দায়িত্ব নিচ্ছেন না ম্যাকমিলান, ফিরছেন ভেট্টোরি

স্পোর্টস রিপোর্টার

খেলা ২০ সেপ্টেম্বর ২০২০, রোববার

টাইগারদের দায়িত্ব নিলেন না ক্রেইগ ম্যাকমিলান । জানিয়ে দিয়েছেন শ্রীলঙ্কা সফরে পারিবারিক কারণে আসতে পারছেন না তিনি। এক সিরিজের জন্য টাইগারদের ব্যাটিং পরার্শক হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল তাকে। কিন্তু দায়িত্ব নেয়ার আগেই চাকরি ছাড়লেন এ কিউই কোচ। তাই নতুন কোচের সন্ধানে নামতে হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। সব ঠিক থাকলে হয়তো ২৭ বা ২৮ অক্টোবর শ্রীলঙ্কায় যাবে বাংলাদেশ। কিন্তু এত অল্প সময়ে কোচ পাওয়া সহজ নয়। তাই ব্যাটিং কোচ যদি নিতে হয় তাহলে নিজের দেশ অথবা শ্রীলঙ্কা থেকেই কাউকে বেছে নিতে হতে পারে।
বিসিবি’র প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন অবশ্য বিকল্প নিয়ে তেমন কোনো তথ্য দিতে পারেননি। তবে দ্রুত একজন কোচ নিয়োগের বিষয়টি জানিয়েছেন তিনি। গতকাল সংবাদমাধ্যমকে বিসিবির সিইও নিজাম উদ্দিন বলেন, ‘এখনই কোনো সিদ্ধান্ত নেয়া আমাদের জন্য তাড়াতাড়ি হয়ে যাবে। তার (ম্যাকমিলান) বিকল্প তো দেখতে হবে, আমাদের চেষ্টা থাকবে যত তাড়াতাড়ি সম্ভব জাতীয় দলের জন্য একজন ব্যাটিং পরামর্শক নিয়োগ দেয়া যায়।’ ম্যাকমিলানের সঙ্গে শ্রীলঙ্কায় টাইগারদের সঙ্গে যোগ দেয়ার কথা ছিল কিউই স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তাকে বাংলাদেশে এসেই লঙ্কা সফরে যেতে হবে বলে জানা গেছে। তিনি দুই এক দিনের মধ্যেই বাংলাদেশে আসছেন বলে জানা গেছে বিসিবি সূত্রে।
বাংলাদেশ দল শ্রীলঙ্কা সফরে শেষ পর্যন্ত যাবে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাই ভেট্টোরির সরাসরি শ্রীলঙ্কা যাওয়া নিয়েও আছে জটিলতা। কারণ, স্পিন বোলিং কোচের সরাসরি শ্রীলঙ্কাতেই যাওয়ার কথা। কিন্ত দ্বীপদেশটির কোয়ারেন্টিন জটিলতা ছাড়াও ফ্লাইট পাওয়া এখন বেশ জটিল। তাই শেষ পর্যন্ত নিউজিল্যান্ড থেকে তাকে বাংলাদেশে এসেই যেতে হবে সফরে। যদিও সিইও নিজাম উদ্দিন সুজন তাকে নিয়ে তেমন স্পষ্ট জবাব দেননি। নিজাম উদ্দিন বলেন, ‘এই মুহূর্তে কোনো আপডেট নাই। যদি উনি (ড্যানিয়েল ভেট্টোরি) আসেন সরাসরি এখানেই আসতে হবে। যেহেতু সরাসরি কলম্বোতে যাওয়া কঠিন, কলম্বোর হেলথ প্রটোকলটা পেলে আমরা হয়তো বলতে পারবো।’ তবে বিসিবির একটি সূত্র জানিয়েছে, আগামী ২৩শে সেপ্টেম্বর সকালে বাংলাদেশে এসে পৌঁছাবেন স্পিন বোলিং কোচ ভেট্টরি। তার মানে তিনি এসেই দলের সঙ্গে সরাসরি যোগ দিবেন অনুশীলনে।
তার আগে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো এসেছেন বাংলাদেশে। তার সঙ্গে এসেছেন ফিল্ডিং কোচ রায়ান কুকও।
এছাড়াও ফিজিও জুলিয়ান ক্যালিফেতো ও ট্রেনার নিকোলাস লি’ও যোগ দিয়েছেন দলের সঙ্গে। গত মাসে মেয়াদ শেষে জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে বিসিবির সঙ্গে চুক্তি নবায়ন করেননি নিল ম্যাকেঞ্জি। বিসিবিও মাঠে নেমে পড়ে নয়া কোচের সন্ধানে। শেষ পর্যন্ত এক সিরিজের জন্য ব্যাটিং পরামর্শক হিসাবে নিয়োগ দেয়া হয়েছিল ব্লাকক্যাপস তারকা ম্যাকমিলানকে। তবে গতকাল বিসিবি জানিয়েছে এই কিউই কোচ লঙ্কা সফরে দায়িত্ব নিতে পারবেন না। এ বিষয়ে বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘ম্যাকমিলান সম্প্রতি তার বাবাকে হারিয়েছে। সে আমাদের জানিয়েছে, বাংলাদেশ দলের ব্যাটিং পরামর্শকের দায়িত্ব নেয়া তার পক্ষে সম্ভব নয়। আমরা তার অবস্থা বুঝতে পারছি। ম্যাকমিলান ও তার পরিবারের এই কঠিন সময়ে বিসিবি তাদের প্রতি সহমর্মিতা জানিয়েছে।’
নিউজিল্যান্ডের হয়ে ১৯৯৭ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু করেছিলেন ম্যাকমিলান। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে করেছেন ৮ হাজারের বেশি রান। ক্রিকেট থেকে অবসর নেয়ার পর ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত নিউজিল্যান্ড দলের ব্যাটিং ও ফিল্ডিং কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। ক্যান্টারবুরি, মিডলসেক্স ও আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ হিসেবে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে নিউজিল্যান্ডের সাবেক এই ব্যাটসম্যানের। নিউজিল্যান্ডের বল হাতে টেস্টে ৩৬২ ও ওয়ানডেতে ৩০৫ উইকেট শিকার ড্যানিয়েল ভেট্টরির। সাকিব-তাইজুলদের দায়িত্ব নেয়ার আগে ভারতীয় টুর্নামেন্ট আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের প্রধান কোচের দায়িত্ব সামলান তিনি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

৪৭ বছর পর নিজ মাঠে লেস্টারের কাছে হার আর্সেনালের

২৭ অক্টোবর ২০২০

ইংলিশ প্রিমিয়ার লীগে গত রোববার রাতে লেস্টার সিটির কাছে ১-০ গোলে পরাজিত হয় আর্সেনাল। ৪৭ ...

বার্সেলোনা ম্যাচ নিয়ে উদ্বিগ্ন নয় জুভেন্টাস

২৭ অক্টোবর ২০২০

উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ মহারণে আসছে বুধবার বার্সেলোনার মুখোমুখি হবে জুভেন্টাস। এর আগে হোঁচট খেলো ইতালিয়ান ...

ছোট পর্দায় আজকের খেলা

২৭ অক্টোবর ২০২০

আইপিএল ২০২০হায়দরাবাদ-দিল্লি রাত ৮টা(স্টার স্পোর্টস, গাজী টিভি)উয়েফা চ্যাম্পিয়ন্স লীগলোকোমটিভ মস্কো-বায়ার্ন রাত ...



খেলা সর্বাধিক পঠিত