সেখানে হাঁটাচলা করতে পারবেন।

ভারতের উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত তাজমহল। এই রাজ্যে কমপক্ষে ৫০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ভারতে সবচেয়ে বেশি আক্রান্তের দিক দিয়ে এটি হলো পঞ্চম প্রদেশ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

রয়টার্সের প্রতিবেদন

করোনার আঘাতে এশিয়ায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ

২৪ অক্টোবর ২০২০

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান

২৪ অক্টোবর ২০২০

ট্রাম্পের ঘোষণা

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করছে সুদান

২৪ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



বিচারপতি ব্যারেটকে অনুমোদন

ট্রাম্পের উল্লাস, ডেমোক্রেটদের বয়কট

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান