চীনে এবার ব্যাক্টেরিয়া সংক্রমণ, হাজারো মানুষ আক্রান্ত

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৯ সেপ্টেম্বর ২০২০, শনিবার

চীনের গানসু প্রদেশের রাজধানী লানঝৌ শহরে ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটেছে। ইতিমধ্যে হাজারো মানুষ ব্রুসেলোসিস নামের এই ব্যাক্টেরিয়াজনিত রোগে আক্রান্ত হয়েছেন। ব্রুসেলা নামের একটি ব্যাক্টেরিয়া থেকে রোগটি ছড়িয়ে থাকে। সাধারণত ব্যাক্টেরিয়াবাহী গবাদি পশু থেকে এর সংক্রমণ ঘটে। গত বছর শহরটির এক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে ব্যাক্টেরিয়াটি মুক্ত হয়ে যায়। ওই কোম্পানিতে প্রাণীদের বিভিন্ন রোগের টিকা তৈরি করা হতো। এ খবর দিয়েছে সিএনএন।
লানঝৌর স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ইতিমধ্যে ব্রুসেলোসিসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৪৫ জনের বেশি মানুষ।
প্রাথমিকভাবে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরো ১ হাজার ৪০১ জন। যদিও এখন অবধি এই রোগে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। কর্তৃপক্ষ জানিয়েছে, সবমিলিয়ে লানঝৌ শহরের ২১ হাজারের বেশি মানুষকে এই রোগের জন্য পরীক্ষা করা হয়েছে।
 ব্রুসেলোসিস মাল্টা জ্বর বা ভূমধ্যসাগরীয় জ্বর হিসেবেও পরিচিত। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, এর সাধারণ উপসর্গগুলোর মধ্যে মাথাব্যথা, পেশিতে ব্যথা, জ্বর ও ক্লান্তি দেখা যায়। বেশির ভাগ উপসর্গই মৃদু মাত্রার হলেও, কিছু উপসর্গ বেশ তীব্র আকার ধারণ করতে পারে। এছাড়া, আর্থ্রাইটিস বা শরীরের অংশবিশেষ ফুলে যাওয়ার মতো কিছু কিছু উপসর্গ চিরস্থায়ী হয়ে যাতে পারে।
সিডিসি অনুসারে, মানুষ থেকে মানুষে ব্রুসেলোসিস সংক্রমণের ঘটনা খুবই বিরল। বেশির ভাগ সংক্রমণই সাধারণত ব্যাক্টেরিয়ায় দূষিত খাবার খাওয়া বা শ্বাস গ্রহণের মাধ্যমে ব্যাক্টেরিয়া প্রবেশের মাধ্যমে ঘটে থাকে। লানঝৌতে এ ধরনের সংক্রমণই ঘটে আসছে। লানঝৌর স্বাস্থ্য কমিশন অনুসারে, গত বছরের জুলাই থেকে আগস্টের মাঝামাঝি সময়ে ঝংমু লানঝৌ বায়োলজিক্যাল ফার্মাসিউটিক্যাল কারখানা থেকে ব্যাক্টেরিয়াটি মুক্ত হয়ে যায়। প্রাণীদের জন্য ব্রুসেলা টিকা তৈরির সময় এক দুর্ঘটনায় মুক্ত হয়ে যায় জীবাণুটি। মুক্ত হয়ে যাওয়া ব্যাক্টেরিয়া ধ্বংস করতে মেয়াদোত্তীর্ণ জীবাণুনাশক ও স্যানিটাইজার ব্যবহার করেছিল কোম্পানিটি। অর্থাৎ, এতে বজ্র গ্যাসের সকল জীবাণু ধ্বংস হয়নি। দূষিত বজ্র গ্যাসগুলো ব্যাক্টেরিয়াবাহী অ্যারোসল গঠন করে ও বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। এর প্রথম সংক্রমণের ঘটনা ঘটে লানঝৌ ভেটেরিনারি রিসার্চ ইন্সটিটিউটে। গত নভেম্বরেই ওই প্রতিষ্ঠানটির কর্মীরা সংক্রমণের কথা নিশ্চিত করে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Faruque Ahmed

২০২০-০৯-১৯ ০৯:৩৫:৫৫

Of course it is a good business. spread out a germ to human being , after that sell medicine. congratulation science.

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

রয়টার্সের প্রতিবেদন

করোনার আঘাতে এশিয়ায় দ্বিতীয় ক্ষতিগ্রস্ত বাংলাদেশ

২৪ অক্টোবর ২০২০

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান

২৪ অক্টোবর ২০২০

ট্রাম্পের ঘোষণা

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করছে সুদান

২৪ অক্টোবর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



বিচারপতি ব্যারেটকে অনুমোদন

ট্রাম্পের উল্লাস, ডেমোক্রেটদের বয়কট

আল জাজিরার প্রতিবেদন

গ্রে লিস্টেই থাকবে পাকিস্তান