পোশাক কারখানা নিয়ে অপপ্রচার ক্রেতারা বিব্রত

অর্থনৈতিক রিপোর্টার

শেষের পাতা ২০ সেপ্টেম্বর ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ১২:১৩

ফাইল ফটো
এশিয়ার অন্যতম বৃহৎ সোয়েটার কারখানা ড্রাগন সোয়েটারকে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে দেশে-বিদেশে অপপ্রচার চালানোর অভিযোগ করা হয়েছে। জার্মানিসহ বিভিন্ন দেশে ক্রেতাদের শোরুমের সামনে ব্যানার নিয়ে  অকারণে অপপ্রচার চালাচ্ছে কিছু নামধারী শ্রমিক সংগঠন। এতে ক্রেতা ও ব্র্যান্ডগুলো বিব্রত হচ্ছে। ফলে শুধু ড্রাগন সোয়েটার নয়, ক্রেতাদের কাছে বাংলাদেশের পোশাক শিল্পের ব্যাপারে নেতিবাচক বার্তা যাচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সূত্র জানায়, ড্রাগন সোয়েটার ও শ্রমিকদের নিয়ে একাধিক বৈঠক হয়েছে। বেতন নিয়ে শ্রমিকরা কোনো অভিযোগ দাঁড় করাতে পারেনি। তবুও অহেতুক ঝাড়ু মিছিল করা হয়েছে। নিয়মিত বেতন-ভাতাও পাচ্ছেন শ্রমিকরা। এমনকি করোনাকালে কারখানা ৩ মাস বন্ধ রাখা হলেও নিয়মিত বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে।
এর পরও একটি শ্রমিক সংগঠনের উসকানিতে কিছু শ্রমিক-কর্মচারী কারখানা বন্ধ করে দেয়ার অপচেষ্টা করছে।
ড্রাগন সোয়েটারের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা গোলাম কুদ্দুস বলেন, কারখানা পরিচালনায় কোনোরকম অনিয়ম নেই। যেকোনো সময়ের তুলনায় বেশি উৎপাদন হচ্ছে। তিনি বলেন, নিতান্ত ষড়যন্ত্রমূলকভাবে এ অপচেষ্টা চালানো হচ্ছে। কোনো সমস্যা থাকলে বিক্ষুব্ধদের আদালতের আশ্রয় নেয়ার সুযোগ থাকার পরও বিদেশে অপপ্রচার চালানো হচ্ছে। এর অর্থ হচ্ছে, এটি দেশবিরোধী ষড়যন্ত্রকারী।
জার্মানির হামবুর্গসহ বেশকিছু জায়গায় সমপ্রতি ড্রাগন সোয়েটারের একটি ক্রেতা প্রতিষ্ঠানের ১৮ শোরুমের সামনে বিক্ষোভ করেছেন স্থানীয় কয়েকটি শ্রমিক সংগঠনের কর্মীরা। কয়েকটি ব্যানারে লেখা ছিল- ‘হামবুর্গ থেকে ঢাকা: ড্রাগন সোয়েটারের শ্রমিকদের সঙ্গে সংহতি’।
বিজিএমইএর সাবেক সভাপতি মোস্তফা গোলাম কুদ্দুস বলেন, এশিয়ায় সোয়েটারের সবচেয়ে বড় কারখানা হচ্ছে ড্রাগন সোয়েটার। প্রায় সব দেশের বড় ব্র্যান্ডগুলো তাদের ক্রেতা। এ কারণে ষড়যন্ত্র হয়ে থাকতে পারে। ইউরোপভিত্তিক স্থানীয় পোশাক কারখানা ও শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে দেশের কয়েকটি শ্রমিক সংগঠন এ ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত বলে তার দাবি।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

নারীকে বিবস্ত্র করে নির্যাতন

‘দায় এড়াতে পারেন না এএসপি-ওসি’

৩০ অক্টোবর ২০২০

পোশাকের নির্দেশনা জনস্বাস্থ্যের পরিচালককে শোকজ নোটিশ

৩০ অক্টোবর ২০২০

জনস্বাস্থ্য ইনস্টিটিউটে (আইপিএইচ) কর্মরত মুসলিম ধর্মাবলম্বী কর্মকর্তা-কর্মচারীদের জন্য পোশাক বিধি নির্ধারণ করে বিজ্ঞপ্তি দেয়ায় পরিচালক ...

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়লো, সীমিত পরিসরে প্রতিষ্ঠান খোলার চিন্তা

৩০ অক্টোবর ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ফের বাড়ানো হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি। ১৭ই মার্চ থেকে চলমান এই ছুটি ...

বাড়ছে মৃত্যু একদিনে প্রাণ গেল আরো ২৫ জনের

৩০ অক্টোবর ২০২০

দেশে করোনায় গত কয়েকদিন ধরে মৃত্যুর সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় আরো ২৫ জনের মৃত্যু ...

সোনারগাঁয়ে চলন্ত বাসে শিশুকে ধর্ষণের চেষ্টা

৩০ অক্টোবর ২০২০

সোনারগাঁয়ে যাত্রীবাহী বাসে ১১ বছরের শিশু ধর্ষণের চেষ্টার অভিযোগে মিলন মিয়া (৩৩) নামে বাসের এক ...

আঁতাত করে জামিন

ডেপুটি অ্যাটর্নি জেনারেল রুপাকে তলব

৩০ অক্টোবর ২০২০

ঘুষগ্রহণের মাধ্যমে আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে তলব করেছে দুর্নীতি ...

রবিউল হত্যা

উত্তপ্ত বিশ্বনাথ

২৯ অক্টোবর ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত



রবিউল হত্যা

উত্তপ্ত বিশ্বনাথ

ফ্রান্সের পণ্য বর্জন ও সম্পর্ক ছিন্নের আহ্বান

রাজধানীতে ইসলামী দলের বিক্ষোভ