চা বাগানের কাঁচা চা পাতা চুরি মামলা না নিয়ে মীমাংসার পরামর্শ

পঞ্চগড় প্রতিনিধি

বাংলারজমিন ১৮ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার

রাতের আঁধারে এক একর চা বাগানের কাঁচা পাতা কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত চা বাগান মালিক লিখিত অভিযোগ করলেও থানা কর্তৃপক্ষ ১৪ দিনেও অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত না করে অভিযুক্তদের সঙ্গে মীমাংসা করে নেয়ার পরামর্শ দিয়েছে। অভিযোগ মতে, তিন বছর আগে পঞ্চগড় সদর উপজেলার ভেলকুপাড়া এলাকায়  পৈতৃক এক একর জমিতে চা চাষ শুরু করেন ক্ষুদ্র চা চাষি ও জমির মালিক আবুল কাশেম প্রধানসহ তার পরিবারের অন্য সদস্যরা। এরই মধ্যে একাধিকবার কাঁচা চা পাতা বিক্রিও করেন তারা। তবে তার নিকট আত্মীয় লতিফুল কবির প্রধান দীর্ঘদিন থেকে চা বাগানের জমিটি তাদের বলে দাবি করে আসছেন। এ নিয়ে একটি মামলাও চলছে। এরই মধ্যে ৪ঠা সেপ্টেম্বর রাতের আঁধারে কে বা কারা ওই বাগানের কাঁচা চা পাতা কেটে নিয়ে যায়। চুরি যাওয়া চা পাতার মূল্য পঞ্চাশ হাজার টাকার বেশি হতে পারে বলে বাগান মালিকের ধারণা।
এ ঘটনায় পরদিন চা চাষি মালিক আবুল কাশেম প্রধান বাদী হয়ে লতিফুল কবির প্রধানসহ ১০ জনের নাম উল্লেখ করে সদর থানায় একটি চুরির অভিযোগ দেন। চুরির অভিযোগ দেয়ার পর পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। এরপর থেকে তদন্ত সাপেক্ষে মামলাটি নথিভুক্ত করতে দিনের পর দিন ঘুরছেন ক্ষতিগ্রস্ত চা চাষি। কিন্তু অজ্ঞাত কারণে মামলা রেকর্ড না করে মীমাংসার পরামর্শ  দেয়া হচ্ছে। জমির মালিক ও ক্ষতিগ্রস্ত চা চাষি আবুল কাশেম প্রধান বলেন, আমরা কষ্ট করে আমাদের দখলে থাকা পৈতৃক জমিতে চা বাগান করেছি। এর আগেও একবার একই জমি থেকে কাঁচা চা পাতা চুরি করে নিয়ে যাওয়া হয়েছে। তখনও থানায় অভিযোগ করে আমরা কোনো প্রতিকার পাইনি। জমিটির মালিকানা নিয়ে লতিফুল কবির পক্ষের সঙ্গে একটি মামলা চলমান আছে। কিন্তু রাতের আঁধারে তারা দলবল নিয়ে আমাদের বাগান থেকে কাঁচা চা পাতা চুরি করে কেটে নিয়ে গেছে। নাম দিয়ে চুরির এজাহার দিলেও অভিযুক্তরা প্রভাবশালী হওয়ায় ১৪ দিনেও চুরির এজাহারটি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়নি। উল্টো পুলিশ তাদের সঙ্গেই মীমাংসার পরামর্শ দিচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে সদর থানার ওসি আবু আক্কাস আহমেদ বলেন, চুরির অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। চা বাগানের ওই জমি নিয়ে পারিবারিক বিরোধ রয়েছে। একটি মামলাও চলমান রয়েছে। এ জন্য অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত না করে মীমাংসার পরামর্শ দেয়া হয়েছে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নাটোরে স্ত্রীকে কুপিয়ে হত্যা, স্বামী পলাতক

২৭ অক্টোবর ২০২০

নাটোরে দুই সন্তানের জননী আনোয়ারা বেগম শিল্পী নামে এক গৃহবধূকে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্বামী ...

ইশ্বরদীতে ঢাবি শিক্ষার্থীর আত্মহত্যা

২৭ অক্টোবর ২০২০

পাবনার ঈশ্বরদী উপজেলায় জোর করে অন্যত্র বিয়ে দেয়ার প্রস্তুতি নেয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৪র্থ ...

লক্ষ্মীপুরে জেলেকে পিটিয়ে হত্যা

২৭ অক্টোবর ২০২০

লক্ষ্মীপুরের মজুচৌধুরীরহাট এলাকায় মো. সোহেল নামে এক জেলেকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্থানীয় কয়েকজন যুবকের ...

মৌলভীবাজার পৌর ঈদগাহের সৌন্দর্য বর্ধনের কাজ চলছে

২৭ অক্টোবর ২০২০

মৌলভীবাজার শহরের প্রাণকেন্দ্রে হযরত সৈয়দ শাহ মোস্তফা (র:) পৌর ঈদগাহের সম্প্রসারিত এলাকার ঢালাই কাজ শেষ ...

বড়াইগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, মা-মেয়ে নিহত

২৭ অক্টোবর ২০২০

নাটোর-পাবনা মহাসড়কে বিশেষ করে নাটোরের বড়াইগ্রামের বনপাড়া্‌-রাজাপুর অংশে ছোট-বড় অসংখ্য গর্ত সৃষ্টি হয়েছে। প্রতিনিয়ত ঝুঁকি ...

উখিয়ায় অর্ধকোটি টাকার ইয়াবাসহ আটক ১

২৭ অক্টোবর ২০২০

উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্স এর পার্শ্বে অভিযান পরিচালনা করে ৯,৯৫০ পিস ইয়াবাসহ এক মাদক কারবারিকে গ্রেপ্তার ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত