বাংলাদেশ চীনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে সবুজ সংকেত দেয়ায় ভারতে বিস্ময়

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত ২৮ আগস্ট ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:৪৪

ক'দিন আগেই ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা তার বাংলাদেশ সফরে গিয়ে জানিয়ে এসেছিলেন যে, ভারত করোনা ভাইরাসের টিকার ব্যাপারে এককদম এগোলে বাংলাদেশ তার সুফল পাবে। অর্থাৎ, ভারতে ভ্যাকসিন এলে তা বাংলাদেশেও আসবে। এর ক'দিনের মধ্যে বৃহস্পতিবার বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সরকারিভাবে জানিয়ে দিলেন আইসিডিডিআর,বি'র সঙ্গে যৌথভাবে চীনের সিনোভ্যাক বায়োটেক তাদের ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল চালাবে যারা করোনায় আক্রান্ত হয়নি তাদের ওপর।

এ ব্যাপারে সরকারি ছাড়পত্র দেয়া হয়েছে বলে জাহিদ মালেক জানান। বাংলাদেশের এই সিদ্ধান্তে ভারতে গভীর বিস্ময় ও হতাশা তৈরি হয়েছে বলে কলকাতা থেকে প্রকাশিত সংবাদপত্র টেলিগ্রাফ জানিয়েছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে যে, অনেকেই মনে করছেন শ্রিংলার ভ্যাকসিন ডিপ্লোম্যাসি ব্যর্থ হয়েছে। চীনের সঙ্গে বাংলাদেশের নৈকট্যই এই ঘটনা প্রমাণ করে বলে তথ্যাভিজ্ঞ মহলও মনে করছে। উল্লেখযোগ্য, লাদাখ সংঘর্ষের পর চীন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও নিবিড় করেছে। সংকটের মোকাবিলায় এই করোনা পরিস্থিতেও ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বাংলাদেশ সফর করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নরেন্দ্র মোদির দূতের সঙ্গে আলোচনা করেন। তারপর বাংলাদেশের এই পদক্ষেপ ভারতকে সার্বিকভাবে বিস্মিত, ব্যাথিত করছে বলে টেলিগ্রাফ জানাচ্ছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

kazisujon

২০২০-০৮-৩১ ০৯:২৯:৫১

অগ্রাধিকার ভিত্তিতে যে দেশ থেকে ভ্যাক্সিন পাবে সেখান থেকেই নিবে।

Husnun Rashid

২০২০-০৮-৩০ ০৩:০৪:১৫

বাংলাদেশ একটি স্বাধীন সারভোভউম দেশ । এই দেশ কি করবে কার কাছ থেকে টিকা নিবে সেটা তার ব্যাপার , এতে ইন্ডিয়া র কি আছে? আমরা একটা / দুইটা না আরও অনেক দেশের কাছে জেতে পারি । আমরাকে আমাদের মতো থাক তে দিন ।

বেলায়েত হোসেন ভুঁইয়া

২০২০-০৮-২৮ ২১:২০:৫২

ভারত উপহার হিসাবে যে রেল ইঞ্জিন দিয়ে ছিল সেই গুলো নাকি ছিলো পুরনো। উপহার হিসাবে কেউ পুরাতন জিনিস দেয়ার চিন্তা করতে পারে সেই হচ্ছে ভারত, ভেকসিনের জন্য ভারতের উপর নির্ভর করা ঠিক হবেনা মনে করি।

Nazmul islam

২০২০-০৮-২৮ ০৩:৩১:১২

India need to check their population health safety like toilet facility. Vacsin is a dream for them

aqa md fazlul haque

২০২০-০৮-২৮ ১৬:২৪:৩২

it means even we have not the right to select vaccine

Mustafa Ahsan

২০২০-০৮-২৮ ০২:৫২:৩০

বাংলাদেশতো ভারতের করদ রাজ্য নয় ,বাংলাদেশ একটি স্বাধীন রাস্ট্র ।তার বিশ্বব্যাপি যে কারো সাথে চুক্তি করার অধিকার আছে আন্তর্জাতিক আধুনিক রাস্ট্র ব্যবসতায় আমেরিকার সাথে করোনার কারনে চিনের সম্পর্ক চরম খারাপ হলেও বানিজ্যে তার প্রভাব খুবই কম।ভারতের সবকিছু চাপিয়ে দেওয়ার মনোভাব বন্ধ করতে হবে।বাংলাদেশ যেন করোনা ভ্যাকসিনের গিনিপিগ না হয় ,দাদাদের তো আবার আমাদেরে টাটা গাড়ি (বস্তাপচা)দিয়ে ডামপিং স্টেশন বানোনোর নজির আছে।

ভেসেল

২০২০-০৮-২৮ ০২:২৮:২৯

এতে বিস্ময়ের কি আছে আর ব্যাথিত হবারই বা কি আছে ? ভারত এখনও বাংলাদেশকে ব্রিটিশ আমলের মত বোকা ভাবে কেন এটাই বিস্ময়কর ।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন

চিকিৎসার জন্য ভারত সফরে আগ্রহীরা সঙ্গীসহ ভিসার আবেদন করবেন

২২ অক্টোবর ২০২০

রাহুল গান্ধী যা বললেন...

১৪ অক্টোবর ২০২০



ভারত সর্বাধিক পঠিত